img

Follow us on

Saturday, May 11, 2024

Amaranth Yatra: নিরাপত্তার বজ্র আঁটুনি, তুষার লিঙ্গ দর্শনে অমরনাথের পথে পাড়ি দ্বিতীয় দলেরও

নজরদারি চালাচ্ছে ড্রোন ও বিশেষ প্রশিক্ষিত সারমেয় বাহিনী...

img

প্রবল ঠান্ডা উপেক্ষা করেও অমরনাথের পথে পুণ্যার্থীরা। ফাইল ছবি।

  2023-07-01 16:09:06

মাধ্যম নিউজ ডেস্ক: রয়েছে প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা। হতে পারে জঙ্গিহানাও। সেসব আশঙ্কা উড়িয়ে দিয়েই শুক্রবার শুরু হয়ে গিয়েছিল অমরনাথ যাত্রা (Amaranth Yatra)। ওই দিন সবুজ পতাকা নেড়ে অমরনাথ যাত্রার সূচনা করেন জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) উপরাজ্যপাল মনোজ সিনহা। শনিবার যাত্রার দ্বিতীয় দিনে অমরনাথের উদ্দেশ্যে রওনা দেন ৪ হাজার ৪০০ পুণ্যার্থী। এদিন ভোরে গান্ডেরবাল জেলার বালতাল থেকে ওই দলটি রওনা দিয়েছে তুষার লিঙ্গ দর্শনের উদ্দেশ্যে।

নজিরবিহীন নিরাপত্তা

এবার যাত্রা চলবে ৬২ দিন ধরে। জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিংহ জানান, তীর্থযাত্রীদের স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার দিকে সতর্ক নজর রয়েছে প্রশাসনের। যাত্রা পথে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে জম্মু-কাশ্মীর পুলিশ, কেন্দ্রীয় আধাসেনা ও সেনা। যাত্রাপথের বিভিন্ন জায়গায় নজরদারি চালাচ্ছে ড্রোন ও বিশেষ প্রশিক্ষিত সারমেয় বাহিনী।

প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার প্রস্তুতি

জঙ্গি হানার আশঙ্কার পাশাপাশি রয়েছে প্রাকৃতিক বিপর্যয়ের (Amaranth Yatra) সম্ভাবনাও। গত বছর অমরনাথ গুহা লাগোয়া এলাকায় প্রবল বৃষ্টির জেরে আছড়ে পড়েছিল হড়পা বান। সেই বান এসে পড়েছিল বালতালের বেস ক্যাম্পেও। সেবার মেঘভাঙা বৃষ্টির জেরে হয়েছিল হড়পা বান। মৃত্যু হয়েছিল বেশ কয়েকজন পুণ্যার্থীর। এবারও ফের এমন ঘটনা ঘটলে, তার মোকাবিলা কীভাবে করা হবে, সেজন্য নেওয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থাও।

তিন হাজার আটশো অষ্টআশি মিটার উঁচুতে রয়েছে অমরনাথ গুহা। ফি বছর এই গুহায়ই প্রাকৃতিকভাবে সৃষ্টি হয় তুষার লিঙ্গ। এই লিঙ্গকেই অমরনাথ শিব রূপে পুজো করেন পুণ্যার্থীরা। এদিন ভোরে পুণ্যার্থীদের (Amaranth Yatra) নিয়ে ১৮৮টি গাড়ির কনভয় রওনা দেয় বেস ক্যাম্পের দিকে। গত দু দিনে মোট ৭ হাজার ৯০৪জন রওনা দিয়েছেন তুষার লিঙ্গ দর্শনে।

আরও পড়ুুন: বারে বারে হামলা, জেড প্লাস নিরাপত্তা দেওয়া হল কেন্দ্রীয় মন্ত্রী নিশীথকে

জানা গিয়েছে, এ বছর ২৮ জুন পর্যন্ত প্রায় সাড়ে ৩ লক্ষ পুণ্যার্থী অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্ত করেছেন। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এবারই প্রথম তাঁদের দেওয়া হয়েছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ। কেউ দুর্ঘটনার কবলে পড়লে কিংবা হারিয়ে গেলে এই ট্যাগের সাহায্যেই খুঁজে পাওয়া যাবে তাঁদের। অমরনাথ যাত্রায় অংশ নেওয়া তীর্থযাত্রীদের শুভ কামনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

  

 

Tags:

Jammu Kashmir

bangla news

Bengali news

Amaranth Yatra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর