img

Follow us on

Saturday, May 18, 2024

Indian Navy: সাগরে বাড়ছে হানাদারির ঘটনা, নিরাপত্তা বাড়াল ভারতীয় নৌসেনা

সাগরে নিরাপত্তা বাড়াল নৌসেনা, কেন জানেন?...

img

ভারতীয় নৌসেনা। ফাইল ছবি।

  2023-12-31 23:17:25

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তর ও মধ্য আরব সাগর ও এডেন প্রণালী এলাকায় নিরাপত্তা বাড়াল ভারতীয় নৌসেনা (Indian Navy)। বেশ কিছু দিন ধরে আন্তর্জাতিক এই শিপিং লেন দিয়ে চলাচলকারী জাহাজের ওপর হামলা হচ্ছিল। সেই হামলা বন্ধেই পদক্ষেপ করল ভারতীয় নৌসেনা। এই লেনে চলাচলকারী জাহাজগুলির ওপর হামলা ঠেকাতে নৌসেনার তরফে ডেস্ট্রয়ার ও ফ্রিগেট মোতায়েন করা হয়েছে।

নৌসেনার তৎপরতা

কোনও দুর্ঘটনা ঘটলে যাতে ব্যবসায়ীদের সাহায্য করা যায়, তাই মোতায়েন করা হয়েছে অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত জাহাজও। নৌসেনা জানিয়েছে, ভারত মহাসাগরে সম্প্রতি নিরাপত্তার যে ঝুঁকি তৈরি হয়েছে, উপকূলরক্ষী বাহিনীর সাহায্যে তার মোকাবিলা করা হবে। ভারতীয় উপকূল থেকে ৪০০ কিলোমিটার দূরে এমভি ছেম প্লুটো জাহাজের ওপর ড্রোন হানা হয়েছিল ঠিক দিন  দুয়েক আগে। তার পরেই পদক্ষেপ করল ভারতীয় নৌসেনা (Indian Navy)। জাহাজটিতে ২১ জন ক্রু-মেম্বার ছিলেন।

জাহাজে হামলা

এঁদের মধ্যে ২০ জন ভারতীয়। একজন ভিয়েতনামের নাগরিক। কোস্টগার্ডের জাহাজ ‘বিক্রমে’র কড়া প্রহরায় জাহাজটি মুম্বই বন্দরে এসে ভিড়েছে। এর ঠিক দু’দিন আগেই হামলা হয়েছিল জাহাজটির ওপর। ভারতীয় নৌসেনার তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত কয়েক দিন ধরে লোহিত সাগরে, এডেন প্রণালী এবং উত্তর ও মধ্য আরব সাগরে আন্তর্জাতিক শিপিং লেনে চলাচলকারী জাহাজগুলির ওপর হামলা হতে দেখা গিয়েছে। এমভি রুয়েনের ওপর জলদস্যুদের হানার ঘটনা ঘটেছিল ভারতীয় উপকূল থেকে প্রায় ৭০০ নটিক্যাল মাইল দূরে। সম্প্রতি এমভি ছেম প্লুটোর ওপর ড্রোন হানা হয়েছে। পোরবন্দর থেকে এটির দূরত্ব প্রায় ২২০ নটিক্যাল মাইল।

আরও পড়ুুন: আরাবুলের এ কী হাল! নিরাপত্তা চেয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ দাপুটে এই নেতা

ডেস্ট্রয়ার ও ফ্রিগেট ছাড়াও নৌসেনার (Indian Navy) তরফে এবং নজরদারি ড্রোন ও বিমানও মোতায়েন করা হয়েছে। আমেরিকার দাবি, ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী ইরানের মদতপুষ্ট হুথিই হামলা চালিয়েছে ভারত মহাসাগর ও লোহিত সাগরে চলাচলকারী কয়েকটি জাহাজে। হুথির তরফে সাফ জানানো হয়েছে, হামাস-ইজরায়েল যুদ্ধে যারা ইজরায়েলের পাশে রয়েছে, তাদের ছেড়ে কথা বলা হবে না।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

Indian Navy

Arabian Sea

news in bengali

Drone attacks


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর