img

Follow us on

Sunday, May 19, 2024

Minority Scholarship: রাজ্যের গায়ে ফের কেলেঙ্কারির কালি, তছরুপ সংখ্যালঘু স্কলারশিপের টাকা!

জালিয়াতি নিয়ে তদন্ত শুরু করেছে সিবিআই...

img

প্রতীকী ছবি।

  2023-08-30 20:34:05

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে উঠল আরও একটি কেলেঙ্কারির (Minority Scholarship) অভিযোগ! অভিযোগ করল সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রক সূত্রে খবর, ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের মাধ্যমে দেড় হাজারেরও বেশি সন্দেহজনক প্রতিষ্ঠানের মূল্যায়ন করা হয়েছিল। তখনই হদিশ মেলে ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের।

ভুয়ো পড়ুয়ার তালিকা

মন্ত্রক সূত্রে খবর, তাদের প্রাথমিক তদন্তে অস্তিত্বহীন প্রায় ৮৪০টি প্রতিষ্ঠানের খোঁজ মিলেছে, যেগুলি ভুয়ো পড়ুয়ার তালিকা জমা দিয়ে স্কলারশিপ বাবদ মোটা অঙ্কের টাকা তুলে নিয়েছে। বাংলার বহু স্কুল থেকে সংখ্যালঘু স্কলারশিপের জন্য অনেক আবেদনপত্র জমা পড়েছে, যার বেশিরভাগই ভুয়ো। জানা গিয়েছে, ২০১৭ থেকে ’২২ এই পাঁচ বছরে স্কলারশিপের নামে তছরুপ হয়েছে প্রায় ১৪৪ কোটি টাকা। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের স্কলারশিপ বাবদ ফি বছর মোটা অঙ্কের টাকা দেয় কেন্দ্রীয় সরকারের সংখ্যালঘু মন্ত্রক (Minority Scholarship)। স্কলারশিপ পেয়ে থাকে মুসলমান, খ্রিস্টান, শিখ, জৈন ও বৌদ্ধ ধর্মাবলম্বী ছাত্রছাত্রীরা।

স্কলারশিপ চালু করে মোদি সরকার

২০১৭ সালে এই স্কলারশিপ চালু করে নরেন্দ্র মোদি সরকার। প্রকল্পের অগ্রগতি যাচাই করতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে সমীক্ষার কাজ শুরু করেছিল সংখ্যালঘু মন্ত্রক। তখনই প্রকাশ্যে আসে কেঁচো খুঁড়তে গিয়ে কেউটের খবর। সংখ্যালঘুদের এই স্কলারশিপের টাকাই তছরুপ হয়েছে বলে অভিযোগ। আজ, বুধবার বাংলা সহ দেশের ২১টি রাজ্যে এই জালিয়াতি নিয়ে তদন্ত শুরু করেছে সিবিআই। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যাঙ্কের অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে একাধিক ধারায় এফআইআর করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই ধারাগুলির মধ্যে রয়েছে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা, জালিয়াতি এবং দুর্নীতি দমন। সংখ্যালঘু উন্নয়নমন্ত্রক সূত্রে খবর, অসমে অস্তিত্বহীন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২২৫টি। কর্নাটকে এই সংখ্যাটা ১৬২টি। উত্তরপ্রদেশ ও রাজস্থানে যথাক্রমে এই সংখ্যাটা ১৫৪টি এবং ৯৯টি।

আরও পড়ুুন: ইন্টারভিউয়ে ফেল চাকরি প্রার্থী, ভিডিওগ্রাফি দেখতে চাইলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য। স্কুল থেকে পুরসভা সর্বত্রই নিয়োগে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। ঘটনায় গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গ্রেফতার হয়েছেন তৃণমূলের কয়েকজনও (অবশ্য গ্রেফতার হতেই তাঁদের কয়েকজনকে (Minority Scholarship) বহিষ্কারও করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল)। এহেন আবহে আরও একটি কেলেঙ্কারির কালি লাগায় বেজায় অস্বস্তিতে রাজ্য।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

bangla news

Bengali news

Minority Scholarship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর