img

Follow us on

Sunday, May 19, 2024

PM MITRA Scheme: সাত রাজ্যে টেক্সটাইল পার্ক গড়বে কেন্দ্র, কর্মসংস্থান হবে ২০ লক্ষ তরুণের

প্রজেক্টগুলির জন্য ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪৪৫ কোটি টাকা...

img

ফাইল ছবি।

  2023-04-08 13:46:18

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে সাতটি মেগা টেক্সটাইল পার্ক গড়বে কেন্দ্র। পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়নস ও অ্যাপারেল স্কিমে (PM MITRA Scheme) ওই মেগা টেক্সটাইল পার্কগুলি হবে। সেগুলি হবে দেশের সাতটি রাজ্যে। যে সাতটি রাজ্যে এই পার্কগুলি হবে, সেগুলি হল তামিলনাড়ু, তেলঙ্গনা, কর্নাটক, মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশ। ট্যুইট-বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) বলেন, এই পার্কগুলি রাজ্যের টেক্সটাইল ক্ষেত্রে পরিকাঠামো সরবরাহ করবে। কোটি কোটি টাকা বিনিয়োগ টানবে। কর্মসংস্থান হবে লক্ষ লক্ষ তরুণের।

পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়নস ও অ্যাপারেল স্কিমে (PM MITRA Scheme)...

জানা গিয়েছে, ২০২১ সালের অক্টোবর মাসে এই স্কিমের (PM MITRA Scheme) কথা ঘোষণা করা হয়েছিল। ২০২৬-২৭ সালের মধ্যে প্রস্তুত হয়ে যাবে পার্কগুলি। এই প্রজেক্টগুলির জন্য ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৪৪৫ কোটি টাকা। যদিও ২০২৩-২৪ সালের বাজেটে এজন্য বরাদ্দ হয়েছে ২০০ কোটি টাকা। ট্যুইট-বার্তায় প্রধানমন্ত্রী আরও বলেন, পিএম মিত্র মেগা টেক্সটাইল পার্কগুলি টেক্সটাইল সেক্টরগুলিকে এক সারিতে নিয়ে আসবে। ফার্ম থেকে ফাইবার থেকে ফ্যক্টরি থেকে ফ্যাশন থেকে ফরেন ভিশনে এই প্রকল্প হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, কেন্দ্রের আসা সাত রাজ্যের এই সাতটি পার্কে বিনিয়োগ হতে পারে প্রায় ৭০ হাজার কোটি টাকা। কর্মসংস্থান হবে প্রায় ২০ লক্ষ মানুষের। পার্কগুলিতে একই সঙ্গে মিলবে ইন্টগ্রেটেড টেক্সটাইল ভ্যালু চেইন, স্পিনিং, বুনন, প্রসেসিং, পোশাক রাঙানো এবং পোশাক প্রিন্টিং।

আরও পড়ুুন: কেষ্ট-কন্যাকে ফের দিল্লিতে তলব ইডির, হাজিরা দেবেন সুকন্যা?

গোয়েল বলেন, দেশে টেক্সটাইল (PM MITRA Scheme) ইন্ডাস্ট্রি অসংগঠিত। যার ফলে দেশের টেক্সটাইল সেক্টরের ক্ষতি হচ্ছে। প্রধানমন্ত্রীর এই যে স্কিম, তাতে সমাধান হবে অনেক সমস্যার। টেক্সটাইল সেক্রেটারি রচনা শাহ বলেন, স্বচ্ছ পদ্ধতিতে দেশের সাতটি জায়গায় সাতটি টেক্সটাইল পার্ক গড়ে উঠবে। ১৩টি রাজ্য থেকে ১৮টি প্রস্তাব এসেছিল। তার মধ্যে বেছে নেওয়া হয়েছে সাতটি রাজ্যকে। গোয়েল বলেন, পার্কগুলি গড়তে রাজ্য সরকার কম পক্ষে ১০০০ একর জমি বিনামূল্যে সরবরাহ করবে। জল এবং বিদ্যুৎও সরবরাহ করা হবে। তিনি জানান, প্রাথমিক পর্যায়ে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ওই স্কিমের জন্য।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

PM Modi

bangla news

Bengali news

PM MITRA Scheme


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর