img

Follow us on

Saturday, May 18, 2024

Women’s Reservation Bill: রাজ্যসভাতেও পাশ মহিলা সংরক্ষণ বিল, মোদি জমানায় নতুন ইতিহাসের পথে ভারত

৬০ ঘণ্টার ব্যবধানে সংসদের দুই কক্ষে পাশ মহিলা সংরক্ষণ বিল, অভিনন্দন প্রধানমন্ত্রীর

img

প্রতীকী ছবি

  2023-09-22 08:02:14

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি জমানায় নতুন ইতিহাসের পথে ভারত। ৬০ ঘণ্টার মধ্যে সংসদ ভবনের উভয় কক্ষে পাশ হল মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill)। যা এক কথায় নজিরবিহীন বলা চলে। মঙ্গলবার দুপুরে এই বিলকে মোদি সরকার পেশ করে লোকসভায়, বুধবারে যা পাশ হয়। বৃহস্পতিবার এই বিল পাশ হল রাজ্যসভায়। ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদি সরকার একের পর এক সাহসী, ঐতিহাসিক এবং যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill) তার মধ্যে অন্যতম। দেশের মহিলারা এরপর থেকে আরও বেশি সংখ্যায় সংসদীয় গণতন্ত্রে অংশগ্রহণ করার সুযোগ পাবেন এই আইনের মাধ্যমে।

রাজ্যসভায় বিল পাশ হল ২১৫-০ ভোটে

বৃহস্পতিবার রাজ্য সভায় এই বিল ২১৫-০ ভোটে পাশ হয়। এবার অপেক্ষা দ্রৌপদী মুর্মুর সইয়ের।  বৃহস্পতিবার রাত দশটা নাগাদ ধ্বনি ভোটে পাশ হয় এই বিল। উল্লেখযোগ্যভাবে রাজ্যসভার ২৪৫ জন সাংসদের মধ্যে ২১৫ জন উপস্থিত ছিলেন এবং তাঁরা প্রত্যেকে এই বিলের (Women’s Reservation Bill) পক্ষে ভোট দিয়েছেন। বিলের বিপক্ষে একটিও ভোটও এদিন পড়তে দেখা যায়নি। মহিলা সংরক্ষণ বিল দেশের মানুষের মধ্যে নতুন আত্মবিশ্বাসের সঞ্চার করবে বলে এদিন মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত লোকসভা এই বিল যখন পাশ হয় তখন বিলের পক্ষে ভোট দেন ৪৪৫ জন সাংসদ এবং বিপক্ষে ভোট দেন ২ জন সংসদ।

কী বললেন প্রধানমন্ত্রী?  

এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘‘মহিলা ক্ষমতায়ন (Women’s Reservation Bill) এবং নারীশক্তির শক্তি বৃদ্ধিতে প্রত্যেক সদস্য এবং রাজনৈতিক দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমাদের দেশের গণতান্ত্রিক যাত্রার জন্য একটি অভাবনীয় মুহূর্ত। ১৪০ কোটি ভারতীয়কে অভিনন্দন। রাজ্যসভার সব সাংসদকে ধন্যবাদ জানাচ্ছি। যাঁরা নারীশক্তি বন্দন অধিনিয়মের পক্ষে দিয়েছেন। সর্বসম্মতভাবে যে এরকম সমর্থন জানানো হয়েছে, সেই বিষয়টি অত্যন্ত আনন্দদায়ক।’’ অন্যদিকে রাজ্যসভায় এই বিল (Women’s Reservation Bill) পাশ হওয়ার পরেই সভার চেয়ারম্যান তথা দেশের উপরাষ্ট্রপতি জগদীপ ধানকড় বলেন, ‘‘এটা ঐতিহাসিক। অভিনন্দন। এটাও কাকতালীয় যে হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Women’s Reservation Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর