img

Follow us on

Sunday, May 19, 2024

PM Modi: “ইসরোর মিশন ভারতের নারী ক্ষমতায়নের জ্বলন্ত প্রমাণ”, বললেন প্রধানমন্ত্রী

এই নতুন ভারত যে কোনও পরিস্থিতিতে জয়লাভ করতে জানে...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-08-27 13:59:02

মাধ্যম নিউজ ডেস্ক: “ইসরোর এই মিশন ভারতের নারী ক্ষমতায়নের জ্বলন্ত প্রমাণ। আমি লালকেল্লা থেকে বলেছিলাম, দেশকে শক্তিশালী করতে মহিলা নির্ভর উন্নয়নকে আরও মজবুত করতে হবে। মহিলাদের ক্ষমতাই অসম্ভবকে সম্ভব করেছে। চন্দ্রযান মিশন তারই প্রমাণ। এই মিশনে বহু মহিলা বিজ্ঞানী ও ইঞ্জিনিয়র সরাসরি যুক্ত ছিলেন।” রবিবার মন কি বাতের অনুষ্ঠানে কথাগুলি বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

মহিলাদের ক্ষমতায়ন

তিনি বলেন, “যখন কোনও একটি দেশের মহিলারা এত উচ্চাকাঙ্খী হন, তখন সেই দেশের উন্নতি কে আটকাতে পারে? চন্দ্রযান-৩ মিশনের সাফল্যের জন্য আমি ইসরোর বিজ্ঞানীদের ধন্যবাদ জানাতে চাই। তাঁদের কঠোর পরিশ্রমেই এই স্বপ্ন সত্যি হয়েছে। চন্দ্রযান মিশন নতুন ভারতের প্রতীক হয়ে উঠেছে। এই নতুন ভারত যে কোনও পরিস্থিতিতে জয়লাভ করতে জানে।” প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “স্বাধীনতার অমৃত মহোৎসবে চন্দ্রযান-৩-র সাফল্য আমাদের উদযাপনকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। তিনদিন হয়ে গেল আমরা চাঁদে পা রেখেছি। এই সাফল্য এত বড় যে যতই আলোচনা করা হোক, তা কম বলেই মনে হয়।” 

জি-২০ সম্মেলেন

এদিনের ‘মন কি বাতে’ জি-২০ সম্মেলনের প্রসঙ্গও তোলেন প্রধানমন্ত্রী। গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি-২০ সম্মেলেনে চলতি বছরের জি-২০ সম্মেলন আয়োজনের দায়িত্ব পায় ভারত। সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “ভারতের জি-২০-র নেতৃত্ব, ভারতবাসীর নেতৃত্বে পরিণত হয়েছে। একে একটি অন্তর্ভুক্তিকরণ ফোরামে পরিণত করেছে।”

আরও পড়ুুন: “ভারতের আর্থিক শ্রীবৃদ্ধির প্রধান কারণ আধার”, বললেন ‘ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে’র প্রেসিডেন্ট

আগামী মাসে দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ সম্মেলন। এই সম্মেলনে বিশ্বের প্রায় ৪০টি দেশের প্রধানরা যোগ দেবেন। তাঁদের সঙ্গে থাকবেন ওই দেশগুলির পদস্থ আধিকারিকরাও। থাকবেন আমন্ত্রিত দেশগুলির সদস্যরাও। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার ১৪ জন প্রধানও উপস্থিত থাকবেন ওই সম্মেলনে। প্রধানমন্ত্রী বলেন, “সেপ্টেম্বর মাসে শক্তিশালী ভারতের সাক্ষী হতে চলেছে দেশ। জি-২০ লিডার্স সম্মেলনের জন্য ভারত পুরোপুরি প্রস্তুত। এই সম্মেলনে যোগ দিতে ৪০টি দেশের প্রধান ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রধানরা আসবেন। জি-২০ সম্মেলনের ইতিহাসে এটি হবে বৃহত্তম সম্মেলন।” ৩১ অগাস্ট বিশ্ব সংস্কৃত দিবস। এ জন্য দেশবাসীকে আগাম শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। শুভেচ্ছা জানান আসন্ন রাখিপূর্ণিমা উপলক্ষেও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

Mann ki Baat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর