img

Follow us on

Saturday, May 11, 2024

WAG12B: 'মেক ইন ইন্ডিয়া'র সাফল্য, দেশের সবচেয়ে শক্তিশালী লোকো ইঞ্জিনের ভিডিও প্রকাশ রেলের

WAG12B-এর বিশেষত্ব কী? জানুন ভারতের সবচেয়ে শক্তিশালী রেল ইঞ্জিন ‘বিস্ট’ সম্পর্কে...

img

ভারেতর সবচেয়ে শক্তিশালী রেল ইঞ্জিন (সংগৃহীত ছবি)

  2023-12-06 17:51:31

মাধ্যম নিউজ ডেস্ক: ‘Beast of Indian Railways’ শীর্ষক একটি ভিডিও ভারতীয় রেলওয়ে নিজেদের এক্স হ্যান্ডেলে প্রকাশ করেছে। ওই ভিডিওটি ভারতের সবথেকে শক্তিশালী ইলেকট্রিক লোকোমোটিভকে নিয়ে, যার পোশাকি নাম WAG12B। এই ইঞ্জিন এতটাই শক্তিশালী যে তা যে কোনও মালবাহী ভারী ট্রেনকে উচ্চগতিতে টেনে নিয়ে যেতে সক্ষম। মোদি সরকার ক্ষমতায় আসার পরেই চালু করে 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্প। দেশীয় প্রযুক্তির ব্যবহারে জোর দেওয়া হয় এই প্রকল্পে। 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পে আগেই এসেছে বন্দে ভারতের মতো ট্রেন। এবার এই প্রকল্পের নতুন ফসল WAG12B রেলইঞ্জিন। ভারতীয় রেলওয়ে যে ক্রমশ এগিয়ে চলেছে, তা আরও একবার প্রমাণ করল মোদি সরকার। ভারতীয় রেলের উন্নয়নের মানচিত্রে জুড়ল একটি মাইলস্টোন।

১২ হাজার হর্স পাওয়ারের ইঞ্জিন

জানা গিয়েছে, এই শক্তিশালী রেল ইঞ্জিনটি ১২ হাজার হর্সপাওয়ারের। বর্তমানে যে ইঞ্জিনগুলি চলে তার দ্বিগুণ ক্ষমতা রয়েছে WAG12B-এর। ৬ হাজার টনের যে কোনও ভারী বস্তুকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় টেনে নিয়ে যেতে সক্ষম এই ইঞ্জিন। এছাড়াও পরিবেশবান্ধব এই রেল ইঞ্জিনে কার্বন নির্গমনের পরিমাণ অনেকটাই কম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ইঞ্জিনের ব্রেকিং সিস্টেমের মাধ্যমে প্রচুর শক্তিও সংরক্ষণ হবে।

ইঞ্জিনের বর্ণনা দিয়ে ভিডিও পোস্ট করল রেল

সাধারণভাবে দেশের মালবাহী ট্রেনগুলিকে আমরা খুবই ধীর গতিতে চলতে দেখি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ইঞ্জিনের ফলে সেই মালবাহী ট্রেনগুলির গতি আরও ২০ থেকে ২৫ কিলোমিটার পর্যন্ত বেড়ে যাবে। রেলের তরফে যে ভিডিও প্রকাশ করা হয়েছে সেখানে অসংখ্য নেটিজেনকে কমেন্ট করতে দেখা যাচ্ছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ইঞ্জিনের প্রশংসাও করতেও দেখা যাচ্ছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ministry of Railways

Beast of Indian Railways

India’s most powerful electric locomotive

WAG 12B

‘Make in India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর