img

Follow us on

Saturday, May 18, 2024

Narendra Modi at ISRO: দেশে ফিরেই প্রধানমন্ত্রী গেলেন ইসরোয়! বিক্রমের অবতরণ ক্ষেত্রের নাম দিলেন ‘শিবশক্তি’

গ্রিস থেকে ফিরে চাঁদের জমির নামকরণ ও ‘ন্যাশনাল স্পেস ডে’-এর ঘোষণা মোদির

img

ইসরো দফতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং সাইট (ডাইনে)

  2023-08-26 11:12:54

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে ফিরেই শনিবার সকালে ইসরোয় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রযান-৩-এর অবতরণস্থলের নাম রাখলেন ‘শিবশক্তি’। পাশাপাশি, ২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদের যে জায়গায় ভেঙে পড়েছিল, সে জায়গারও নামকরণ করলেন তিনি। নাম দিলেন ‘তেরঙা’। চন্দ্রযান-৩-এর সাফল্যের জন্য ২৩ অগাস্ট দিনটিকে ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসাবেও ঘোষণা করেন মোদি। 

ইসরোয় প্রধানমন্ত্রী

দক্ষিণ আফ্রিকা থেকে চন্দ্রপৃষ্ঠে ভারতের সাফল্যের সাক্ষী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই ইসরোর বিজ্ঞানীদের ধন্যবাদ জ্ঞাপনও করেছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর সেরে আজ শনিবার সকালে সোজা বেঙ্গালুরুতে পৌঁছন মোদি। বেঙ্গালুরু বিমানবন্দরে পৌঁছেই ট্যুইট করে তিনি লেখেন, "ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার জন্য আমি উন্মুখ, যাঁরা দেশকে গর্বিত করেছে।" শনিবার সকালে বিমানবন্দরের বাইরে ছিল সাধারণ মানুষের ভিড়। তাঁদের উদ্দেশে কথা বলার সময় ‘জয় বিজ্ঞান’ স্লোগান শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। 

আবেগপ্রবণ মোদি

সাফল্যের জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘ইসরোর বিজ্ঞানীদের ধৈর্য্য, পরিশ্রম দেশকে যে উচ্চতায় নিয়ে গিয়েছে, তা সাধারণ নয়। ভারতীয় বিজ্ঞানের অগ্রগতির শঙ্খনাদ শোনা যাচ্ছে।’’ চন্দ্রযান-৩ অভিযানের সাফল্য নিয়ে কথা বলার সময় আবেগপ্রবণ হয়ে পড়েন মোদি।

চোখে জল নিয়ে তিনি বলেন, ‘‘ভারত চাঁদে পৌঁছে গিয়েছে। ইসরো আমাদের দেশকে গর্বিত করেছে। আমরা চাঁদের যে জায়গায় পৌঁছেছি, সেখানে আগে কেউ পৌঁছয়নি। সারা বিশ্ব ভারতীয় প্রযুক্তি এবং বিজ্ঞানের প্রশংসা করছে। চন্দ্রযান-৩ ভারতের না, মানবতার সাফল্য। এই অভিযান দেশের বিভিন্ন ক্ষেত্রে নতুন রাস্তা খুলে দেবে। পৃথিবীর সমস্যা সমাধানের কাজও করবে। আমি ইসরোর সব বিজ্ঞানী, কৌশলী এবং চন্দ্রযান-৩-এর সঙ্গে যুক্ত সকলকে অভিনন্দন জানাচ্ছি।’’

১ সেপ্টেম্বর থেকে চন্দ্রযান নিয়ে বড় কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে কেন্দ্র। গোটা দেশের পড়ুয়াদের তাতে অংশ নেওয়ার জন্য আহ্বান জানালেন মোদি। নেক্সট জেনারেশন কম্পিউটার বানানোর কথা বললেন প্রধানমন্ত্রী। তিনি মনে করেন, যে দেশ প্রযুক্তিতে এগিয়ে থাকবে, সেই দেশ সব ক্ষেত্রেই এগিয়ে থাকবে। গ্রহণের ব্যাখ্যা, অন্য গ্রহের আকার সম্পর্কে তথ্য, উপগ্রহের গতি সহ বিভিন্ন বিষয় লেখা রয়েছে ভারতেরই প্রাচীন গ্রন্থে। সে সব নিয়ে গবেষণা হওয়া উচিত।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

ISRO

bangla news

Chandrayan-3


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর