img

Follow us on

Saturday, May 18, 2024

Aadhaar Update: আধারের তথ্য বিনিময়ে হতে পারে প্রতারণা! বিপদ এড়াতে কী করবেন?

আধারের তথ্য সুরক্ষিত করতে ইউআইডিএআই কী বলেছে? জেনে নিন বিস্তারিত

img

প্রতীকী চিত্র।

  2023-08-24 17:32:21

মাধ্যম নিউজ ডেস্ক: আধার কার্ড (Aadhaar Update) সংক্রান্ত তথ্য বিনিময় করা নিয়ে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া নাগরিকদের বিশেষ সতর্কবার্তা দিয়েছে। তারা জানিয়েছে, সাইবার চোরাকারবারিরা হোয়াটসঅ্যাপ বা ই-মেলে নানা রকম বার্তা পাঠিয়ে তথ্য জানতে চায়। আর সেই তথ্য যাচাই করতে গিয়েই নাগরিক সমাজকে বিপদের মুখে পড়তে হতে পারে। তাই আধার-দুর্নীতি নিয়ে সতর্ক করল আধার আপডেট সংস্থা ইউআইডিএআই।

কীভাবে হয় প্রতারণা (Aadhaar Update)?

আধারের (Aadhaar Update) ক্ষেত্রে নাগরিকরা সংশোধনের বিষয় নিয়ে আবেদন করেই থাকেন। আর এই সংশোধনের ফাঁকেই চোরাকারবারিরা বিভিন্ন রকমের ফাঁদ পেতে থাকে। তাই এই সাইবার চোরাকারবারিদের থেকে নাগরিকদের বাঁচাতে বিশেষ সতর্কতা জারি করল ইউআইডিএআই।

ইউআইডিএআই-এর বক্তব্য

আধার (Aadhaar Update) সংস্থা ইউআইডিএআই থেকে জানানো হয়েছে, তারা কখনই এমন ভাবে ই-মেলে বা মেসেজ করে আপডেট করার পিআইও PIO বা POA চায় না। তাই গ্রাহকদের এই সংক্রান্ত যে কোনও বার্তা উপেক্ষা করতে হবে। এই সংস্থা থেকে আরও বলা হয়, প্রয়োজন হলে মাইআধার ওয়েবসাইটে গিয়ে গ্রাহক নিজের আধার আপডেট করতে পারেন। এছাড়াও নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে এই আপডেটের কাজ করাতে পারেন। অপরিচিত কোনও ব্যক্তি বা সংস্থা থেকে কোনও প্রকার মেসেজ এলে, তাকে উপেক্ষা করাটাই একমাত্র কাজ। আধার সংস্থা আরও জানিয়েছে, আধার ডকুমেন্ট আপডেট করার সময় ১৪ই সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বিনামূল্যে আধার আপডেট কীভাবে?

প্রথমে আধার (Aadhaar Update) নম্বর দিয়ে https://myaadhaar.uidai.govt.in লগ ইন করতে হবে। এরপর ‘প্রসিড টু আপডেট অ্যাড্রেস’-এ ক্লিক করতে হবে। এরপরে নথিভুক্ত মোবাইল নম্বরে একটা ওটিপি চাইবে। সেটা হলে ডকুমেন্ট আপলোড করে তথ্য দিতে হবে। এবার তথ্যগুলি যাচাইয়ের পর হাইপার লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর নিজের পরিচয় এবং ঠিকানাগুলিকে ঠিক করতে হবে। এরপর ঠিকানার তথ্য সংক্রান্ত প্রমাণপত্র আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তারপরই আবেদন গ্রহণ করে সংস্থা থেকে ১৪ সংখার একটি আবেদন নম্বর প্রদান করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

UIDAI

Aadhaar Update


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর