img

Follow us on

Sunday, May 19, 2024

Chandrayaan 3: গুটিগুটি পায়ে ঘুরছে প্রজ্ঞান, ভিডিও প্রকাশ করল ইসরো

ল্যান্ডার বিক্রমের অবতরণের স্থানের নাম দেওয়া হল শিবশক্তি পয়েন্ট

img

প্রতীকী ছবি

  2023-08-27 08:56:57

মাধ্যম নিউজ ডেস্ক: প্রজ্ঞান রোভারের  নতুন ভিডিও পোস্ট করল ইসরো এবং সেখানে দেখা যাচ্ছে শিবশক্তি পয়েন্টের আশেপাশেই ঘুরে চলেছে রোভারটি (Chandrayaan 3)। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রম যেখানে অবতরণ করে সেই স্থানের নামকরণ করেছেন শিবশক্তি পয়েন্ট। শনিবার প্রজ্ঞান রোভারের গতিবিধি নিয়ে দিন ৪০ সেকেন্ডের একটি ভিডিও (Chandrayaan 3) পোস্ট করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

ভিডিও প্রকাশ ইসরোর (Chandrayaan 3)

এর আগে বিক্রম ল্যান্ডারের থেকে রোভারের বেরিয়ে আসার ভিডিও প্রকাশ করেছিল ইসরো। এবার তিন দিনের মাথায় আরও একটি নতুন ভিডিও সামনে এলো। নতুন ভিডিওতে দেখা যাচ্ছে, কিভাবে গুটিগুটি পায়ে ঘুরে বেড়াচ্ছে প্রজ্ঞান রোভার। জানা গিয়েছে ১৪ দিন চাঁদে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করবে প্রজ্ঞান রোভার। চাঁদের (Chandrayaan 3) বায়ুমন্ডলের গঠন কেমন? চাঁদের মাটির রাসায়নিক গঠন কেমন? এ সমস্ত কিছুই  জানাবে রোভার। এই সময়টাতে চাঁদের দক্ষিণ মেরুতে (Chandrayaan 3) সূর্যের আলো থাকে এবং সেখান থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করবে রোভার। শনিবার ইসরোর পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে প্রজ্ঞানের চাকার ছাপ পড়ছে চাঁদের মাটিতে। প্রসঙ্গত, প্রজ্ঞানের চাকাতে রয়েছে অশোক স্তম্ভ এবং ইসরোর লোগো। অর্থাৎ যতদূর পর্যন্ত প্রজ্ঞান যাবে ততদূর পর্যন্ত ভারতের জাতীয় প্রতীকের ছাপও উঠবে।

ইসরোর দফতরে প্রধানমন্ত্রী 

চন্দ্রাভিযানের (Chandrayaan 3) দিন দক্ষিণ আফ্রিকায় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে তিনি দেশে ফেরার পরে শনিবারে যান ইসরো সদর দফতরে। ইসরোর দফতর থেকেই প্রধানমন্ত্রীর ঘোষণা, ল্যান্ডার বিক্রম যেখানে অবতরণ করেছে সেই স্থানের নাম দেওয়া হল শিবশক্তি পয়েন্ট। অন্যদিকে ২০১৯ সালে চন্দ্রযান-২ যেখানে ভেঙে পড়েছিল সেই স্থানটির নাম দেওয়া হল তেরঙ্গা। এরই সঙ্গে ২৩ অগাস্ট দিনটিকে জাতীয় মহাকাশ দিবস হিসেবে (Chandrayaan 3) পালন করার কথাও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

Chandrayaan 3


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর