img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Chhattisgarh Encounter: ভোটের আগেই বড় সাফল্য বাহিনীর, ছত্তিশগড়ে খতম শীর্ষনেতা-সহ ২৯ মাওবাদী

Anti Naxal Ops: ছত্তিশগড়ে নিহত মাওবাদী শীর্ষনেতা শংকর রাও-সহ ২৯, জানেন তার মাথার দাম?

img

ছত্তিশগড়ে মাওবাদী দমন অভিযান।

  2024-04-17 09:05:06

মাধ্যম নিউজ ডেস্ক: শিয়রে লোকসভা ভোট। তার আগেই ছত্তিশগড়ে মাওবাদী দমনে (Chhattisgarh Encounter) বড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। ১৯ এপ্রিল লোকসভা ভোটের প্রথম দফায় ভোটগ্রহণ হবে বস্তার জেলায়। তারই দুই দিন আগে সেখানে নাশকতার বড় পরিকল্পনা বানচাল করল সরকার। ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত অন্তত ২৯ জন মাওবাদী। শীর্ষ স্থানীয় পুলিশ আধিকারিক আইকে এলেসেলা জানিয়েছেন, নিহতদের মধ্যে রয়েছেন মাওবাদীদের শীর্ষনেতা শঙ্কর রাও, যাঁর মাথার দাম ছিল ২৫ লক্ষ টাকা। এই সংঘর্ষে আহত হয়েছেন তিন জন জওয়ান। তবে তাঁরা এখন বিপদ মুক্ত।

গত ১০ বছরে সবচেয়ে বড় অভিযান

বস্তারের আইজি সুন্দররাজ পি জানিয়েছেন, গোটা জেলায় ৬০ হাজারের বেশি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। এই পরিস্থিতিতে ছত্তীসগঢ়ে সংঘর্ষ (Chhattisgarh Encounter)। সূত্রের খবর, মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ অভিযান শুরু হয়। শামিল ছিল জেলা রিজার্ভ গার্ড (ডিআরজি) এবং সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। বিশেষ সূত্রে খবর পেয়ে ছোটেবেটিয়া থানার অন্তর্গত এলাকায় যৌথ অভিযানে নেমেছিল ডিআরজি এবং বিএসএফ। জওয়ানদের লক্ষ্য করে গুলি ছুটে আসে। পাল্টা গুলি ছোড়েন জওয়ানেরা। এখন পর্যন্ত ২৯ জন মাওবাদীর দেহ মিলেছে। পুলিশের তরফে জানানো হয়েছে, কাঙ্কের জেলায় সংঘর্ষ এখনও চলছে। নিহতের সংখ্যা বৃদ্ধি পেতে পারে। ঘটনাস্থল থেকে অসংখ্য একে-৪৭, তিনটি লাইট মেশিন গান-সহ একাধিক অস্ত্র উদ্ধার হয়েছে।

অতীতেও সফল অভিযান

এই বছরে আরও এনকাউন্টার (Chhattisgarh Encounter) গতমাসেও এই জেলায় হওয়া এনকাউন্টারে এক মাওবাদী এবং এক পুলিশ কর্মীর মৃত্যু হয়। ফেব্রুয়ারিতে কাঙ্কেরে আরও একটি এনকাউন্টারে তিন মাওবাদীর মৃত্যু হয়। গত নভেম্বরে সেখানে বিধানসভা নির্বাচনের আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়। তবে একসঙ্গে এতজন মাওবাদীর মৃত্যু অনেক দিন পরে হল। আধিকারিকদের মতে, এই বছর এখনও পর্যন্ত কাঙ্কের সহ সাতটি জেলা নিয়ে গঠিত বস্তার অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৭৯ জন নকশাল নিহত হয়েছে। এদিনের অভিযানে নিহত মাওবাদীর সংখ্যা যদি ৩০ অতিক্রম করে, তবে এটি হবে বিগত ১০ বছরে বাহিনীর সবচেয়ে বড় অভিযান। এর আগে, গ্রেহাউন্ড কমান্ডোরা ২০১৬ সালে একটি অপারেশনে ৩০ জন নকশালকে খতম করেছিল। ২০২১ সালে অন্য একটি অপারেশনে, শীর্ষ নকশাল নেতা মিলিন্দ তেলতুম্বে সহ ২৫ জন নিহত হয়েছিল।

আরও পড়ুন: "মঙ্গল ভবন অমঙ্গল হারি"-অধর্মকে দূরে সরিয়ে ধর্মের স্থাপনাই হল রাম নবমী

কড়া বার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ প্রসঙ্গে জানিয়েছেন, মাওবাদীদের পুরোপুরি নির্মূল না করা পর্যন্ত অভিযান (Anti Naxal Ops) চালিয়ে যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘নকশালেরাই উন্নয়ন এবং শান্তির পথে সবচেয়ে বড় শত্রু। তারা যুবকদের হাতে অস্ত্র তুলে দিয়ে তাঁদের ভবিষ্যৎ নষ্ট করছে।’’

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সফল অভিযানের জন্য নিরাপত্তা বাহিনীকে অভিনন্দন জানিয়ে এক্সে লিখেছেন, ‘‘নরেন্দ্র মোদি সরকারের আক্রমণাত্মক নীতি এবং নিরাপত্তা বাহিনীর প্রচেষ্টার কারণে নকশালপন্থা এখন একটি ছোট অঞ্চলে সীমাবদ্ধ হয়ে গিয়েছে। শীঘ্রই ছত্তিশগড়-সহ গোটা দেশ সম্পূর্ণ নকশাল মুক্ত হবে। আজ, ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর অভিযানে বিপুল সংখ্যক নকশাল নিহত হয়েছে। আমি সমস্ত নিরাপত্তাকর্মীদের অভিনন্দন জানাই যাঁরা সাহসিকতার সঙ্গে এই অপারেশন সফল করেছেন। যাঁরা আহত হয়েছেন সেই সাহসী পুলিশকর্মীদের দ্রুত আরোগ্য কামনা করছি।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

police

Chattisgarh

Maoist killed

Chhattisgarh Encounter

Anti Naxal Ops


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর