img

Follow us on

Saturday, May 18, 2024

Indian Railway: ১০৫ বছরে রেল বোর্ডের চেয়ারপার্সন পদে প্রথম মহিলা, দায়িত্বে জয়া বর্মা সিংহ

১০৫ বছরের ইতিহাসের রেলওয়ে বোর্ডের চেয়ারপার্সন পদে বসলেন কোনও মহিলা

img

জয়া বর্মা সিংহ (সংগৃহীত ছবি)

  2023-09-01 07:30:21

মাধ্যম নিউজ ডেস্ক: ১০৫ বছরের ইতিহাসের রেলওয়ে (Indian Railway) বোর্ডের চেয়ারপার্সন পদে বসলেন কোনও মহিলা। এই পদে কেন্দ্রীয় সরকার নিয়োগ করল জয়া বর্মা সিংহকে। জানা গিয়েছে, রেল (Indian Railway) বোর্ডের চেয়ারপার্সন হওয়ার আগে জয়া বর্মা সিংহ নর্দান রেল, সাউথ ইস্টার্ন রেল, ইস্টার্ন রেলে দক্ষতার সঙ্গে কাজ করেছেন। তিনি ছিলেন রেল বোর্ডের (Indian Railway) সদস্য। জয়া বর্মা সিংহের পড়াশোনা এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে।

 ১ সেপ্টেম্বর থেকে দায়িত্বভার বুঝে নেবেন জয়া বর্মা সিংহ

১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে (Indian Railway) ট্রাফিক সার্ভিসে জয়া বর্মা সিংহ যোগদান করেন। কেন্দ্রীয় সরকারের তরফে জানা গিয়েছে রেল বোর্ডের চেয়ারপার্সন এবং সিইও পদে জয়া বর্মা সিংহার নিয়োগ করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি। জয়া বর্মা সিংহের আগে এই পদে ছিলেন অনিল কুমার লাহোতি। শনিবার ১ সেপ্টেম্বর থেকে নিজের দায়িত্বভার বুঝে নেবেন জয়া বর্মা সিংহ। আগামী ২০২৪ সালের ৩১ অগাস্ট পর্যন্ত এই পদে বহাল থাকবেন তিনি। জয়া বর্মা সিংহের অবসর নেওয়ার কথা রয়েছে চলতি বছরের ১ অক্টোবর। তবে সেদিনই তাঁকে আবার নিজের পদে পুনর্বহাল করা হবে।

আরও পড়ুুন: তৃণমূল সমাবেশে বেফাঁস মন্তব্য, চটে লাল রাজবংশী, মতুয়ারা, মমতাকে নিশানা শুভেন্দুরও

বালাসোরের ট্রেন দুর্ঘটনার সময় থেকেই সামনে আসেন জয়া বর্মা সিংহ

রেলের (Indian Railway) অত্যন্ত দক্ষ আধিকারিক বলে পরিচিত জয়া বর্মা সিংহ সামনে আসেন ওড়িশার করমন্ডল এক্সপ্রেস (Indian Railway) দুর্ঘটনার সময় থেকেই। বাংলাদেশের ভারতীয় হাই কমিশনেও তিনি কাজ করেছেন। কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস পরিষেবাতেও ভূমিকা রয়েছে তাঁর। তাঁর দক্ষতা এতটাই ছিল যে রেলের যে কোনও জটিল সিগনাল সিস্টেমকে অত্যন্ত সহজ ভাবে তা সংবাদমাধ্যমের সামনে উপস্থাপনা করতে পারতেন তিনি। বালাসোরে ট্রেন দুর্ঘটনার সময়ে তাঁকে সাংবাদিক সম্মেলন করতে দেখা যেত। ৩৫ বছরেরও বেশি সময় ধরে ভারতীয় রেলের সঙ্গে যুক্ত রয়েছেন জয়া বর্মা সিংহ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

bangla news

Bengali news

jaya verma sinha


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর