img

Follow us on

Monday, Apr 29, 2024

Automobile Sales: আশঙ্কা উড়িয়ে দিয়ে ভারতে রেকর্ড ছুঁল গাড়ির বিক্রি, বিক্রিবাট্টা পৌঁছাল ডাবল ডিজিটে

অটোমোবাইল শিল্পে গাড়ি বিক্রির পরিমাণ কত বাড়ল জানেন?

img

প্রতীকী চিত্র।

  2024-04-12 20:50:58

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতে সর্বত্র তেলের দামের উঠানামা চলতেই থাকে। তার প্রভাব পড়েনি অটোমোবাইল শিল্পে। শেষ আর্থিকবর্ষে দেশজুড়ে সামগ্রিকভাবে অটোমোবাইল ইন্ডাস্ট্রির (Automobile Sales) বিপণন বেড়েছে ১২.৫%। বিক্রিবাট্টা ডাবল ডিজিটে পৌঁছালে খুশির হাওয়া অটোমোবাইল ইন্ডাস্ট্রির বিভিন্ন সংস্থায়। চলতে আর্থিক বর্ষে ঘরোয়া বিক্রি ২.১২ মিলিয়ন ইউনিট থেকে বেড়ে ২.৩৮ মিলিয়ন ইউনিট হয়েছে। এই তথ্য জানিয়েছে সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারারস (SIAM)।

গাড়ি বিক্রির পরিমাণ কত?

অটোমোবাইল শিল্পে বিভাগ অনুযায়ী পর্যালোচনা করলে দেখা যাবে যাত্রীবাহী গাড়ির বিক্রি বেড়েছে ৮.৪ %। তিনচাকা গাড়ির বিক্রি বেড়েছে সবচেয়ে বেশি ৪১.৫%। দুচাকা গাড়ির বিক্রি বেড়েছে ১৩.৩%। শুধুমাত্র বাণিজ্যিক যানবাহনের বিক্রি (Automobile Sales) বেড়েছে সবচেয়ে কম 0.6%। এই বিভাগে প্রায় পাঁচ মিলিয়ন ইউনিট যার মধ্যে ৪.২ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে ঘরোয়া ভাবে এবং বহির্বিশ্বে বিক্রি হয়েছে শূন্য দশমিক ৭ মিলিয়ন ইউনিট। মধ্যবিত্তের পছন্দের দুই চাকা যানবাহনের বিক্রি ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা খুবই ভাল দিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রায় ১৮ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে বিভিন্ন কোম্পানির দুই চাকা যানবাহন। তবে ২০১৮-১৯ সালে ২১ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল যা দুই চাকা যানবাহনের বিক্রির সবচেয়ে সুসময় ছিল। অন্যদিকে ঘরোয়া ক্ষেত্রে বাণিজ্যিক যানবাহন এবছর ৯.৭ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে। এই বৃদ্ধি খুব একটা খারাপ নয়। শুধু বিক্রি কমেছে সিএনজি যানবাহনের। বিক্রি বেড়েছে ব্যাটারি চালিত গাড়ির।

দুই চাকা যানবাহনের রপ্তানি অনেকটাই বেড়েছে

ব্যাটারি চালিত গাড়ির বিক্রি শুরু হওয়ার পরেও ধাক্কা খায়নি ডিজেল ও পেট্রলের বাণিজ্যিক গাড়ির বিক্রি। তিন চাকা বাহন বাণিজ্যিক ক্ষেত্রেই বেশি প্রয়োজন হয়। ২০১৮-১৯ সাল সবচেয়ে সুসময় ছিল এই সেগমেন্টে। চলতি বছরও তার অনেকটাই ধারে কাছেই রয়েছে তিন চাকা গাড়ির বিক্রি। ঘরোয়া বাজারে বাণিজ্যিক সহ বিভিন্ন গাড়ির বিক্রি (Automobile Sales) ভাল হলেও রপ্তানির ক্ষেত্রে খুব একটা ভালো সময় এখনও আসেনি। রপ্তানির ক্ষেত্রে শেষ তিন মাসে বিক্রিবাট্টা অনেকটাই বেড়েছে। বিশেষ করে দুই চাকা যানবাহনের রপ্তানি অনেকটাই বেড়েছে এমনটাই জানা যাচ্ছে। অনেকে মনে করছিলেন নির্বাচনের মরসুমে গাড়ির বিক্রিবাট্টা উপরে প্রভাব পড়বে। কিন্তু সে সবকিছুই হয়নি উল্টে গাড়ির বিক্রি ভালই বেড়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন পেট্রলে ইথানলের মেশানোর পরিমাণ বৃদ্ধির পরেই ব্যাটারি চালিত দুই চাকা ও যাত্রীবাহী যানবাহনের বিক্রি বাট্টা ৩০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

আরও পড়ুনঃঝাড়খণ্ডে ভোটের আগে মাও দমনে বিরাট সাফল্য, গ্রেফতার এক, আত্মসমর্পণ ১৫

ভবিষ্যতেও আশাবাদী

সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের সভাপতি বিনোদ আগরওয়াল বলেন, “অটোমোবাইল শিল্পে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আরও উন্নতি চাই। যে উন্নতি হচ্ছে তাতে আমরা আগামী দিনে আরও ভাল করার ব্যাপারে আশাবাদী। আমাদের ক্ষেত্রে যে সঠিক দিশায় রয়েছে তা বেশ কয়েক বছরের রিপোর্ট বলে দিচ্ছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Bengali news

madhyom news

Automobile Sales

Automobile industry

Automobile factory

Car and Bikes

Two wheeler sales

New bike 2024

New car 2024

News in bangla. Bangla News


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর