img

Follow us on

Saturday, May 18, 2024

Lok Sabha: সংসদে প্রশ্ন করছিলেন বাংলার বিজেপি সাংসদ, তখনই লাফ দিল ওরা! জানেন কারা তারা?

লোকসভায় স্মোক ক্যান নিয়ে হানা! ভয়ঙ্কর সেই অভিজ্ঞতার কথা শুনুন বাংলার সাংসদের মুখে...

img

লোকসভায় বক্তব্য পেশ করছিলেন বিজেপি সাংসদ খগেন মুর্মু। সেই সময় হয় হামলা। (ছবি-সংগৃহীত)

  2023-12-13 18:36:42

মাধ্যম নিউজ ডেস্ক: “লোকসভার (Lok Sabha) প্রশ্নোত্তর পর্বে স্পিকারের অনুমতি নিয়ে আমি প্রশ্ন উত্থাপন করছিলাম। তিরিশ সেকেন্ড মতো বলেছি, তখনই পিছনে আমার ডান দিকের গ্যালারি থেকে এক যুবক চেম্বারে ঝাঁপ দেন। আমি ঘাড় ঘুরিয়ে তাঁকে দেখি। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নপাঠ শেষ করতে হয় বলে প্রথমে থামিনি। ফের স্পিকারের দিকে তাকিয়ে প্রশ্ন পাঠ করতে থাকি। তখন দেখি আমার সামনে থাকা সাংসদরা হইহই করে ওই যুবককে ধরতে ছোটেন। এগিয়ে আসেন নিরাপত্তাকর্মীরাও। এর মধ্যে এক যুবতী গ্যালারি থেকে ঝাঁপ দেন। সবাই মিলে দুজনকে ধরে ফেলেন। তবে তাঁরা আগে থেকে জুতোয় রাখা কোনও রাসায়নিক কক্ষে ছড়িয়ে দিয়েছিলেন। যার জেরে অধিবেশন কক্ষ ধোঁয়ায় ভরে যায়। এর মধ্যেই অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার।” বুধবার লোকসভায় ভয়ঙ্কর সেই অভিজ্ঞতার কথা শোনালেন মালদহ উত্তরের সাংসদ বিজেপির খগেন মুর্মু।

হানাদারদের পরিচয়

জানা গিয়েছে, এদিন জিরো আওয়ারে যারা দর্শক গ্যালারি থেকে লাফিয়ে পড়েছিলেন তাঁরা হলে মহারাষ্ট্রের অমল শিন্ডে ও হরিয়ানার নীলম সিংহ। লাফ দেওয়ার সময়ও তারা স্লোগান দিচ্ছিল ‘তানাশাহি নেহি চলেগা’। এদিনই ছিল সংসদ হানার বর্ষপূর্তি। থতমত খেয়ে যান সাংসদরা। সাহস করে তাদের ধরে ফেলেন লোকসভার দুই সাংসদ। একজন বহুজন সমাজবাদী পার্টির সাংসদ মালুক নাগর এবং অন্যজন রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির সাংসদ হনুমান বেনিওয়াল। দিল্লি পুলিশের হাতে আটক হয়েছে সাগর শর্মা নামে আরও একজন।

ভিজিটর পাস কোথায় পেলেন?

সে-ই পুরো ঘটনায় নেতৃত্ব দিচ্ছিল বলে অভিযোগ। সাগর এক সংসদ সদস্যের কাছ থেকে ভিজিটর পাস জোগাড় করেছিল। তারই সঙ্গে নীলম কৌর নামেও একজন ঢোকার চেষ্টা করেছিল সংসদে। দুই দলের দুই সাংসদের হাতে ধরা পড়ার আগেই জুতোয় রাখা কোনও রাসায়নিক ছড়িয়ে দেয় হানাদারেরা। মুহূর্তের মধ্যে ধোঁয়ায় ঢেকে যায় অধিবেশন কক্ষ (Lok Sabha)। অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার। সাংসদ কংগ্রেসের কার্তি চিদম্বরম জানান, তিনি প্রথমে ভেবেছিলেন দর্শক গ্যালারি থেকে কেউ পড়ে গিয়েছেন। দ্বিতীয় ব্যক্তি লাফ দেওয়ার পর তিনি বুঝতে পারেন নিরাপত্তা লঙ্ঘন করে কেউ ঢুকে পড়েছে (Lok Sabha)।

আরও পড়ুুন: আইসিইউ থেকে কার্ডিওলজি বিভাগে, ‘কাকু’র ‘নাগাল’ পেতে আইনি পরামর্শ নিচ্ছে ইডি!

সভায় ছিলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরীও। তিনি বলেন, “দুই যুবক গ্যালারি থেকে ঝাঁপ দিয়েছিলেন। তাঁরা এমন কিছু একটা ছুড়েছিলেন, যা থেকে গ্যাস নির্গত হচ্ছিল। আমাদের দুই সাংসদের হাতে ধরা পড়েন তাঁরা। পরে নিরাপত্তাকর্মীরা তাঁদের বের করে নিয়ে যান।” এদিনই ছিল সংসদে হামলার ২২ বছর পূর্তি। সেদিনই কীভাবে ওই দুই ব্যক্তি ‘স্মোক গ্রেনেড’ নিয়ে নিরাপত্তার বলয় পেরিয়ে ঢুকে পড়ল সংসদের অন্দরে, তা নিয়ে উঠছে প্রশ্ন। সাংসদদের নিরাপত্তায় যে ফোকর রয়েছে, তাও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সংসদের (Lok Sabha) এদিনের ঘটনা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

lok sabha

parliament

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর