img

Follow us on

Monday, Apr 29, 2024

Chinese Items Banned: গত এক বছরে ৪৫% ভারতীয় কেনেননি চিনা পণ্য! কী বলছে সমীক্ষা?

ভারতীয় বাজারে চিন বিরোধী মনোভাব! নয়া সমীক্ষায় উঠে এল বিস্ফোরক তথ্য

img

দেশে কমেছে চিনা পণ্য বিক্রি।

  2023-12-09 11:33:46

মাধ্যম নিউজ ডেস্ক: দেশ জুড়ে চিন (China) থেকে আমদানি করা সমস্ত পণ্য বর্জন করার ডাক দেওয়া হয়েছে। চিনের পণ্যের (Chinese Items Banned In India) উপর নির্ভরতা কমাতে কেন্দ্রের মোদি সরকার মেক ইন ইন্ডিয়া কর্মসূচির উপর জোর দিয়েছে। সীমান্তে চিনের বিদ্বেষী মনোভাব ভারতীয় বাজারে প্রভাব ফেলেছে। সম্প্রতি লোকাল সার্কেলস (LocalCircles) নামক একটি সংস্থার পরিসংখ্যান বলছে- ৪৫% ভারতীয়রা গত ১২ মাসে চিনা পণ্য কেনা ছেড়ে দিয়েছেন যদিও এখনও  ৫৫% মানুষ লেছেন যে তারা চিনের তৈরি পণ্যগুলি এখনও  গ্রহণ করেছেন।

চিন থেকে এখনও কী কী কেনা হচ্ছে

সমীক্ষায় জিজ্ঞাসা করা হয়েছিল যে ভোক্তারা গত ১২ মাসে মেড ইন চায়না পণ্যের বিভিন্ন বিভাগ থেকে কি কি  কিনেছেন? উত্তরে ৭০২২ জন উত্তরদাতাদের মধ্যে ৫৬% স্মার্টফোন, স্মার্টওয়াচ, পাওয়ার ব্যাঙ্ক এবং অন্যান্য ইলেকট্রনিক বা মোবাইল আনুষাঙ্গিক ক্রয়ের কথা বলেছে, ৪৯% জানিয়েছে তারা " উত্সবের আলো, বাতি, মোমবাতি এবং জলের বন্দুক", ৩৩% খেলনা এবং স্টেশনারি, ২৯% "উপহার সামগ্রী" কিনেছেন, ২৬% "ভোক্তা ইলেকট্রনিক্স এবং যন্ত্রপাতি (টেলিভিশন, এয়ার পিউরিফায়ার, কেটলি), ২৬% কিনেছেন "আলোর মতো ঘরোয়া পণ্য" এবং আসবাবপত্র" এবং ১৫% বলেছেন ফ্যাশন পণ্য যেমন পোশাক, ব্যাগ এবং আনুষাঙ্গিক।

কেন চিনা পণ্য বয়কট

ইতিমধ্যে দেশে ২০ শতাংশ চিনা দ্রব্য বিক্রি কমে গিয়েছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে রাজস্থানে চিনা দ্রব্য বিক্রি কমে গিয়েছে প্রায় ৪০ শতাংশ। সমীক্ষায় উঠে এসেছে চিনা সরঞ্জাম বর্জনের কারণও। ১২৩৫০ জন উত্তরদাতাদের মধ্যে ৬৩% বলেছেন যে তারা "ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক খারাপ হওয়াতে ভারতে তৈরি পণ্য বেশি কিনেছেন"; ১৬% ইঙ্গিত করেছে যে তাদের কাছে  চিনা পণ্যের থেকে ভারতীয় বিকল্প ছিল ভাল মূল্য ও ভাল মানের সমন্বয়, তাই তারা সেই হিসাবে পরিবর্তন করেছে; ১৬% বলেছেন যে মেড ইন ইন্ডিয়া পণ্যগুলির সঙ্গে আরও ভাল গ্রাহক পরিষেবাও পাওয়া গেছে, ১৩% বলেছেন "একটি বিকল্প অ-চিনা কিন্তু বিদেশী (অ-ভারতীয়) পণ্য উপলব্ধ ছিল যার দাম, গুণমান এবং গ্রাহক পরিষেবার সমন্বয় রয়েছে",৭ % বলেছেন যে তারা "বাজারে বা স্টোর বা অনলাইনে চিনে তৈরি পণ্যগুলি খুঁজে পাননি"।

আরও পড়ুন: আত্মহত্যা না খুন! চিনের প্রাক্তন বিদেশমন্ত্রী কিন গ্যাং-এর মৃত্যু নিয়ে প্রশ্নের মুখে প্রেসিডেন্ট জিনপিং

সরকারের সঙ্গে সহমত

ভারতের ৩৩৪টি জেলায় এই সমীক্ষা চালানো হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে, দেশীয় পণ্য কেনার বিষয়ে সরকারের সঙ্গে সহমত পোষণ করেছেন বহু ভারতীয়। গালওয়ান সংঘর্ষের পর ভারতীয়দের মধ্যে চিন বিরোধী মনোভাব বেড়েছে। চিনা দ্রব্য বর্জন করার জন্য রীতিমতো প্রচার চালানো হয়েছে। দেশীয় পণ্য কেনার উপর জোর দিয়েছে সরকার। বিভিন্ন পেশার মানুষ প্রতিদিন পথে-ঘটে চিনা দ্রব্য বর্জনের জন্য প্রচার চালাচ্ছেন৷ ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান প্রদর্শন করতে বয়কট করা হোক চিনা দ্রব্য, এই আবেগকে ভিত্তি করেই চলছে প্রচার৷ পাশাপাশি, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে চিনা দ্রব্য বর্জনের কথা প্রচার করা হচ্ছে৷ 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

make in india project

Ban On Chinese Apps

ban on Chinese goods

Ban on Chinese Mobile

Chinese Apps Banned

Chinese Website Ban In India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর