img

Follow us on

Saturday, May 18, 2024

Medical Graduates: মোদি সরকারের বড় সাফল্য, ভারতের এমবিবিএস ডিগ্রি এবার বিদেশেও স্বীকৃত

আন্তর্জাতিক স্বীকৃতি পেল ভারতের এমবিবিএস ডিগ্রি, কতটা তাৎপর্যপূর্ণ?

img

প্রতীকী ছবি

  2023-09-21 15:39:27

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের এমবিবিএস ডিগ্রি নিয়েই এবার আমেরিকা, অস্ট্রেলিয়ার মতো দেশে চিকিৎসা করতে পারবেন এদেশের ডাক্তাররা। মোদি জমানাতে এদেশের মেডিক্যাল ডিগ্রি (Medical Graduates) এভাবেই কার্যত আন্তর্জাতিকভাবে মান্যতা পেল। দেশের চিকিৎসা বিজ্ঞান আন্তর্জাতিক মান্যতা পাওয়াতে এদেশের ডাক্তারি মহলে খুশির হাওয়া। জানা গিয়েছে, ভারতের ন্যাশনাল মেডিক্যাল কমিশনকে ১০ বছরের জন্য এই ছাড়পত্র দিয়েছে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন। এক প্রেস বিবৃতিতে এই ছাড়পত্রের কথা জানিয়েছে মোদি সরকারের স্বাস্থ্য মন্ত্রক। প্রসঙ্গত, এই মুহূর্তে দেশে রয়েছে ৭০৬টি মেডিক্যাল কলেজ (Medical Graduates)। প্রতিটি কলেজই এই সুবিধা পাবে বলে জানা গিয়েছে।

আন্তর্জাতিক মান্যতা পেল ভারতের এমবিবিএস ডিগ্রি

শুধুমাত্র ভারতীয় চিকিৎসকরা যে বিভিন্ন দেশে গিয়ে চিকিৎসা করতে পারবেন তাই নয়, এদেশে পাঠরত বিদেশি ডাক্তারি পড়ুয়ারাও (Medical Graduates) ভারতের ডিগ্রি নিয়ে তাদের নিজেদের দেশে চিকিৎসা করাতে পারবেন। বিশেষজ্ঞ মহল বলছে, আন্তর্জাতিকভাবে এমবিবিএস ডিগ্রির মান্যতা পাওয়াতে দেশের ডাক্তাররা যেমন অনেক সুবিধা পাবেন ঠিকই, একইভাবে এদেশের চিকিৎসা শিক্ষার (Medical Graduates) আরও মানোন্নয়ন হবে। বিদেশের চিকিৎসাশাস্ত্রের  বিভিন্ন খুঁটিনাটি বিষয় এবং ভারতের চিকিৎসা পদ্ধতিরও নানাদিকের মেলবন্ধন ঘটবে সহজেই।

মোদি জমানায় নয়া উচ্চতায় দেশের চিকিৎসা বিজ্ঞান

প্রসঙ্গত, মোদি জমানায় চিকিৎসা বিজ্ঞান এক নতুন উচ্চতা পৌঁছেছে। নতুন নতুন মেডিক্যাল কলেজ যেমন চালু হয়েছে তেমনি বেড়েছে অর্থ বরাদ্দের পরিমাণও। ওয়াকিবহাল মহলের মতে, যখন কোনও দেশের চিকিৎসা বিজ্ঞান (Medical Graduates) একটি নির্দিষ্ট স্তরে পৌঁছায় তখনই মেলে এমন আন্তর্জাতিক স্বীকৃতি। অর্থাৎ এতেই বোঝা যাচ্ছে মোদি সরকারের আমলে বিপুল উন্নতি হয়েছে এদেশের চিকিৎসা ব্যবস্থায়। উন্নতমানের চিকিৎসা শিক্ষা দেওয়াই ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের মূল উদ্দেশ্য। এ বিষয়ে জাতীয় মেডিক্যাল কমিশনের এক আধিকারিক বলেন “ভারতে ডাক্তারি (Medical Graduates) শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছেছে। ফলে দেশের ডাক্তারি পড়ুয়ারা এখন থেকে বিদেশে গিয়েও উচ্চশিক্ষার পাশাপাশি চিকিৎসাও করাতে পারবেন।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

Medical Graduates

india's mbbs degree


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর