img

Follow us on

Monday, Apr 29, 2024

Vicious Dogs Breeding: হিংস্র ২৩ প্রজাতির কুকুর পোষা নিষিদ্ধ! কেন্দ্রের নোটিস গেল সমস্ত রাজ্যে

Pet Dogs: নয়া ঘোষণা কেন্দ্রের, জানেন কোন কোন প্রজাতির কুকুর বিক্রি নিষিদ্ধ?

img

দেশে হিংস্র কুকুর পোষা নিষিদ্ধ।

  2024-03-15 10:58:25

মাধ্যম নিউজ ডেস্ক: ২৩টি ‘ভয়ঙ্কর’ প্রজাতির কুকুরের প্রজনন (Vicious Dogs Breeding) এবং বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। নাগরিক সংগঠন, পশু প্রেমী সংগঠনগুলির সঙ্গে কথা বলে সরকার জানিয়েছে, হিংস্র জাতের কুকুর বিক্রি, প্রজনন ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্য সরকারগুলিকে এই মর্মে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। বেশ কয়েকটি হিংস্র প্রজাতি যেমন- পিটবুল, রটওয়েলার, টেরিয়ার, ম্যাস্টিফ এবং তাঁদের ক্রস প্রজাতিগুলির উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

কেন এই নির্দেশ

দিল্লি হাইকোর্টে এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতে নিষেধাজ্ঞার বিষয়ে কেন্দ্রের কাছে জবাব চেয়েছিল আদালত। কোন কোন প্রজাতির কুকুর ‘ভয়ঙ্কর’ এবং সেগুলি নিষিদ্ধ করা উচিত তা চিহ্নিত করার জন্য আদালতের নির্দেশে একটি প্যানেল গঠন করে কেন্দ্র। সেই প্যানেল জানায় ২৩টি প্রজাতির কুকুর ভয়ঙ্কর। এই কুকুরের প্রজাতিগুলি যে কেবল বিপজ্জনক তাই-ই নয়, এঁদের আক্রমণে মানুষের মৃত্যুও হতে পারে। পিটবুল নিয়ে বার বারই নানা অভিযোগ ওঠে। পিটবুলের হানায় আহত হয়েছেন এমন নানা ঘটনা রয়েছে। 

কী বলেছে কেন্দ্র

কেন্দ্রীয় মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রক জানিয়েছে, দেশের বিভিন্ন নাগরিক মঞ্চ, নাগরিকগণ এবং পশুকল্যাণ সংস্থাগুলির থেকে তাদের কাছে আবেদন জানানো হয়েছে যে, বেশ কিছু প্রজাতির পোষ্য কুকুরের (Pet Dogs) প্রজনন এবং বিক্রি বন্ধ করা প্রয়োজন। পশুপালন মন্ত্রকের তরফে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মর্মে চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, স্থানীয় প্রশাসনকে যেন এ জাতীয় কুকুর পোষার লাইসেন্স, বিক্রির অনুমতি এবং জন্মরোধে (Vicious Dogs Breeding) ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। যাঁদের কাছে এই প্রজাতির কুকুর পোষ্য হিসাবে রয়েছে, সেই সব কুকুরের নির্বীজকরণের ব্যবস্থাও করাতে হবে।

আরও পড়ুন: গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো, নীল আলো জানান দিল ট্রেন নদীর তলায়

কোন কোন প্রজাতি ‘ভয়ঙ্কর’ 

বিভিন্ন প্রজাতির কুকুরকে ‘ভয়ঙ্কর’ (Vicious Dogs Breeding) বলে চিহ্নিত করা হয়েছে। কেন্দ্র যে তালিকা দিয়েছে তার মধ্যে রয়েছে— পিটবুল টেরিয়ার, আমেরিকান বুলডগ, রটওয়েলার, তোসা ইনু, আমেরিকান স্ট্র্যাফোর্ডশায়ার টেরিয়ার, ফিলা ব্রাসিলেইরো, ডোগো আর্জেন্টিনো, বোয়ারবোয়েল কাঙ্গাল, সেন্ট্রাল এশিয়ান শেপার্ড, ককেশিয়ান শেপার্ড। এ ছাড়াও রয়েছে, সাউথ রাশিয়ান শেপার্ড, টর্নিয়াক, সারপ্ল্যানিনাচ, জাপানিজ তোসা, আকিতা, ম্যাস্টিফ, রোজেশিয়ান রিজব্যাক, উল্ফ ডগ, ক্যানারিয়ো, আকব্যাশ ডগ, মস্কো গার্ড ডগ, কেন করসো এবং ব্যানডগ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

central govt

bangla news

 madhyom

pet dogs

Vicious Dogs Breeding

dangerous dog

Pitbull

bulldog

Rottweiler


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর