img

Follow us on

Tuesday, May 21, 2024

Loksabha Election 2024: চতুর্থ ও পঞ্চম দফায় অশান্তির আশঙ্কা! বাড়ল স্পর্শকাতর বুথের সংখ্যা

চতুর্থ ও পঞ্চম দফায় বাড়ল স্পর্শকাতর বুথের সংখ্যা

img

প্রতীকী চিত্র

  2024-05-11 14:24:00

মাধ্যম নিউজ ডেস্ক: এবার দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে ভোটযুদ্ধ (Loksabha Election 2024) । ফলে বাড়ছে রাজনৈতিক উত্তাপ। চতুর্থ দফায় ভোট গ্রহণ ১৩ মে। এদিন ভোটগ্রহণ হবে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বীরভূম, বর্ধমান-পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল ও বোলপুরে। আটটি লোকসভা আসনের মধ্যে রবীন্দ্রনাথের কর্মতীর্থ বোলপুর আসনে রয়েছে সবচেয়ে বেশি স্পর্শকাতর বুথ। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

বোলপুরে সবচেয়ে বেশি স্পর্শকাতর বুথ

কমিশন সূত্রে খবর চতুর্থ দফার লোকসভা নির্বাচনে (Loksabha Election 2024) প্রায় ২৩.৫% এবং ২০শে মে পঞ্চম দফায় ৫৭.১৯% বুথ স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। চতুর্থ দফায় মোট ১৫,৫০৭টি ভোটগ্রহণ কেন্দ্রের মধ্যে ৩৬৪৭টি স্পর্শকাতর ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে।  নির্বাচন কমিশন সূত্রে খবর শুধু বোলপুর লোকসভা কেন্দ্রে ৬৫৯টি স্পর্শকাতর ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। এছাড়াও বীরভূম লোকসভা কেন্দ্রে ৬৪০টি। বহরমপুরে ৫৫৮টি, বর্ধমান-দুর্গাপুরে ৪৪২টি, রানাঘাটে ৪১০টি, বর্ধমান পূর্বে ৩০১টি, আসানসোলে ৩১৯ টি এবং কৃষ্ণনগরে ৩৩৮টি ভোটগ্রহণ কেন্দ্রকে স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে।

অনুব্রতহীন বীরভূম তৃণমূলের কাছে চ্যালেঞ্জ

প্রসঙ্গত ২০২১-এর বিধানসভা নির্বাচন এবং পঞ্চায়েত ভোটে বোলপুর সহ গোটা বীরভূম জেলায় রাজনৈতিক হিংসার ঘটনা ঘটেছিল। বিধানসভা ভোটে তৎকালীন বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে নজরবন্দি করে রাখা হয়েছিল। বর্তমানে তিহারে জেলে রয়েছেন অনুব্রত মণ্ডল। অনুব্রতহীন বীরভূমে (Loksabha Election 2024) অশান্তির আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অনুব্রত জেলবন্দী থাকলেও কাজল শেখের  নেতৃত্বে তৃণমূল কর্মীরা মোটেই এই আসন হাতছাড়া হতে দিতে চান না। অনুব্রতহীন বীরভূমে কাজল শেখকে তাঁর অস্তিত্ব বাঁচাতে বোলপুর ও বীরভূম আসনে দলের প্রার্থীকে জেতানোর বাড়তি চ্যালেঞ্জ রয়েছে। সেই কারণেই গন্ডগোলের আশঙ্কা একেবারেই উড়িয়ে দিচ্ছে না রাজ্যের বিরোধী দল বিজেপি।

কীভাবে স্পর্শকাতর বুথ নির্বাচন

কমিশন সূত্রে জানা গিয়েছে, অতীতে যেখানে কোন ধরনের গোলমালের নজির রয়েছে এবং বর্তমানে (Loksabha Election 2024) সেখানে রাজনৈতিক উত্তেজনা রয়েছে কী না এসব খতিয়ে দেখে স্পর্শকাতর বুথ চিহ্নিত করা হয়। কমিশন সূত্রে আরও জানা গেছে কোনও বুথে ৯০ শতাংশের বেশি ভোট পড়লে কিংবা কোন বুথে ১০ শতাংশের কম ভোট পড়লে সেই বুথকে স্পর্শকাতর ঘোষণা করা হয়। এছাড়া কোনও প্রার্থী ৭০ শতাংশের বেশি ভোট পেলে সেই বুথকে অতি স্পর্শকাতর চিহ্নিত করা হয়। সেই মত ওই বুথগুলিতে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও স্পেশাল পুলিশ অবজার্ভার এবং কেন্দ্রীয় বাহিনীর কুইক রেসপন্স টিমের কাছেও সেই সমস্ত বুথের তালিকা জমা দেওয়া হয়ে থাকে। চতুর্থ ও পঞ্চম দফায় স্পর্শকাতর বুথে বাড়তি নজর রাখতে চলেছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: “নয়া সরকারের অগ্রাধিকারের তালিকায় রয়েছে রুপির বাণিজ্য চুক্তি”, বললেন শাহ

পঞ্চম দফায় ৭৭১১টি বুথ স্পর্শকাতর ঘোষণা

চতুর্থ দফা শেষ হলে ২০ মে পঞ্চম দফায় (Loksabha Election 2024) ভোট হবে রাজ্যের বনগাঁ, বারাকপুর, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ, হাওড়া ও উলুবেড়িয়া কেন্দ্রে। কমিশনের রিপোর্ট অনুযায়ী ওই আসনগুলির মোট বুথের সংখ্যা ১৩,৪১৮টি। এর মধ্যে ৭৭১১টি বুথ স্পর্শকাতর। এই কেন্দ্রগুলিতে স্পর্শকাতর বুথের মধ্যে হুগলিতে সর্বাধিক। সেখানে ১৭৮৭টি স্পর্শকাতর বুথ রয়েছে। সংখ্যার বিচারে সবার শীর্ষে রয়েছে আরামবাগ কেন্দ্র। আরামবাগে ১৭৭০টি, শ্রীরমপুরে ১২৩৬টি, বারাকপুরে ১০৫৯টি, উলুবেড়িয়ায় ৬৯৪টি, হাওড়ায় ৬০৫টি এবং বনগাঁয় ৫৫০টি স্পর্শকাতর বুথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পঞ্চম দফায় হুগলিতে সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে পুনরায় টিকিট দিয়েছে বিজেপি। অন্যদিকে এবার এই কেন্দ্রে প্রার্থী বদল করে রচনা বন্দ্যোপাধ্যায়ের উপরে ভরসা রেখেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। লকেট এবং রচনার প্রতিদ্বন্দ্বিতা সংবাদ শিরোনামে এসেছে। অন্যদিকে নানান অর্থনৈতিক অভিযোগে অভিযুক্ত আরামবাগে বিদায়ী সাংসদ অপরূপা পোদ্দারকে এবার টিকিট দেয়নি তৃণমূল কংগ্রেস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

anubrata mondal

bangla news

Bengali news

loksabha election 2024

Election Commission of India

4th phase


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর