img

Follow us on

Saturday, May 18, 2024

Parliament Special Session: সংসদের পাঁচ দিনের বিশেষ অধিবেশন সেপ্টেম্বরে, কেন জানেন?  

অমৃতকালের মধ্যেই ফলপ্রসূ আলোচনা হবে বলে আশাবাদী...

img

সংসদ ভবন। ফাইল ছবি।

  2023-08-31 20:51:03

মাধ্যম নিউজ ডেস্ক: সংসদের বাদল অধিবেশন শেষ হয়েছে নির্দিষ্ট দিনেই। ১৮ সেপ্টেম্বর থেকে ফের বসতে চলেছে পাঁচ দিনের বিশেষ অধিবেশন (Parliament Special Session)। বৃহস্পতিবার ট্যুইট-বার্তায় একথা জানিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। তিনি জানান, ১৮ সেপ্টেম্বর শুরু হওয়া এই অধিবেশন চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। অমৃতকালের মধ্যেই ফলপ্রসূ আলোচনা হবে বলে আশাবাদী।  

দানা বেঁধেছে জল্পনা

তবে ঠিক কী কারণে এই বিশেষ অধিবেশনের আয়োজন, তা জানা যায়নি। এই খবর ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে জল্পনা। দিন কয়েক আগেই তৃণমূল নেত্রী তথা ‘ইন্ডিয়া’র অন্যতম নেতা মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সরকার লোকসভা নির্বাচন এগিয়ে আনতে পারে। ‘ইন্ডিয়া’র আর এক নেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে দাবি করেছেন রাজস্থান সহ চার রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গেই লোকসভা নির্বাচন (Parliament Special Session) করিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। পাঁচ দিনের বিশেষ অধিবেশন ডাকায় এইসব জল্পনার পালে লেগেছে হাওয়া।

জম্মু-কাশ্মীরে নির্বাচন?

অন্য একটি অংশের মতে, গত বাদল অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিল পেশ করার পরিকল্পনা করেছিল মোদি সরকার। বিশেষ অধিবেশন ডেকে সেই বিলই পাশ করিয়ে নিতে চাইছে সরকার। জম্মু-কাশ্মীরে যে কোনও সময় নির্বাচন করতে প্রস্তুত সরকার। বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে একথা জানিয়েছে কেন্দ্র।

সেই বিষয়টি নিয়ে আলোচনার জন্য বিশেষ অধিবেশন ডাকা হতে পারে বলেও ছড়িয়েছে জল্পনা। ইচ্ছে থাকলেও, বাদল অধিবেশনে বেশ কয়েকটি বিল পাশ করতে পারেনি সরকার। এর মধ্যে রয়েছে ফৌজদারি আইন সংক্রান্ত তিনটি বিলও। বিশেষ অধিবেশনে সেই বিলও সরকার পাশ করিয়ে নিতে পারে বলে ধারণা অনেকের।

আরও পড়ুুন: তৃণমূল সমাবেশে বেফাঁস মন্তব্য, চটে লাল রাজবংশী, মতুয়ারা, মমতাকে নিশানা শুভেন্দুরও

অসমর্থিত সূত্রের খবর, পুরনো সংসদ ভবন থেকে সবকিছু নতুন (Parliament Special Session) সংসদ ভবনে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে। সেই কারণেও আয়োজন করা হতে পারে বিশেষ অধিবেশনের। এ ব্যাপারে সরকারি তরফে কিছু না বলা হলেও, এই বিশেষ অধিবেশন নয়া ভবনেই বসতে পারে বলে খবর।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

Parliament Special Session


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর