img

Follow us on

Tuesday, May 21, 2024

MGNREGA: “লুট হয়েছে ১০০ দিনের কাজের টাকা, সিবিআই চাই”, দাবি গিরিরাজের

গরিবের লুট করা টাকা গরিবদের ফেরত দিন...

img

গিরিরাজ সিংহ। ফাইল ছবি।

  2023-10-02 19:54:04

মাধ্যম নিউজ ডেস্ক: কতই রঙ্গ দেখি দুনিয়ায়! একশো দিনের কাজের (MNREGA) টাকা পেতে দিল্লিতে বাস ভর্তি করে লোক নিয়ে গিয়েছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। গান্ধী জয়ন্তীতে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে সোমবার বিক্ষোভও দেখায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এই দাবিতে মঙ্গলবারও দিল্লিতে ধর্না দেবে তৃণমূল।

সিবিআই চান গিরিরাজ

এদিনই কলকাতায় সিজিও কমপ্লেক্সে ইডির দফতরে হাজিরা দেওয়ার কথা অভিষেকের। এহেন আবহে একশো দিনের কাজে টাকার ক্ষেত্রে বাংলায় প্রচুর ভুয়ো জবকার্ড ব্যবহার করে টাকা তোলা হয়েছে বলে অভিযোগ খোদ কেন্দ্রীয় গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিংহের। এজন্য সিবিআই তদন্তের দাবিও জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রীর অভিযোগ, বাংলায় একশো দিনের কাজের (MNREGA) টাকা নিয়ে যখন অনুসন্ধান করা হয়, তখন অনুসন্ধান কমিটির সঙ্গে একেবারেই সহযোগিতা করা হয়নি। তাঁর দাবি, এর পর যখন আধারের সঙ্গে তথ্য মিলিয়ে দেখা হল, তখন দেখা গিয়েছে প্রায় ২৫ লক্ষ জবকার্ডে হেরফের রয়েছে।

২৫ লাখ জবকার্ডের ইস্যু

গিরিরাজ বলেন, “২৫ লাখ শ্রমিকের নামে টাকা ঘোরানো হয়েছে। এটা শুধু চুরিই নয়, গা জোয়ারিও। এখন তো মনে হচ্ছে, সময় এসে গিয়েছে এটার তদন্তভার আমাকে সিবিআইয়ের ওপর দিয়ে দিতে হবে। যেভাবে অনুসন্ধানে অসহযোগিতা মিলেছে, তার ওপর ২৫ লাখ জবকার্ডের ইস্যু... এটা অবশ্যই তদন্ত হওয়া প্রয়োজন।” তৃণমূল পরিচালিত রাজ্য সরকারকেও এদিন একহাত নিয়েছেন গিরিরাজ। বলেন, “আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে হুঁশিয়ারি দিচ্ছি, গরিবের লুট করা টাকা গরিবদের ফেরত দিন। ২৫ লাখ ভুয়ো জবকার্ডের টাকা কোথায় ব্যবহার করা হয়েছে, এটা কেন্দ্রীয় সরকার ও দেশবাসী জানতে চায়।” এতদসত্ত্বেও যে কেন্দ্র বার্ধক্য পেনশন, বিধবা পেনশন সহ বিভিন্ন প্রকল্পে টাকা আটকে রাখেনি, তাও মনে করিয়ে দিয়েছেন গিরিরাজ।

আরও পড়ুুন: বাংলায় বরাদ্দ বৃদ্ধির জন্য মোদি ও গিরিরাজকে ধন্যবাদ শুভেন্দুর

তিনি বলেন, “গ্রামীণ এলাকাগুলিতে সরকার ইউপিএর তুলনায় দ্বিগুণেরও বেশি তহবিল (MGNREGA) বিনিয়োগ বরাদ্দ করেছে মোদি সরকার। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, সরকারের অন্যতম দারিদ্র মোচন কৌশল ক্রমাগত বিকশিত হচ্ছে। মমতা সরকার এটি পছন্দ করছে না। সম্ভবত তাঁর রাজনীতি বাংলাকে দরিদ্র রাখতে চায়।” তিনি বলেন, “এটি একটি লুট, হত্যার সরকার। বাংলার মানুষের সামনে ওঁদের কোনও জবাবদিহিতা নেই। এঁরা আর্বান নকশালদের মতো ব্যবহার করেন।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

bangla news

Bengali news

MNREGA

giriraj singh  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর