img

Follow us on

Saturday, May 18, 2024

India GDP: ভয় পাচ্ছে চিন! ২০৩০ সালেই বিশ্ব অর্থনীতিতে তৃতীয় স্থান পেতে চলেছে ভারত?

China: বাড়ছে জিডিপি, এগোচ্ছে ভারত! চিনের রেটিং “স্টেবল” থেকে নামিয়ে “নেগেটিভ” করল বিশেষজ্ঞরা

img

ভারতের অগ্রগতিতে ভীত চিন।

  2023-12-06 09:51:22

মাধ্যম নিউজ ডেস্ক: আাগামী ৭ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে ভারত (India GDP)। এমনই দাবি করেছে মার্কিন মূল্যায়ন সংস্থা এস অ্য়ান্ড পি গ্লোবাল (S&P)। চলতি অর্থবর্ষে এদেশের জিডিপি ৬.৪ শতাংশে পৌঁছবে। ২০২৬-এ তা আরও বেড়ে দাঁড়াবে ৭ শতাংশ। এমনই ইঙ্গিত দিয়েছে আমেরিকার ওই মূল্যায়ন সংস্থা। একই সঙ্গে আরেকটি মার্কিন মূল্যায়ন সংস্থা মুডিজ-এর (Moody’s) রিপোর্ট বলছে, চিনের (China) অর্থনৈতিক অবস্থা মোটেই ভাল নয়। তারা বিশ্ব অর্থনীতিতে চিনের রেটিং “স্টেবল” থেকে নামিয়ে “নেগেটিভ” করেছে।

উৎপাদনশীল দেশ ভারত

বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত। নয়াদিল্লির সামনে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জার্মানি ও জাপানের মতো সুপার পাওয়ার দেশ। এস অ্য়ান্ড পি গ্লোবালের (S&P) তরফে জানানো হয়েছে, এতদিন পর্যন্ত ভারতের অর্থনীতি ছিল পরিষেবামূলক। এবার সেখানেই বড় পরিবর্তন এসেছে। ধীরে ধীরে উৎপাদনশীল দেশে পরিণত হচ্ছে ভারত। যা অর্থনীতির দিক থেকে ভারতকে শক্তিশালী করছে। কয়েক বছরের মধ্যেই চিনের মতোই বিশ্বের অন্যতম বড় উৎপাদন কেন্দ্রে পরিণত হবে ভারত। 

ভারতের মার্কেট

ঘরোয়া বাজারে ব্যবসায় প্রভূত লাভের কথাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বর্তমানে বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ হল ভারত (India GDP)। ফলে দেশীয় মার্কেটে বিভিন্ন ধরনের সামগ্রী বিক্রির সুযোগ থাকছে। মার্কিন সংস্থার দাবি, জনবহুল দেশে সব সময়ই উদ্যোগপতিরা বেশি বিনিয়োগ করতে চান। কারণ সেখানে লোকসানের সম্ভাবনা প্রায় থাকে না বললেই চলে। মার্কিন গবেষকরা জানিয়েছেন, আগামী তিন বছরের মধ্যে ভারতের অর্থনীতির চাকা আরও দ্রুত গতিতে দৌড়বে। ফলে ২০৩০-এর মধ্যেই ভারত সারা বিশ্বে তৃতীয় অর্থনীতির দেশ হিসেবে নিজের জায়গা পাকা করবে।

আরও পড়ুন: ‘‘দাদা আপনার বয়স হয়েছে’’! সৌগতকে ফের খোঁচা শাহের, কেন জানেন?

চিনের বিপদ

ভারত (India GDP) যেখানে এগিয়ে চলেছে, বিশ্ববিখ্যাত রেটিং এজেন্সি মুডিজ সেখানে চিন (China) ও তার প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্য বিপদের ঘণ্টা বাজিয়েছে।  সংস্থার সর্বশেষ রিপোর্ট, চিনের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিকে স্থিতিশীল থেকে নেতিবাচক দিকে স্থানান্তর করেছে। উল্লেখ্য যে, চিন ইতিমধ্যেই তার ক্রমহ্রাসমান অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে অত্যন্ত চিন্তিত। এছাড়াও, সেখানকার রিয়েল এস্টেট সেক্টরও ক্রমাগত ভেঙে পড়ছে। এই পরিস্থিতির দ্রুত উন্নতি হওয়ারও কোনও সম্ভাবনা নেই, বলে মত সংস্থার বিশেষজ্ঞদের। এমন পরিস্থিতিতে, মুডিজ (Moody’s) চিনকে সামগ্রিকভাবে ‘এ-১’ রেটিং দিয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, চিনের প্রপার্টি সেক্টর সমগ্র অর্থনীতির অনুপাতে ২০২১ সালে আগের চেয়ে ক্রমশ ছোট হবে। এর ফলেই ধাক্কা খাবে সে দেশের অর্থনীতি। অন্যদিকে, ভারতের ক্রমবর্ধমান জিডিপি চিনকে ভয় ধরাতে বাধ্য। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

China

bangla news

GDP

America

India-China

India GDP


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর