img

Follow us on

Saturday, May 18, 2024

UPI: ভারত সফরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি! এবার থেকে দ্বীপরাষ্ট্রেও চালু ইউপিআই

ফ্রান্স ও আরব আমিরশাহির পর এবার ইউপিআই শ্রীলঙ্কাতে

img

ভারত সফরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি

  2023-07-22 09:03:36

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত সফরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে। শুক্রবার নয়া দিল্লিতে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বৃহস্পতিবার রাতেই দুদিনের ভারত সফরে এসেছেন তিনি। প্রসঙ্গত, ভারতের এই প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতেই সেদেশের প্রেসিডেন্টের বারত সফর বলে মনে করছে ওয়াকিবহাল মহল। শুক্রবার হায়দরাবাদ হাউসে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির  সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, এবার শ্রীলঙ্কাতেও মিলবে ইউপিআই (UPI) ব্যবস্থার সুবিধা। 

বৈঠক নিয়ে কী বললেন মোদি?

বৈঠক শেষে প্রধানমন্ত্রী মোদি বলেন, “ভারতের ‘নেবারহুড ফার্স্ট’ নীতি এবং ‘SAGAR’ লক্ষ্যে শ্রীলঙ্কা ও ভারত গুরুত্বপূর্ণ দুটি স্থান। দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যু নিয়ে আজ আমরা আমাদের ভাবনা-চিন্তা আলোচনা করেছি। আমরা বিশ্বাস করি যে, নিরাপত্তা এবং উন্নয়নে ভারত ও শ্রীলঙ্কা পরস্পরের সঙ্গে জড়িত।” অন্যদিকে বৈঠক শেষে আনুষ্ঠানিক বিবৃতি এসেছে বিদেশমন্ত্রকের তরফেও। এই বৈঠক প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “হায়দরাবাদ হাউসে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি বছর দুই দেশের সম্পর্কের ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করাই লক্ষ্যেই এই পর্যালোচনা বৈঠক।”

শ্রীলঙ্কাতেও ইউপিআই (UPI)

ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুরের পর এবার ফাঁকা পকেটে ভ্রমণ করা যাবে শ্রীলঙ্কাও। সঙ্গে থাকতে হবে একটি স্মার্ট ফোন। জানা গিয়েছে, ইউপিআই (UPI) শ্রীলঙ্কাতেও প্রযোজ্য হচ্ছে। এই সুবিধার ফলে মোবাইল পেমেন্ট করতে পারা যাবে সেদেশে। হালে ফ্রান্স সফরে গিয়ে সেখানেও ইউপিআই চালু করেন মোদি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সিঙ্গাপুরে চালু এই এই ব্যবস্থা। অন্যদিকে, বছরের বিভিন্ন সময়ে মৎস্যজীবীরা শ্রীলঙ্কার নিরাপত্তারক্ষীদের হাতে আটক হন। সেই সমস্যা নিয়েও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, মানবিক দিক থেকে বিষয়টি দেখার জন্য শ্রীলঙ্কাকে অনুরোধ করেছে ভারত।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

bangla news

Bengali news

Ranil Wickremesinghe

UPI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর