img

Follow us on

Saturday, May 18, 2024

Covid-19: রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ! উপসর্গ থাকা সত্ত্বেও পরীক্ষায় অনীহা অনেকের

বয়স্ক ও কোমর্বিডিটিতে আক্রান্তরা করোনায় সংক্রমিত হলে, তা বিপজ্জনক হয়ে উঠছে

img

বাড়ছে কোভিড-১৯।

  2023-04-21 09:10:55

মাধ্যম নিউজ ডেস্ক: দিনে দিনে রাজ্যে বাড়ছে কোভিড (Covid-19) আক্রান্তের সংখ্যা। এক সপ্তাহ আগে দৈনিক সংক্রমণ ছিল ১০০-এর নীচে। এখন সেটিই পৌঁছে গিয়েছে দেড়শোর উপরে। কয়েক দিনের মধ্যে রাজ্যে অ্যাক্টিভ রোগীর সংখ্যাও হাজারের কাছাকাছি পৌঁছেছে। দেশের সামগ্রিক পজিটিভিটি রেট যেখানে ৫.৪৬%, সেখানে রাজ্যের হার তার দ্বিগুণেরও বেশি।

রাজ্যে সংক্রমণ

চিকিৎসকদের দাবি, রাজ্যে এখনও পরীক্ষার হার অনেক কম। করোনার (Covid-19) উপসর্গ থাকা সত্ত্বেও অনেকে পরীক্ষা করাতে চাইছেন না। এখন দিনে গড়ে ১০০০ থেকে ১২০০ পরীক্ষা হচ্ছে বলে জানাচ্ছেন স্বাস্থ্যকর্তারা। এটিকে অন্তত ৩-৪ হাজার করতে হবে। দেশেও সংক্রমণ হঠাৎ করেই বেড়ে গিয়েছে। দৈনিক সংক্রমণ ১২ হাজারের গণ্ডি পার করায় দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ কোটি ৪৮ লক্ষ ৫৭ হাজার ৯৯২। একদিনে এই মারণ ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ২৯ জন। মহারাষ্ট্রে ৬, ছত্তিশগড়ে ৪, দিল্লিতে ৫, হিমাচল প্রদেশ, কেরালা ও রাজস্থানে ২ জন করে করোনায় বলি হয়েছেন। এছাড়া কর্নাটকে ৩, পুদুচেরি, তামিলনাড়ু, উত্তরাখণ্ড ও পাঞ্জাবে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত্যু হার ১.১৮ শতাংশ।

আরও পড়ুন: ভিজল ডুয়ার্স! দক্ষিণবঙ্গে আজও চলবে তাপপ্রবাহ, সব জেলায় বৃষ্টি কবে?

চিকিৎসকদের মত

ওমিক্রনের নয়া সাব-ভ্যারিয়েন্টের (XBB.1.16) প্রভাবে এই সংক্রমণ বৃদ্ধি বলে মনে করছেন কোভিড (Covid-19) বিশেষজ্ঞরা। দেশে সবচেয়ে বেশি সংক্রমণ বৃদ্ধি পেয়েছে কেরালা, দিল্লি, মহারাষ্ট্র, হরিয়ানা, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক ও রাজস্থানের মতো রাজ্যগুলিতে। এদিকে, সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর দফতর। পরিস্থিতি পর্যালোচনা করতে স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পি কে মিশ্র। চিকিৎসকেরা জানাচ্ছেন, এখন যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের বড় অংশেরই গুরুতর সমস্যা হচ্ছে না। শ্বাসকষ্টের রোগীও সংখ্যায় কম। কিন্তু বয়স্ক ও কোমর্বিডিটিতে আক্রান্তরা করোনায় সংক্রমিত হলে, তা বিপজ্জনক হয়ে উঠছে। সংক্রমণ রুখতে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের উপর জোর দিতে বলা হচ্ছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

covid19

India

Corona

West Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর