img

Follow us on

Monday, May 20, 2024

Amarnath Yatra: অমরনাথ যাত্রীদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিচ্ছে ভারত সেবাশ্রম সংঘ

অমরনাথ তীর্থযাত্রীদের জন্য মেডিক্যাল ক্যাম্প ভারত সেবাশ্রম সংঘের

img

ভারত সেবাশ্রম সংঘের মেডিক্যাল ক্যাম্প। নিজস্ব চিত্র

  2023-07-04 13:03:20

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু থেকেই বার বার বাদ সাধছে অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। কখনও বৃষ্টি, কখনও তুষারপাতের ফলে আটকে পড়ছেন তীর্থযাত্রীরা। আবহাওয়া একটু পরিষ্কার হতেই যাত্রা শুরু হয়েছে অমরনাথের উদ্দেশে। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পুণ্যার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন। তাঁদের সেবার ভার নিয়েছে ভারত সেবাশ্রম সংঘ। প্রতিবারের মতো এবারেও ভারত সেবাশ্রম সংঘের জম্মু শাখার উদ্যোগে অমরনাথের পথে চন্দনবাড়িতে তৈরি হয়েছে ত্রাণ শিবির ও মেডিক্যাল ক্যাম্প। যেখানে ইতিমধ্যেই কলকাতায় সংঘের প্রধান কার্যালয় থেকে সন্ন্যাসী, স্বেচ্ছাসেবক ও চিকিৎসক দল পৌঁছে সেবা কাজ শুরু করেছে।

কী জানালেন সংঘের প্রধান?

ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ বলেন, সংঘের জম্মু শাখার অধ্যক্ষ স্বামী সত্যমিত্রানন্দজি মহারাজ সহ অন্যান্য সন্ন্যাসী ও সেচ্ছাসেবক তীর্থযাত্রীদের স্বাস্থ্য পরিষেবা দিচ্ছেন বিনামূল্যে। যাঁরা অমরনাথের (Amarnath Yatra) উদ্দেশে রওনা দিচ্ছেন, এঁদেরও প্রয়োজনীয় ওষুধ প্রদান করা হচ্ছে। প্রচণ্ড ঠান্ডা থেকে বাঁচতে তীর্থযাত্রীদের দেওয়া হচ্ছে গরম চা। এছাড়া সাধু ও দুঃস্থ তীর্থযাত্রীদের শীতবস্ত্র, ছাতা ও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গের বাঙালি তীর্থযাত্রীর (Amarnath Yatra) সংখ্যা সব থেকে বেশি।

বিশ্বাত্মানন্দ মহারাজ বলেন, প্রতি বছরই হাজার হাজার তীর্থযাত্রী দুর্যোগ উপেক্ষা করেই অমরনাথের (Amarnath Yatra) উদ্দেশে রওনা দেন। তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে যাওয়া বাঙালি তীর্থযাত্রীর সংখ্যা সব থেকে বেশি। তাই এই তীর্থযাত্রীদের সব ধরনের সহযোগিতা দিতে বহু বছর ধরে তাঁরা এই মেডিক্যাল ক্যাম্প করে আসছেন। এর পাশাপাশি জম্মুতে ভারত সেবাশ্রম সংঘের কার্যালয়ে লঙ্গরের মাধ্যমে তীর্থযাত্রীদের বিনামূল্যে থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বয়স্ক তীর্থযাত্রী, যাঁরা অমরনাথ যেতে চান, তাঁদেরও নানা ভাবে গাইড করেন সংঘের সন্ন্যাসী ও স্বেচ্ছাসেবকরা। চন্দনবাড়িতে মেডিক্যাল ক্যাম্পের পাশে তৈরি হয়েছে তীর্থযাত্রীদের থাকার জন্য অস্থায়ী ক্যাম্প। সেখানেও প্রতিদিন পূজা-আরতি দেখতে ভিড় করেন তীর্থযাত্রীরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amarnath Yatra

bangla news

Bengali news

bharat sevashram sangh

medical services


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর