img

Follow us on

Monday, Apr 29, 2024

Sudha Murthy: রাজ্যসভায় সাংসদ মনোনীত সুধা মূর্তি, নারী দিবসে খুশির খবর দিলেন মোদি

"সুধার উপস্থিতি আমাদের নারী শক্তির ক্ষেত্রে শক্তিশালী পদক্ষেপ, বললেন প্রধানমন্ত্রী...

img

সংসদে পা রাখতে চলেছেন সুধা মূর্তি।

  2024-03-08 15:46:06

মাধ্যম নিউজ ডেস্ক: তাঁর জামাই ব্রিটেনের প্রধানমন্ত্রী। আর তিনি পা রাখতে চলেছেন ভারতের সংসদের উচ্চকক্ষে। হ্যাঁ, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের শাশুড়ি সুধা মূর্তির (Sudha Murthy) কথাই বলছি। তিনি ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির স্ত্রী। সুধার বড় পরিচয়, তিনি শিক্ষাবিদ, নাম করা লেখিকাও। এহেন শিক্ষাবিদকে রাজ্যসভায় সাংসদ হিসেবে মনোনীত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

সুধাকে নিয়ে কী বললেন প্রধানমন্ত্রী? (Sudha Murthy)

শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এক্স হ্যান্ডেলে এ ব্যাপারে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী লিখেছেন, “রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাজ্যসভার জন্য সুধা মূর্তিকে মনোনীত করেছেন। এই খবরে আমি খুব খুশি। সমাজের বিভিন্ন ক্ষেত্রে সুধাজির অবদান অনস্বীকার্য। সামাজিক, জনহিতকর ও শিক্ষাক্ষেত্রে তিনি অনেক কাজ করেছেন।” প্রধানমন্ত্রী বলেন, “সংসদের উচ্চকক্ষে সুধা মূর্তির (Sudha Murthy) উপস্থিতি আমাদের নারী শক্তির ক্ষেত্রে শক্তিশালী পদক্ষেপ। সাংসদ হিসেবে তাঁর সময়কালের জন্য অভিনন্দন জানাই।”

 চিনে নিন সুধা মূর্তিকে 

সুধা ইনফোসিস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। পদ্মভূষণ সম্মানও পেয়েছেন। বছর তিয়াত্তরের সুধা বিয়ে করেছিলেন ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তিকে। তাঁদের দুই সন্তান রোহন ও অক্ষতা। এই অক্ষতার স্বামী ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী। ২০০৬ সালে পদ্মশ্রী সম্মান পান সুধা। গত বছর ফের পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয় তাঁকে। ১৯৯৬ সালে তিনি প্রতিষ্ঠা করেছিলেন ইনফোসিস ফাউন্ডেশন। গেটস ফাউন্ডেশনের সদস্যও ছিলেন তিনি। কর্নাটকে একাধিক অনাথ আশ্রম খুলেছেন সুধা। উন্নয়নমূলক নানা কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত ব্রিটেনের প্রধানমন্ত্রীর শাশুড়ি।

টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানিতে মহিলা ইঞ্জিনিয়র হিসেবে কাজ করেছেন সুধা। পরে ওয়ালচাঁদ গোষ্ঠীতে যোগ দেন সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট হিসেবে। বেঙ্গালুরু ও ক্রাইস্ট বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবেও কাজ করেছেন সুধা। ইংরেজি, কন্নড় ও মারাঠি ভাষায় বই লিখেছেন ৪০টিরও বেশি। ইংরেজি ও কন্নড় সংবাদপত্রে প্রচুর কলামও লিখেছিলেন সুধা। তাঁর লেখা জনপ্রিয়তম বইগুলির মধ্যে রয়েছে ‘মহেশ্বতা’, ‘হাউ আই টট মাই গ্র্যান্ডমাদার টু রিড’, ‘ডলার বহু’।

আরও পড়ুুন: লোকসভা নির্বাচনে বসিরহাটে বিজেপির প্রার্থী মহম্মদ শামি? রাজ্য রাজনীতিতে নয়া জল্পনা

সুধা যে রাজনীতিতে যোগ দিতে পারেন, কিছুদিন ধরে সেই জল্পনা চলছিলই। দিন কয়েক আগে তিনি গিয়েছিলেন নয়া সংসদ ভবনে। শীতকালীন অধিবেশন চলাকালীনই নয়া সংসদ ভবনে হাজির হয়েছিলেন তিনি। তার পরে বেড়েছিল জল্পনার পারদ। যা সত্যি হল ঠিক নারী দিবসেই (Sudha Murthy)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

India

Britain

PM Modi

bangla news

Bengali news

Rajya Sabha

Draupadi murmur

Rishi Sunak

news in Bengali   

Sudha Murthy

sudha murthy nominated to rajya sabha


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর