img

Follow us on

Saturday, May 18, 2024

Chandrayaan 3: ‘‘যেন কোনও শিশু চাঁদমামার পিঠে খেলা করছে’’! চক্রাকারে ঘুরছে প্রজ্ঞান, দেখছে বিক্রম

চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞান অনবরত চালিয়ে যাচ্ছে তার অনুসন্ধান ও গবেষণা

img

রোভার প্রজ্ঞান (সংগৃহীত চিত্র)

  2023-08-31 17:02:10

মাধ্যম নিউজ ডেস্ক: গত সপ্তাহের বুধবারই চাঁদের মাটিতে পা রেখেছে ল্যান্ডার বিক্রম (Chandrayaan 3)। তার পেটের ভেতর থেকে গুটিগুটি পায়ে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। ইতিমধ্যে চন্দ্রপৃষ্ঠের (Chandrayaan 3) একাধিক ছবি ইসরোর সদর দফতরে পাঠিয়েছে প্রজ্ঞান। এর মধ্যে রয়েছে তার নিজের ক্যামেরায় তোলা বন্ধু বিক্রমের ছবি। যা ৩০ অগাস্ট নিজেদের এক হ্যান্ডেল থেকে পোস্টও করেছে ইসরো (Chandrayaan 3)। তবে বৃহস্পতিবার প্রজ্ঞানের চন্দ্র ভ্রমণের (Chandrayaan 3) একটি ভিডিও ইসরো প্রকাশ করেছে। এমন ভিডিও আগে অবশ্য দেখা যায়নি। ওই ভিডিওতে দেখা যাচ্ছে চক্রাকারে ঘুরছে প্রজ্ঞান এবং অনবরত চালিয়ে যাচ্ছে তার অনুসন্ধান ও গবেষণা।

ইসরোর ট্যুইট

বৃহস্পতিবার দুপুর দেড়টা নাগাদ ইসরো একটি ভিডিও টুইট করে। তাতেই চন্দ্রপৃষ্ঠে (Chandrayaan 3) প্রজ্ঞানকে চক্রাকারে ঘুরতে দেখা যাচ্ছে। প্রথমে দেখা যাচ্ছে ঘড়ির কাঁটার দিকে ঘুরে সামনে এগোচ্ছে প্রজ্ঞান। তারপর আবার দাঁড়িয়ে থেকে ঘুরছে। বিজ্ঞানীরা বলছেন, নিরাপদ পথ খুঁজতেই এভাবে চক্রাকারে ঘোরে প্রজ্ঞান।  ইসরো (Chandrayaan 3) তাদের এক্স হ্যান্ডেলে লিখছে, ‘‘মনে হচ্ছে কোনও শিশু যেন চাঁদমামার পিঠে খেলা করছে আর দূরে দাঁড়িয়ে তার মা সেই খেলা দেখছে।’’

চাঁদে (Chandrayaan 3) গবেষণা চলছে প্রজ্ঞানের  

প্রসঙ্গত, বৃহস্পতিবারই চাঁদের মাটিতে অষ্টম দিন পূর্ণ করল ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। দক্ষিণ মেরুতে সূর্যের আলো আর ৬ দিন থাকবে। তারপরে প্রজ্ঞানের কী হবে তা ভবিষ্যতই বলবে। এই সূর্যের আলো থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে ঘুরছে প্রজ্ঞান। প্রসঙ্গত, পৃথিবীর প্রথম কোনও দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে (Chandrayaan 3) অবতরণ করেছে ভারত। এতদিন পর্যন্ত দক্ষিণ মেরুতে কোনও দেশই অবতরণ করতে পারেনি। তাই মাত্র ১৪ দিনে যতটা সময় পাওয়া যাচ্ছে প্রজ্ঞান তত বেশি অনুসন্ধান এবং গবেষণা চালিয়ে যাচ্ছে। জানা যাচ্ছে ইতিমধ্যে শিবশক্তি পয়েন্ট থেকে ১৫ ফুট দূরে এগিয়ে গিয়েছে প্রজ্ঞান (Chandrayaan 3)। আর তার গতিবিধি সম্পর্কে প্রতিমুহূর্তে ইসরোর সদর দফতরকে জানান দিচ্ছে বিক্রম। ইসরো সূত্রে আরও খবর, দক্ষিণ মেরুর পথে চলতে চলতে আচমকাযই কখনও কখনও চন্দ্রপৃষ্ঠে (Chandrayaan 3) বিপদের মুখে পড়ছে প্রজ্ঞান। বিক্রম সঙ্গে সঙ্গে তাকে সতর্ক করছে এবং নিজেই প্রজ্ঞান ঘুরে সঠিক রাস্তা বেছে নিচ্ছে। আর এই গোটাটাই ক্যামেরাবন্দি হচ্ছে চাঁদে। ইতিমধ্যে গবেষণায় মিলেছে অনেক কিছু তথ্য। আপাতত অক্সিজেন আবিষ্কার করে হাইড্রোজেনের রয়েছে কিনা তারই খোঁজ চালাচ্ছে রোভার। দক্ষিণ মেরুতে মিলেছে সালফারের উপস্থিতিও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

Chandrayaan 3

rover


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর