img

Follow us on

Monday, Apr 29, 2024

Israel Iran Conflict: জট কাটল জয়শঙ্করের ফোনে, আটক ভারতীয় জাহাজিদের সঙ্গে দেখা করার অনুমতি ইরানের

ইরানের হাতে আটক জাহাজের ভারতীয় কর্মীদের সঙ্গে দেখা করতে পারবে নয়াদিল্লি, জানাল তেহরান...

img

ইরান-ইজরায়েল দুই দেশের সঙ্গেই কথা বললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

  2024-04-15 12:56:05

মাধ্যম নিউজ ডেস্ক: জট কাটল জয়শঙ্করের ফোনে। ইরান জানিয়েছে, হরমুজ প্রণালীতে তাদের হাতে আটক জাহাজে থাকা ভারতীয়দের সঙ্গে দেখা করতে দেওয়া হবে নয়াদিল্লির প্রতিনিধিদের (Israel Iran Conflict)। প্রসঙ্গত, জাহাজটির ২৫ জন কর্মীর মধ্যে ১৭ জনই ভারতীয়। ইরান-ইজরায়েল দ্বন্দ্বের জেরে জাহাজটিকে আটক করেছে তেহরান (ইরানের রাজধানী)। তার পর থেকেই ইরানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে ভারত।

ইরানে ফোন জয়শঙ্করের

রবিবার রাতে ইরানের বিদেশমন্ত্রী আমির আবদোল্লাহিয়াঁর সঙ্গে ফোনে আলোচনা করার পর এক্স হ্যান্ডেলে ভারতের বিদেশমন্ত্রী লিখেছেন, “ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে আমার ফোনে কথা হল। এমএসসি এরিস জাহাজে বন্দি ১৭ জন কর্মীর (এঁরা ভারতীয়) মুক্তির বিষয়ে কথা বললাম। পশ্চিম এশিয়ার বর্তমান পরিস্থিতি (Israel Iran Conflict) নিয়েও আলোচনা করলাম। আমি ওঁকে বলেছি, আক্রমণ থেকে বিরত থাকা, শান্তি বজায় রাখা ও কূটনীতির আশ্রয় নেওয়ার প্রয়োজন রয়েছে। আমরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখার বিষয়ে সহমত হয়েছি।”

কী বললেন ইরানের বিদেশমন্ত্রী?

সোমবার ইরানের বিদেশমন্ত্রী জানান, বন্দিদের সঙ্গে ভারতীয় প্রতিনিধিদের দেখা করতে দেওয়া হবে। জানা গিয়েছে, ইজরায়েলের সঙ্গে সম্পর্ক থাকতে পারে, এই সন্দেহের বশে ইরান আটক করে ইটালীয়-সুইস সংস্থা এমএসসি পরিচালিত ওই জাহাজটিকে। (জাহাজটি আদতে লন্ডনের জোডিয়াক গোষ্ঠীর। ইজরায়েলি ধনকুবের ইয়াল অফার এই গোষ্ঠীর মালিক।) জাহাজটি সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করছে ইরান। যথাযথ তদন্তের আগে আটক জাহাজটিকে ছাড়া সম্ভব নয় বলেই জানিয়ে দিয়েছে তেহরান।

এদিকে, ইহুদি রাষ্ট্র ইজরায়েলে ইসলামি রাষ্ট্র ইরানের ড্রোন হামলার (যদিও ড্রোনগুলিকে গুলি করে নামিয়েছে মার্কিন সেনা) প্রেক্ষিতে এবার তেল আভিভ (ইজরায়েলের রাজধানী) ইরানে হামলার প্রস্তুতি নিচ্ছে বলে চলছে জল্পনা। এমতাবস্থায় বিবদমান দুই রাষ্ট্র ইরান ও ইজরায়েলের বিদেশমন্ত্রীদের সঙ্গে ফোনে কথা বলেন জয়শঙ্কর। পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে কথা হয়েছে তাঁদের। এক্স হ্যান্ডেলে জয়শঙ্কর লেখেন, “ইজরায়েলের বিদেশমন্ত্রীর সঙ্গে এই মাত্র আমার কথা হল। শনিবার থেকে ওই অঞ্চলে যা হচ্ছে, সে বিষয়ে আমরা উদ্বেগ প্রকাশ করেছি। শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছি। আমাদের মধ্যে যোগাযোগ থাকবে (Israel Iran Conflict)।”

আরও পড়ুুন: সলমনের বাড়ির সামনে চলল গুলি, দায় স্বীকার বিষ্ণোই গ্যাংয়ের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

s jaishankar

Madhyom

India

bangla news

Bengali news

Israel

Iran

news in bengali

Israel Iran Conflict

Indian crew members

seized ship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর