img

Follow us on

Friday, May 10, 2024

World Heritage: শান্তিনিকেতনের পর কর্নাটকের হোয়াসালা মন্দির, স্থান পেল বিশ্বের ঐতিহ্যবাহী তালিকায়

বিশ্বের ইতিহ্যবাহী তালিকায় জায়গা পেল কর্নাটকের হোয়াসালা মন্দিরগুলি

img

কর্নাটকের হোয়াসালা মন্দিরগুলি (সংগৃহীত ছবি)

  2023-09-19 12:26:54

মাধ্যম নিউজ ডেস্ক: শান্তিনিকেতনের পরে এবার কর্নাটকের হোয়াসালা মন্দিরগুলি বিশ্ব হেরিটেজের (World Heritage) তকমা পেল। সোমবারই ইউনেস্কো তরফ থেকে এমন ঘোষণা সামনে এসেছে। প্রসঙ্গত, কর্নাটকের হোয়াসালা রাজবংশের (World Heritage) বিশেষ স্থাপত্যের নিদর্শন দেখা যায় এই মন্দিরগুলিতে। ভারতের দুটি স্থান এভাবে বিশ্ব ঐতিহ্যের তালিকায় চলে আসায় ভারতের জয়জয়কার শুরু হয়েছে।

আরও পড়ুন: গণেশ চতুর্থী কেন পালিত হয়? কীভাবে জীবনে আসবে সুখ ও সমৃদ্ধি?

সৌদি আরবে চলছে ইউনেস্কোর সম্মেলন

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর ইউনেস্কোর সমাবেশ শুরু হয়েছে সৌদি আরবে। সেখান থেকেই ঘোষণা করা হয় শান্তিনিকেতন এবং কর্নাটকের মন্দিরগুলিকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থান (World Heritage) হিসেবে।

হোয়াসালা মন্দিরগুলি নির্মাণ করা হয় দ্বাদশ শতকে

প্রসঙ্গত, কর্নাটকের হোয়াসালা মন্দিরগুলি হল ভগবান শিবের। দ্বাদশ শতাব্দীতে নির্মাণ করা হয় এই মন্দিরগুলি বলে মনে করেন ঐতিহাসিকরা।  জানা গিয়েছে, হোয়াসালার চেন্না কেশভা এবং নাগেশ্বরার মন্দির দু’টি ১২০০ সালে নির্মাণ করা হয়েছিল। এই মন্দিরগুলি রাজা বিষ্ণুবর্ধনের পৃষ্ঠপোষকতায় নির্মিত হয়েছিল বলে মনে করা হয়। কর্নাটকের হোয়াসালা মন্দিরগুলি হেরিটেজ (World Heritage) তালিকায় ভারতের ৪২তম জায়গা হিসেবে স্থান পেল। ইউনেস্কোর ঐতিহ্যবাহী তালিকায় পশ্চিমবঙ্গের শান্তিনিকেতন ছাড়াও রয়েছে সুন্দরবন, দার্জিলিংয়ের টয় ট্রেন এবং দুর্গাপুজো।

দেশের গুরুত্বপূর্ণ হেরিটেজগুলি

ভারতে ইউনেস্কোর গুরুত্বপূর্ণ বিশ্ব হেরিটেজের তালিকায় রয়েছে আগ্রা ফোর্ট, অজন্তা ও ইলোরা গুহা, তাজমহল, নালন্দা মহাবিহার, সাঁচির বৌদ্ধস্তূপ, ছত্রপতি শিবাজি টার্মিনাস, গোয়ার চার্চ, ফতেপুর সিক্রি, হিমালয়ান ন্যাশনাল পার্ক, কাজিরাঙা জাতীয় উদ্যান, ওডিশার কোনারক সূর্যমন্দিরের মতো জায়গাগুলি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

World Heritage

hoysala temple in karnataka


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর