img

Follow us on

Monday, May 20, 2024

Ram Temple: গোধরা গণহত্যায় হত ৫৮ করসেবকের পরিবারের সদস্যদের আমন্ত্রণ অযোধ্যায়  

রাম মন্দির উদ্বোধনে আমন্ত্রণ গোধরা গণহত্যায় নিহত পরিবারের সদস্যদের...

img

অযোধ্যার রাম মন্দির।

  2024-01-21 14:09:37

মাধ্যম নিউজ ডেস্ক: গোধরা গণহত্যায় নিহত ৫৮ জন করসেবকের পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে অযোধ্যার প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে। ২২ জানুয়ারি, সোমবার মন্দিরের (Ram Temple) গর্ভগৃহে দুপুর ১২ টা ২০ মিনিটের মাহেন্দ্রক্ষণে প্রাণপ্রতিষ্ঠা হবে রামলালার। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অযোধ্যায় এখন কেবলই রামময়। শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।

 করসেবকদের আত্মত্যাগকে স্মরণ (Ram Temple)

রাম জন্মভূমি আন্দোলন (Ram Temple) স্বাধীন ভারতে একটি সাংস্কৃতিক ধর্মীয় গুরুত্বপূর্ণ আন্দোলন। ভারতের ইতিহাসে এই আন্দোলনকে ঘিরে মর্মান্তিক ঘটনা ঘটেছিল ২৭ ফেব্রুয়ারি ২০২২। গুজরাটের গোধরা থেকে করসেবকরা আসছিলেন রাম জন্মভূমি আন্দোলনে যোগ দিতে। উদ্দেশ্য ছিল, রামের মন্দির নির্মাণে বালি, পাথর, ইট, সিমেন্ট জড়ো করা। তাঁদের সে আশা পূরণ হয়নি। গোধরা রেল স্টেশনে অযোধ্যাগামী ট্রেনে আগুন লাগিয়ে দেয় রামজন্মভূমি আন্দোলনের বিরোধী দুষ্কৃতীরা। জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয় ৫৮ জন করসেবকের। এই নিহত করসেবকদের পরিবারের সদস্যদের ২২ জানুয়ারিতে প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। রাম মন্দির আন্দোলনে করসেবকদের আত্মত্যাগ স্মরণ করতেই আমন্ত্রণ জানানো হয়েছে তাঁদের। দু দশকেরও বেশি সময় ধরে যাঁরা তাঁদের প্রিয়জনদের স্মৃতি লালন করছেন, তাঁদের আমন্ত্রণ জানানোর বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিবারের বক্তব্য

রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়ে যারপরনাই আল্পুত প্রয়াত করসেবকদের পরিবারের সদস্যরা। তাঁদের পরিবারের সদস্যদের জীবনদান যে ব্যর্থ হয়নি, তা জানিয়েছেন তাঁরা। রাম জন্মভমি আন্দোলনের পথ কতটা দুর্গম ছিল, সেই বিষয়ে আলোকপাত করা হবে বলেও মনে করছেন তাঁরা। ওয়াকিবহাল মহলের মতে, আজকের রামমন্দির নির্মাণ শুধুমাত্র একটি মন্দিরের একটি শারীরিক প্রকাশ নয়। বরং একটি সম্মিলিত ঐতিহাসিক আন্দোলন এবং আত্মত্যাগের স্মৃতিকথার সংকলন। রাম ভক্তদের মনে করসেবকদের আত্মবলিদানের স্মৃতি উসকে দিতেই প্রাণপ্রতিষ্ঠার এই মহতী অনুষ্ঠানে গোধরায় আমন্ত্রণ জানানো হয়েছে নিহত করসেবকদের পরিবারের সদস্যদের।    

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

Ayodhya Ram Temple

Ram Lalla

Ramlala

Shri Ram Janmabhoomi Teerth Kshetr

godhra massacre


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর