img

Follow us on

Friday, May 10, 2024

Food Processing: মোদি জমানায় খাদ্য প্রক্রিয়াকরণে এসেছে ৫০ হাজার কোটি টাকার এফডিআই

খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রে গত ৯ বছরে রফতানি বেড়েছে ১৫০ শতাংশ...

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-11-03 16:14:35

মাধ্যম নিউজ ডেস্ক: গত ৯ বছরে খাদ্য প্রক্রিয়াকরণে ৫০ হাজার কোটি টাকার এফডিআই (Food Processing) এসেছে ভারতে। তাঁর সরকারের এই বিপুল সাফল্যের কথাই এদিন দিল্লিতে তুলে ধরলেন প্রধানমন্ত্রী মোদি। প্রধানমন্ত্রী মোদির মতে, ‘‘এটা সম্ভব হয়েছে সরকারের সুনির্দিষ্ট শিল্প এবং কৃষক নীতির কারণেই।’’ তাঁর আরও সংযোজন, ‘‘খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রে গত ৯ বছরে রফতানি বেড়েছে ১৫০ শতাংশ।’’ বিগত ৯ বছরে যেটি একটি মাইলফলক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

দিল্লিতে চলছে ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া সম্মেলন

শুক্রবারই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি হাজির ছিলেন দিল্লির ভারত মণ্ডপমে। 'ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া'র দ্বিতীয় সম্মেলনের (Food Processing) এদিন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিন দিনের এই সম্মেলন শেষ হচ্ছে আগামী ৫ নভেম্বর। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক লাখ 'সেলফ হেল্প গ্রুপ'-এর হাতে বিভিন্ন শস্যের বীজও তুলে দেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী উদ্বোধন করেন 'ফুড স্ট্রিট'-এর যা 'ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া'র একটি অংশ। জানা গিয়েছে, এই সম্মেলনের অন্যতম উদ্দেশ্য হল বিশ্বের মঞ্চে ভারতের খাবারকে তুলে ধরা। প্রসঙ্গত, ২০২৩ সাল উদযাপিত হচ্ছে 'আন্তর্জাতিক মিলেট বর্ষ' হিসেবে। ২০১৭ সালেই ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়ার (Food Processing) প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে পরবর্তী বছরগুলিতে করোনা ভাইরাসের প্রকোপ চলায়, আন্তর্জাতিক এই সম্মেলন আর অনুষ্ঠিত হয়নি। দ্বিতীয় সম্মেলন চলছে বর্তমানে দিল্লিতে।

সম্মেলনের খুঁটিনাটি

এদিন ভারত মণ্ডপমে প্রধানমন্ত্রী ছাড়াও হাজির ছিলেন কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের মন্ত্রী পশুপতি কুমার পারোস। বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলকেও দেখা যায় এই অনুষ্ঠানে। বাণিজ্যমন্ত্রী এদিন বলেন, ‘‘মোদি সরকার সর্বদাই খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতির জন্য কাজ করে চলেছে।’’ তিনি আরও বলেন, ‘‘বিগত নয় বছরে এই ক্ষেত্রে কাজের গতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।’’ তিন দিনের এই সম্মেলনকে ভাগ করা হয়েছে ৪৮টি বিভিন্ন সত্রে। প্রতিটি সত্রে আলোচনা চলবে খাদ্য প্রক্রিয়াকরণ (Food Processing) শিল্পের উন্নতি, সরকারের আর্থিক সাহায্য, খাবারের গুণগত মান ইত্যাদি বিষয়ে। জানা গিয়েছে, আশিটিরও বেশি দেশের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন। যার মধ্যে রয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ কোম্পানিরগুলির সিইও-রাও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

PM Narendra Modi

bangla news

Bengali news

FDI

9 years success of modi government

food processing industry in india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর