img

Follow us on

Monday, May 20, 2024

Ministry Of Commerce: ‘মেক ইন ইন্ডিয়া’-তে জোর! কম্পিউটার-ল্যাপটপের আমদানিতে ‘নিষেধাজ্ঞা’ কেন্দ্রের

একটি ল্যাপটপ বিদেশ থেকে বৈধ কাগজ নিয়ে দেশে প্রবেশের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না

img

কম্পিউটার-ল্যাপটপের আমদানিতে কেন্দ্রের 'নিষেধাজ্ঞা'।

  2023-08-03 14:26:04

মাধ্যম নিউজ ডেস্ক: ল্যাপটপ, ট্যাবলেট, কম্পিউটার আমদানির ক্ষেত্রে অবিলম্বে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার (Ministry Of Commerce)। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের পক্ষ থেকে বৃহস্পতিবার একটি নোটিশ জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, এখন থেকে ল্যাপটপ, ট্যাবলেট, অল ইন ওয়ান পার্সোনাল কম্পিউটার এবং কম্পিউটারে ব্যাবহৃত যন্ত্র আমদানি করা যাবে না। তবে একটি ল্যাপটপ বিদেশ থেকে বৈধ কাগজ নিয়ে দেশে প্রবেশের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। তাই ব্যাগেজ সিস্টেমে কোনও বদল আনা হয়নি। তবে আগের মতোই সরকারকে দিতে হবে ইমপোর্ট ডিউটি। দেখাতে হবে লাইসেন্স।

কেন নিষেধাজ্ঞা

রিসার্চ ও ডেভেলপমেন্ট কাজে ব্যাবহৃত কম্পিউটারের যন্ত্রাংশ আমদানি করা যাবে। তবে একবারে সেই আমদানীকৃত যন্ত্রাংশের সংখ্যা ২০-র বেশি হলে চলবে না। তবে এই সকল আমদানিকৃত কম্পিউটার যন্ত্রাংশ বিক্রি করা হবে না বলে উল্লেখ করতে হবে। কেন্দ্রীয় বানিজ্য মন্ত্রকের (Ministry Of Commerce) এই নোটিস ঘিরে শুরু হয়েছে জল্পনা। বিশেষজ্ঞের ধারণা, ল্যাপটপ, পার্সোনাল কম্পিউটার, ট্যাবলেট আমদানি করার ফলে অনেক বৈদেশিক মুদ্রা খরচ হয় ভারতের। দেশে যদি এই জিনিসগুলি আরও বেশি মাত্রায় তৈরি হয় তাহলে শুধু অর্থনীতি মজবুত হবে না, অনেকটাই দাম কমে যাবে ল্যাপটপ, ট্যাবলেট এবং পার্সোনাল কম্পিউটারের। তাতে আরও গতি পাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্ট। 

আরও পড়ুন: রেলমন্ত্রীর সঙ্গে বৈঠক, ভেলোরের জন্য ট্রেনের দাবি জানালেন সাংসদ সুকান্ত মজুমদার

বেকায়দায় চিন

ইতিমধ্যে বহু বিদেশি কোম্পানি ভারতে বিনিয়োগে উৎসাহ দেখিয়েছে। এই বিধিনিষেধের জেরে আরও অনেকে আগ্রহী হবে। কারণ ভারতের বাজার অনেক বড়। তাছাড়া ল্যাপটপ, ট্যাবলেট এবং যে সব কম্পিউটার আমদানি করা হয় তার অধিকাংশই চিনের তৈরি। তাই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত এক ঢিলে দুই পাখি মারবে বলে মত অনেকের। চিনের অর্থনীতি দুর্বল হবে। আর শক্তিশালী হবে ভারতের অর্থনীতি।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

laptop

Commerce Ministry

Import

India Imports

Ministry Of Commerce


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর