img

Follow us on

Friday, May 10, 2024

UPSC 2022: ইউপিএসসি পরীক্ষায় স্ত্রী-শক্তির জয়! প্রথম চার স্থানই মেয়েদের দখলে  

চলতি বছর ইউপিএসসি পরীক্ষার মাধ্যমে ১ হাজার ২২টি শূন্যপদ পূরণ করার লক্ষ্য ছিল কেন্দ্রের...

img

জয়জয়কার এঁদেরই।

  2023-05-23 21:01:02

মাধ্যম নিউজ ডেস্ক: ফের নজির গড়ল স্ত্রী-শক্তি। ২০২২ সালের ইউপিএসসি (UPSC 2022) পরীক্ষায় প্রথম চারটি স্থানই দখল করে নিলেন চার তরুণী। ২০২১ সালে প্রথম তিনটি স্থান ছিল মেয়েদের দখলে। এবার বাড়ল আরও একটি। মঙ্গলবারই প্রকাশিত হয় ২০২২ সালের ইউপিএসসি পরীক্ষার ফল। প্রথম হয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্রী ঈশিতা কিশোর (Ishita Kishore)। দ্বিতীয় হয়েছেন গরিমা লোহিয়া। তিনিও দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। তৃতীয় স্থান দখল করেছেন উমা হারাথি এন। তিনি হায়দরাবাদের আইআইটির ছাত্রী। আর চতুর্থ হয়েছেন স্মৃতি মিশ্র। তিনিও দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন। ২০২১ সালে ওই পরীক্ষায় প্রথম হয়েছিলেন শ্রুতি শর্মা। দ্বিতীয় হয়েছিলেন অঙ্কিতা আগরওয়াল। আর তৃতীয় স্থান দখল করেছিলেন গামিনী সিঙ্গলা।

ইউপিএসসি (UPSC 2022) পরীক্ষায় এগিয়ে ছেলেরা

অবশ্য সার্বিক ফলে (UPSC 2022) এবারও এগিয়ে রয়েছেন ছেলেরাই। ইউপিএসসি জানিয়েছে, চলতি বছর উত্তীর্ণ হয়েছেন ৯৩৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৬১৩ জন ছেলে, মেয়ে ৩২০ জন। তবে মেধা তালিকায় মেয়েদেরই দাপট। প্রথম ২৫ জনের মধ্যে ১৪ জন মেয়ে, ছেলে ১১ জন। এবার যাঁরা উত্তীর্ণ হয়েছেন, তাঁদের মধ্যে ৩৪৫ জন জেনারেল ক্যাটেগরির, ৯৯ জন আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির, ২৬৩ জন ওবিসি, ১৫৪ জন এসসি, ৭২জন এসটি। সংরক্ষিত তালিকায় রয়েছেন ১৭৮। প্রসঙ্গত, চলতি বছর ইউপিএসসি পরীক্ষার মাধ্যমে ১ হাজার ২২টি শূন্যপদ পূরণ করার লক্ষ্য ছিল কেন্দ্রের। যদিও পাশ করেছেন ৯৩৩ জন।

পরীক্ষা পদ্ধতি

প্রতি বছর তিনটি ধাপে নেওয়া হয় ইউপিএসসি পরীক্ষা-প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউ। এই পরীক্ষার মাধ্যমেই আইএএস, আইএফএস এবং আইপিএসের আধিকারিক নিয়োগ করা হয়। ২০২২ সালে ইউপিএসসি (UPSC 2022) প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল ৫ জুন। আবেদন করেছিলেন ১১ লক্ষ ৩৫ হাজার ৬৯৭ জন। পরীক্ষায় বসেছিলেন ৫ লক্ষ ৭৩ হাজার ৭৩৫ জন। মেইন পরীক্ষা হয়েছে সেপ্টেম্বরে। পরীক্ষা দিয়েছিলেন ১৩ হাজার ৯০ জন। মেইন পাশ করে ইন্টারভিউয়ে ডাক পেয়েছিলেন ২ হাজার ৫২৯ জন।

আরও পড়ুুন: প্রধানমন্ত্রী মোদিকে ‘দ্য বস’ আখ্যা দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, কেন জানেন?

এবার যে মেধাতালিকা প্রকাশিত হয়েছে, তাতে প্রথম ২৫ জনের মধ্যে যেমন ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী রয়েছেন, তেমনি রয়েছেন হিউম্যানিটি, সায়েন্স, মেডিক্যাল সায়েন্স এবং কমার্সের শিক্ষার্থীরাও। এঁদের মধ্যে দিল্লি বিশ্ববিদ্যালয়, আইআইটি, এনআইটি, গুজরাট ন্যাশনাল ল ইউনির্ভাসিটির পাশাপাশি রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

UPSC 2022

Ishita kishore

 civil services exam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর