img

Follow us on

Saturday, May 18, 2024

Age of Consent: যৌন সম্পর্কে সম্মতির বয়স কমানো যাবে না, কেন্দ্রকে পরামর্শ ল’ কমিশনের

বাড়তে পারে বাল্য বিবাহ ও শিশু পাচারের মতো ঘটনা...

img

প্রতীকী ছবি।

  2023-10-01 17:59:48

মাধ্যম নিউজ ডেস্ক: যৌন সম্পর্কে সম্মতির বয়স কমানো যাবে না। কেন্দ্রকে এমনই পরামর্শ দিয়েছে আইন কমিশন। পকসো আইনের অধীনে (Age of Consent) সম্মতির বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা যায় কিনা, তা জানতে চেয়েছিল কেন্দ্র। আইন কমিশন সাফ জানিয়ে দিয়েছে, সম্মতির বয়স কমানো হলে সমাজে তার নেতিবাচক প্রভাব পড়তে পারে। বাড়তে পারে বাল্য বিবাহ ও শিশু পাচারের মতো ঘটনা।

সংসদের বিবেচনা করে দেখা উচিত

আইন কমিশনের প্যানেলের পরামর্শ, যে ক্ষেত্রে অপরাধীর বয়স ১৬ থেকে ১৮ বছরের মধ্যে হবে, সে ক্ষেত্রে আইনে সংশোধন আনা যেতে পারে। তবে অবশ্যই কিছু পরিস্থিতিতে বিচার বিভাগের পথনির্দেশিকার প্রয়োজন। গত ডিসেম্বরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছিলেন, পকসো আইনের অধীনে (Age of Consent) নানা ঘটনায় সম্মতির বয়স নিয়ে যেভাবে প্রশ্ন উঠছে, সেক্ষেত্রে সম্মতির বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা যায় কিনা, তা সংসদের বিবেচনা করে দেখা উচিত।

আইনমন্ত্রকের রিপোর্ট

এর পরেই কর্নাটক হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্তির নেতৃত্বে গঠিত হয় প্যানেল। প্যানেল রিপোর্ট জমা করে আইনমন্ত্রকে। আইনমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২২তম আইন কমিশন বলেছিল, “বর্তমান শিশু সুরক্ষা আইনগুলি পর্যালোচনা করে শিশুদের ওপর অত্যাচার, শিশু পাচার ও শিশুদের দিয়ে দেহ ব্যবসা সংক্রান্ত বিভিন্ন রায় বিচার করে কমিশন মনে করে পকসো আইনের অধীনে সম্মতির বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা ঠিক হবে না।” রিপোর্টে আরও বলা হয়েছে, “কমিশন মনে করছে পকসো আইনের কিছু সংশোধনের প্রয়োজন, যেখানে ১৬ থেকে ১৮ বছর বয়সীদের আইনত সম্মতি না থাকলেও, বাস্তবে সম্পূর্ণ সম্মতি রয়েছে। পকসো আইনের অধীনে মামলাগুলিকে যে গুরুত্বের সঙ্গে বিচার করা হয়, এই মামলাগুলিকে যেন সেই সমান গুরুত্ব দিয়ে বিচার করা না হয়। আইন ভারসাম্যপূর্ণ হলে শিশুদের সুরক্ষা ও স্বার্থ সর্বোত্তমভাবে রক্ষা হবে।”

আরও পড়ুুন: স্বচ্ছতা অভিযানে ঝাঁটা হাতে নামলেন প্রধানমন্ত্রী, পথে নামলেন শাহ-যোগী-নাড্ডাও

প্রসঙ্গত, ২০১২ সালে পারস্পরিক সম্মতিতে যৌন সম্পর্কের (Age of Consent) ক্ষেত্রে ন্যূনতম বয়স ১৮ নির্ধারণ করা হয়েছিল। বর্তমানে পকসো আইনে যৌন সম্পর্কে সম্মতির জন্য বয়সের সীমা ১৮ বছর। তা কমিয়ে ১৬ বছর করার সুপারিশ করেছিল মধ্যপ্রদেশ হাইকোর্টের গোয়ালিয়র বেঞ্চ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Law Commission

Age of Consent


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর