img

Follow us on

Monday, May 20, 2024

Indian Railways: আগামী দিনে রেলের প্রত্যেক যাত্রীই পাবেন 'কনফার্মড' টিকিট, থাকবে না ওয়েটিং লিস্ট

দিন ফুরোতে চলেছে ওয়েটিং লিস্টের! কীভাবে জানেন?

img

প্রতীকী ছবি।

  2023-11-17 18:17:06

মাধ্যম নিউজ ডেস্ক: দূরপাল্লার ট্রেনের (Indian Railways) টিকিট পেতে আর যাত্রীদের হয়রান হতে হবে না। করতে হবে না অপেক্ষাও। সম্প্রতি প্রকাশ্যে এসেছে ভারতীয় রেলের এই পরিকল্পনার কথা। ভারতের লাইফ লাইন এই রেল। প্রতিদিন তিল ধারণের জায়গা থাকে না লোকাল ট্রেনের পাশাপাশি দূরপাল্লার ট্রেনেও।

উৎসবে টিকিটের চাহিদা বাড়ে 

দুর্গাপুজো, ছটপুজো, দীপাবলির মতো উৎসব-অনুষ্ঠানে টিকিটের জন্য হা-পিত্যেশ করতে হয় যাত্রীদের। সমস্যায় পড়তে হয় ওয়েটিং লিস্টের যাত্রীদের। বাধ্য হয়ে অনেকে পড়েন দালালের খপ্পরে। টিকিটের দামের চেয়ে ঢের বেশি দাম দিয়ে কিনতে হয় টিকিট। এসবেই এবার ইতি টানতে চলেছেন ভারতীয় রেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, আগামী চার-পাঁচ বছরে নেটওয়ার্ক বাড়িয়ে যাত্রীদের আরামদায়ক যাত্রা উপহার দেবে রেল। অতিরিক্ত ৩ হাজার মেল, এক্সপ্রেস ও যাত্রিবাহী ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে।

আসছে নতুন ট্রেন 

বর্তমানে প্রায় ৮০০ কোটি যাত্রী বহন করে রেল। পাঁচ বছরের মধ্যেই এর পরিমাণ পৌঁছবে হাজার কোটিতে। রেলমন্ত্রক (Indian Railways) সূত্রে খবর, বর্তমানে প্রতিদিন ১০ হাজার ৭৪৮টি ট্রেন চলে। করোনা অতিমারির আগে এই সংখ্যাটা ছিল ১০ হাজার ১৮৬। এটা বাড়িয়ে ১৩ হাজার করার পরিকল্পনা করেছে রেল। সেই কারণেই নামানো হবে ৩ হাজার নতুন ট্রেন। ট্রেনে গতি আনতে বাড়ানো হচ্ছে ট্র্যাকও। প্রতি বছর ৪ থেকে ৫ হাজার কিলোমিটার ট্র্যাকের নয়া নেটওয়ার্ক তৈরি করছে রেল। ইতিমধ্যেই চালু হয়েছে ‘বন্দে ভারত এক্সপ্রেস’। গতির কারণে এই ট্রেনে যাত্রীও হচ্ছে প্রচুর।

আরও পড়ুুন: বৈঠক শেষে ফের জিনপিংকে ‘একনায়ক’ কটাক্ষ বাইডেনের, কেন চুপ চিনা প্রেসিডেন্ট?

রেলকর্তারা জানান, রেলের লক্ষ্যই হল ২০২৭-২৮ সালের মধ্যে টিকিট বুক করার জন্য প্রত্যেক যাত্রীই যেন নিশ্চিত টিকিট পান। একজন যাত্রীকেও যেন ওয়েটিংয়ে থাকতে না হয়। সারা দেশে যাত্রীর চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে এই প্রকল্পটি তৈরি করা হয়েছে। আরও পুশ-পুল ট্রেন চালু করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। যার জেরে গতি বাড়বে ট্রেনের। কমবে ভ্রমণের সময়। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, “আরও বন্দে ভারত ট্রেন, আধুনিক এলএইচবি কোচ এবং পুশ-পুল ট্রন চালু করা হবে। এর পাশাপাশি বছরে চার-পাঁচ হাজার কিলোমিটার নয়া ট্র্যাক তৈরির কাজও চলবে। সামগ্রিকভাবে আমাদের লক্ষ্য, ভ্রমণের সময় কমানো ও ক্রমবর্ধমান চাহিদা মেটানো (Indian Railways)।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Railways

rail

waiting lists


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর