img

Follow us on

Wednesday, May 01, 2024

Pratima Bhoumik: প্রথম মহিলা মুখ্যমন্ত্রী পাবে ত্রিপুরা?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই রাজ্যগুলিকে আইডেনটিটি দিয়েছেন...

img

ফাইল ছবি।

  2023-03-05 12:56:41

মাধ্যম নিউজ ডেস্ক: দ্বিতীয়বারের জন্য ত্রিপুরার (Tripura) কুর্সিতে ফিরেছে বিজেপি (BJP)। তবে কে বসবেন মুখ্যমন্ত্রীর তখতে, তা ঠিক করতে রবিবার বৈঠকে বসছেন বিজেপি নেতৃত্ব। তবে বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সাহার পাশাপাশি আরও একটি নাম ভেসে আসছে মুখ্যমন্ত্রী পদে। তিনি প্রতিমা ভৌমিক (Pratima Bhoumik), কেন্দ্রীয় সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ামেন্ট দফতরের প্রতিমন্ত্রী। এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী পদে তাঁর নাম নির্বাচিত হলে, তিনিই হবেন ত্রিপুরার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। রাজনৈতিক মহলের একাংশের মতে, প্রতিমাকে মুখ্যমন্ত্রী পদে বসানোর লক্ষ্যে ধনপুর কেন্দ্রে প্রার্থী করা হয়।

প্রতিমা ভৌমিক (Pratima Bhoumik)...

মুখ্যমন্ত্রী থাকাকালীন সিপিএমের মানিক সরকার দীর্ঘদিন এই ধনপুর আসন থেকে জয়ী হয়েছিলেন। ১৯৯৮ থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তিনি ছিলেন ওই কেন্দ্রের বিধায়ক। প্রাক্তন মুখ্যমন্ত্রীর ওই কেন্দ্রে এবার জয়ী হয়েছেন পদ্ম-প্রার্থী প্রতিমা (Pratima Bhoumik)। শনিবার মোদি-স্তুতি শোনা গিয়েছে প্রতিমার গলায়। তিনি বলেন, এক সময় উত্তর-পূর্বের রাজ্যগুলি আইডেনটিটি ক্রাইসিসে ভুগছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই রাজ্যগুলিকে আইডেনটিটি দিয়েছেন।

নির্বাচন কমিশন সূত্রে খবর, ৬০ আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৩২টিতে জয়ী হয়েছে বিজেপি। ভোট প্রাপ্তির হার প্রায় ৩৯ শতাংশ। ১৩টি আসনে জয়ী হয়ে এ রাজ্যে দ্বিতীয় হয়েছে তিপ্রা মথা পার্টি। ১১টি আসন পেয়েছে সিপিএম। মাত্র ৩টি আসন পেয়েছে কংগ্রেস। একটি আসনে জয়ী হয়ে রাজ্যে খাতা খুলেছে আইপিএফটি।

আরও পড়ুুন: মাত্র ৫ আসনে জয়, নাগাল্যান্ডে টাকা উড়িয়ে জয়োৎসব এনপিপি-র

ধনপুর কেন্দ্রে জয়ী বিজেপি প্রার্থী প্রতিমা ভৌমিক (Pratima Bhoumik) ত্রিপুরার দিদি নামে পরিচিত। তাঁর প্রাপ্ত ভোটের হার ৪২.২৫ শতাংশ। নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের কৌশিক চন্দকে ৩ হাজার ৫০০ ভোটে পরাজিত করে জয়ী হয়েছেন প্রতিমা। ধনপুর কেন্দ্রে আগেও লড়েছেন প্রতিমা। একবার ১৯৯৮ ও পরেরবার ২০১৮ সালে। দু বারই সিপিএমের মানিক সরকারের কাছে পরাজিত হয়েছিলেন তিনি। এবার জয়ী হয়েছেন সিপিএম প্রার্থীকেই হারিয়ে। প্রসঙ্গত, এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি মানিক সরকার।

বিজ্ঞানে স্নাতক প্রতিমা বিজেপি করছেন ১৯৯১ সাল থেকে। ব্লক, জেলা ও রাজ্যস্তরে খো খো-ও খেলেছেন এক সময়। তিনি বলেন, আমি দলের একজন অনুগত সৈনিক। দলের নির্দেশে আমি বিধানসভা নির্বাচনে লড়াই করেছি। দল আমার কাছে মায়ের মতো। দল যা বলবে, তাই করব।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

bjp

bangla news

Bengali news

Tripura

Pratima Bhoumik

Tripura cm


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর