img

Follow us on

Tuesday, Apr 30, 2024

INS Visakhapatnam: মাঝ সমুদ্রে থাকা জাহাজে মিসাইল হানা, আগুন নেভাল ভারতীয় রণতরী

“আগুনের সঙ্গে যুদ্ধ করতে পারব না বলে আশাই ছেড়ে দিয়েছিলাম”...

img

ছ' ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে জাহাজের আগুন।

  2024-01-28 13:30:38

মাধ্যম নিউজ ডেস্ক: চলন্ত জাহাজ লক্ষ্য করে ছোড়া হল মিসাইল। দাউ দাউ করে জ্বলে উঠল আগুন। আর্ত চিৎকার করতে থাকেন জাহাজের কর্মীরা। সাহায্যের আবেদন জানিয়ে পাঠানো হয় বার্তা। দ্রুত অকুস্থলে চলে আসে ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস বিখাখাপত্তনম (INS Visakhapatnam)। দ্রুত নেভায় আগুন। হাঁফ ছেড়ে বাঁচেন বাণিজ্যিক ওই জাহাজের কর্মীরা। জাহাজটিতে ছিলেন ২২ জন ভারতীয় ও একজন বাংলাদেশি। “আগুনের সঙ্গে যুদ্ধ করতে পারব না বলে আশাই ছেড়ে দিয়েছিলাম”, বলছেন জাহাজটির কর্মীরা।

হুথি হামলা!

সম্প্রতি লোহিত সাগরে বেড়েছে হুথি হামলা। ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীকে অনেকে জলদস্যুও বলেন। গত কয়েক সপ্তাহ ধরে তারা হামলা চালিয়েছে ভারত, আমেরিকা সহ ইজরায়েলের পাশে থাকা বিভিন্ন দেশের জাহাজে (INS Visakhapatnam)। এদিনের ঘটনাটি অবশ্য লোহিত সাগরে ঘটেনি, ঘটেছে এডেন উপসাগরে। তাবে ঘটনার নেপথ্যে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীই কিনা, তা জানা যায়নি। এক্স হ্যান্ডেলে ভারতীয় নৌসেনার তরফে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে এসওএস কল পেয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ায় বাণিজ্যিক তরীটির ক্যাপ্টেন ধন্যবাদ জানাচ্ছেন রণতরীর সেনানীদের।

কী বললেন ক্যাপ্টেন?

বাণিজ্যিক জাহাজটির ক্যাপ্টেন অভিলাষ রাউত বলেন, “আমি ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস বিশাখাপত্তনমকে ধন্যবাদ জানাচ্ছি। জাহাজে লাগা আগুনের সঙ্গে লড়াইয়ের সব আশা আমরা ছেড়ে দিয়েছিলাম। ভারতীয় নৌসেনাকে কুর্নিশ। আগুনের সঙ্গে লড়াই করতে যার দক্ষ সেনানীরা দ্রুত চলে এসেছিলেন। আমাদের সাহায্য করতে ভারতীয় নৌসেনাই সব চেয়ে আগে এগিয়ে এসেছে।” ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, ১০ জন অগ্নিযোদ্ধা ছ’ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনেন। এমভি মার্লিন লুায়ন্ডার নামের ওই বাণিজ্যিক তরীর আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। অগ্নিযোদ্ধার দল সফলভাবে আগুন নিভিয়েছেন। কোনও পকেটে লুকানো আগুন রয়ে গিয়েছে কিনা, তার ওপর নজর রাখছে আমাদের দল।

নৌবাহিনীর তরফে আরও জানানো হয়েছে, মার্কিন ও ফরাসি রণতরীও এসওএস পেয়ে দ্রুত চলে এসেছে ঘটনাস্থলে। প্রসঙ্গত, ১৮ জানুয়ারি এরকমই একটি বিপদে পড়া জাহাজকে সাহায্য করতে এগিয়ে গিয়েছিল আইএনএস বিশাখাপত্তনম। ওই জাহাজটিতে ড্রোন হামলা হয়েছিল। জাহাজটিতে ছিলেন ভারতীয় ক্রু-মেম্বাররা (INS Visakhapatnam)।

আরও পড়ুুন: 'অভিষেকের গড়ে ২০ হাজার বিজেপি কর্মীর নাম বাদ', বিস্ফোরক শুভেন্দু

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

 

Tags:

Madhyom

Fire

bangla news

Bengali news

Navy

news in Bengali   

INS Visakhapatnam

merchant ship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর