img

Follow us on

Monday, May 20, 2024

Delhi Service Bill: লোকসভার পরে রাজ্যসভাতেও ১৩১-১০২ ভোটে পাশ হল দিল্লি অর্ডিন্যান্স বিল

রাজ্যসভায় সোমবার অমিত শাহ বলেন, ‘‘দুর্নীতিমুক্ত শাসনের লক্ষ্যে আনা হয়েছে এই অর্ডিন্যান্স বিল’’

img

রাজ্যসভা (ফাইল ছবি)

  2023-08-08 09:15:37

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভাতে আগেই পাশ হয়ে গিয়েছিল। এবার রাজ্যসভাতেও সহজে পাশ হয়ে গেল দিল্লি অর্ডিন্যান্স বিল (Delhi Service Bill) ২০২৩। সোমবার রাত সাড়ে ন'টা নাগাদ রাজ্যসভায় এই ভোটাভুটি হয়। প্রসঙ্গত, দুর্নীতিমুক্ত প্রশাসনের জন্য এই বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। সোমবার এই একই দাবি রাজ্যসভায় করতে দেখা গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও। গত ৩ অগাস্ট লোকসভায় ধ্বনি ভোটের মাধ্যমে পাশ হয় এই অর্ডিন্যান্স বিল। এবার  রাজ্যসভাতেও নির্বিঘ্নেই পাশ হয়ে গেল এই বিল।

বিলের পক্ষে ১৩১ ভোট, বিপক্ষে ১০২ ভোট


দেখা যাচ্ছে, বিলের (Delhi Service Bill) পক্ষে ভোট দিয়েছেন ১৩১ জন সাংসদ। অন্যদিকে বিপক্ষে ভোট পড়েছে ১০২টি। রাজ্যসভায় মোট সাংসদের আসন ২৪৫। তার মধ্যে বর্তমানে ৮ আসন ফাঁকা রয়েছে। তাই এই মুহূর্তে রাজ্যসভায় মোট সাংসদ সংখ্যা ২৩৭। প্রসঙ্গত, এই বিলটি পাস হওয়ার জন্য রাজ্যসভায় প্রয়োজন ছিল ১১৯ জন সাংসদের। রাজ্যসভায় এই ইস্যুতে কেন্দ্রের পাশেই ছিল নবীন পট্টনায়েক এবং জগমোহন রেড্ডির দল। সোমবার রাতে রাজ্যসভায় বিল পাস (Delhi Service Bill) হওয়ার পরে পশ্চিম দিল্লির সাংসদ প্রবেশ সাহেব সিং বলেন, ‘‘এটি দিল্লি সাধারণ মানুষের জয়। প্রশাসনিক কর্তাদের উপর অরবিন্দ কেজরিওয়াল যেভাবে ভয়ের পরিবেশ তৈরি করে রেখেছিলেন, এবার তা দূর হল।  দিল্লি অর্ডিন্যান্স বিল পাশের পর এদিন শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।


কী বললেন অমিত শাহ?

রাজ্যসভায় সোমবার অমিত শাহ বলেন, ‘‘সুপ্রিম কোর্টের রায়কে লঙ্ঘন করবে না এই বিল (Delhi Service Bill)। দুর্নীতিমুক্ত শাসনের লক্ষ্যে আনা হয়েছে এই অর্ডিন্যান্স বিল। কিছু লোক বলেছিলেন যে কেন্দ্র তার নিজের হাতে ক্ষমতা নিতে চায়। ভারতের জনগণ আমাদের ক্ষমতা এবং অধিকার দিয়েছে। আর তাই কেন্দ্রের তা করার দরকার নেই।’’ পাশাপাশি এদিন কংগ্রেসকেও খোঁচা দিতে ছাড়েননি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘‘এই বিলে ইমার্জেন্সি লাগু করার মতো কোনও বিষয় নেই, যা সাধারণ মানুষের অধিকার কেড়ে নেবে।’’  অন্যদিকে আম আদমি পার্টিকে খোঁচা দিয়ে অমিত শাহ আরও বলেন, ‘‘পরেরবার যখন আপনারা দিল্লিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, শুধু মনে রাখবেন এটি একটি রাজ্য নয়, একটি কেন্দ্রশাসিত অঞ্চল। অরবিন্দ কেজরিওয়ালকে উদ্দেশ্য করে অমিত শাহের সংযোজন, ‘‘আপনি যদি প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখেন, তবে আপনাকে এমপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Delhi Service Bill

bill passed in rajya sabha


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর