img

Follow us on

Saturday, May 18, 2024

Chhattisgarh CM: জল্পনার অবসান, ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী পদে আদিবাসী মুখ বিষ্ণু দেও সাই

ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী কে হচ্ছে জানেন?

img

ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর সংবর্ধনা।

  2023-12-10 18:19:52

মাধ্যম নিউজ ডেস্ক: বিধানসভায় বিজেপি ক্ষমতায় আসার পর এতদিন কে হবেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী, তা নিয়ে জোর জল্পনা চলছিল। সেই জল্পনায় এবার ইতি পড়ল। রবিবার সামনে এল ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রীর নাম। সূত্র মারফত জানা গিয়েছে, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিষ্ণু দেও সাই হবেন ছত্তিসগড়ের পরবর্তী মুখ্যমন্ত্রী। এ নিয়ে রায়পুরে নির্বাচিত বিজেপি বিধায়কদের সঙ্গে বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে। সেই বৈঠকেই বিষ্ণু দেও সাই-কে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

আদিবাসী সম্প্রদায়ের অন্যতম মুখ

ছত্তিসগড়ে আদিবাসী সম্প্রদায়ের অন্যতম মুখ হলেন বিষ্ণু। এখানকার বিজেপির অন্যতম পুরনো নেতা তিনি। ২০১৪ সালে রাইগড় কেন্দ্র থেকে তিনি নির্বাচিত হয়েছিলেন। এবার তিনি দাঁড়িয়েছিলেন কুনকুড়ি বিধানসভা কেন্দ্র থেকে। তাঁর জয়ের মার্জিন ছিল ৮৭ হাজার ৬০৪। বিজেপির তিনবারের মুখ্যমন্ত্রী রমন সিং এবারও ওই পদের জন্য নির্বাচিত হন কিনা তা নিয়ে সবার মধ্যেই জল্পনা ছিল। কিন্তু বাস্তবে দেখা গেল বিজেপি ওই পদে বিষ্ণু দেও সাইকেই মনোনীত করেছে।

আদিবাসী ভোট ব্যাঙ্ককেই গুরুত্ব

বিজেপির এই সিদ্ধান্ত থেকে একটা বিষয় পরিষ্কার, বিষ্ণু দেওকে মুখ্যমন্ত্রী করার মধ্য দিয়ে তারা আদিবাসী ভোট ব্যাঙ্ককেই গুরুত্ব দিল। উল্লেখ্য ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে তফশিলি জাতি এবং জনজাতিদের ভোটের বেশিরভাগটাই গিয়েছিল কংগ্রেসের দখলে। এবারের ভোটে সেই চিত্রটা পুরোপুরি পাল্টে গিয়েছে। ওই সব ভোট এসেছে বিজেপির ঝুলিতে। তাই এদের গুরুত্ব এবং মর্যাদা দিতেই বিজেপির এই সিদ্ধান্ত বলে রাজনৈতিক মহল মনে করছে। অন্যদিকে মুখ্যমন্ত্রীর দাবিদার হিসেবে রমন সিং-এর নাম বারবার আলোচিত হলেও বয়সজনিত কারণ তাঁকে নির্বাচিত না করার পিছনে অন্যতম কারণ বলে অনেকে মনে করছেন।

কী বললেন তিনি?

মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর বিষ্ণু দেও সাই বলেন, 'মোদি কি গ্যারান্টি'র অধীনে বিজেপি এই রাজ্যের মানুষের কাছে যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলি তিনি পূরণ করার চেষ্টা করবেন। একই সঙ্গে তাঁর সরকারের প্রথম কাজ হবে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ১৮ লক্ষ উপভোক্তার জন্য বাড়ির ব্যবস্থা করা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

chhattisgarh cm

Vishnu Deo Sai


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর