img

Follow us on

Saturday, May 18, 2024

PM Modi: ফ্রান্স ও আমিরশাহি সফর শেষে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী মোদি

ফ্রান্স ও আমিরশাহিতে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা....

img

দেশে ফিরলেন মোদি (সংগৃহীত ছবি)

  2023-07-16 12:03:35

মাধ্যম নিউজ ডেস্ক: ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরশাহি সফর শেষে শনিবারই দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, ১৪ জুলাই ফ্রান্সে ছিল বাস্তিল দিবস। সেই উপলক্ষ্যে সে দেশের প্রেসিডেন্টের আমন্ত্রণে ফ্রান্স গিয়েছিলেন মোদি। ফ্রান্সের বাস্তিল দিবস বা ফরাসি জাতীয় দিবসের কুচকাওয়াজের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। অন্যদিকে একাধিক বিষয়ে আলোচনা হয় সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্টের সঙ্গেও।

ফ্রান্স সফরে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা

প্রতি বছরের মতো এ বছরও প্রথামাফিক বাস্তিল দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল ফ্রান্সের রাজধানী প্যারিসের রাজপথ শঁজেলিজে-তে। সেই প্যারেডে অংশগ্রহণ করেছিল ভারতীয় সামরিক বাহিনীর তিন শাখা-স্থল, নৌ ও বায়ুসেনার প্রতিনিধি দল। দুই দেশের মধ্যে একাধিক ইস্যুতে সদর্থক আলোচনা হয়েছে বলেও জানা গিয়েছে। মহাকাশ গবেষণা, উড়ান, জ্বালানি সমেত আরও নানা বাণিজ্যিক ইস্যুতে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। দুই দেশের আগামী ২৫ বছরের বাণিজ্যিক সম্পর্কের রোডম্যাপও তৈরি হয়েছে মোদির ফ্রান্স সফরে। সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘গ্র্যান্ড ক্রস অব দ্য লিজিয়ন অব অনার’ দেওয়া হয় নরেন্দ্র মোদিকে।

আরব আমিরশাহিতেও দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা

অন্যদিকে, আরব আমিরশাহিতে সে দেশের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তি সহ একাধিক বিষয়ে আলোচনা হয় প্রধানমন্ত্রীর (PM Modi)। জানা গিয়েছে, দিল্লি আইআইটির ক্যাম্পাস সেখানে স্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের। সূত্রের খবর, আবুধাবির প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি ভারতবাসী আপনাকে প্রকৃত বন্ধুর চোখে দেখেন।” দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত মজবুত করতে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হয় বাণিজ্য, শক্তি, শিক্ষা এবং মুদ্রা সংক্রান্ত একাধিক মউ। প্রধানমন্ত্রী (PM Modi) জানিয়েছেন, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে ২০ শতাংশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

modi arrives home after france uae visits


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর