img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Smartphone Exports: পিছিয়ে পড়ছে চিন-ভিয়েতনাম! মোবাইল রফতানির ক্ষেত্রে এগোচ্ছে ভারত

India: স্মার্টফোন রফতানির ক্ষেত্রেও চিনকে মাত দিতে উদ্যোগী ভারত, কী বলছে রিপোর্ট?

img

বিশ্বে মোবাইল রফতানিতে এগোচ্ছে ভারত, শঙ্কায় চিন।

  2024-07-02 08:12:35

মাধ্যম নিউজ ডেস্ক: বর্তমানে ক্রমবর্ধমান অর্থনীতির ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ ভারত (India)। বিশ্বের একাধিক দেশের সঙ্গে ভারতের বাণিজ্যও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বিশ্ব ব্যাঙ্ক থেকে শুরু করে আইএমএফ-ও ভারতের আর্থিক বৃদ্ধির প্রতি আস্থাশীল। অন্যদিকে চিনের আর্থিক বৃদ্ধির গতি নিয়ে শঙ্কার কথা শুনিয়েছে সংস্থাগুলো। এই আবহে চিনকে স্মার্টফোন রফতানির ক্ষেত্রেও মাত দিতে উদ্যোগী ভারত। দেশে স্মার্টফোন (Smartphone Exports) রফতানির পরিমাণ ক্রমাগত বাড়ছে। অন্যদিকে, চিন (China) এবং ভিয়েতনাম (Vietnam) থেকে স্মার্টফোন রফতানি ক্রমাগত হ্রাস পাচ্ছে বলে খবর।

স্মার্টফোন রফতানির ক্ষেত্রে ভারত (Smartphone Exports)

পরিসংখ্যান অনুযায়ী, ২০২৪-এর অর্থবর্ষে চিনে মোবাইল রফতানির (Smartphone Exports)পরিমাণ ২.৭৮ শতাংশ কমেছে। ভিয়েতনামেও মোবাইল রফতানিতে ১৭.৬ শতাংশের পতন লক্ষ্য করা গিয়েছে। এদিকে, ভারত মোবাইল রফতানিতে ৪.৫ শতাংশ বৃদ্ধি ঘটিয়েছে। একটা সময়ে সমগ্র বিশ্বে চিন এবং ভিয়েতনাম থেকে সবচেয়ে বেশি স্মার্টফোন রফতানি করা হত। বর্তমান সময়ে ওই দেশগুলি মোবাইল রফতানির নিরিখে ভারতের কাছ থেকে জোরদার প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। স্মার্টফোনের বাজারে চিনের একচেটিয়া আধিপত্য ভাঙতেই এখন সক্রিয় হয়েছে ভারত। 

ভারতের উত্থানে শঙ্কিত চিন (Smartphone Exports)

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (ITC) রিপোর্ট অনুযায়ী, ২০২৩ অর্থবর্ষে চিন থেকে স্মার্টফোন রফতানি (Smartphone Exports) হয়েছে ১৩৬.৩ বিলিয়ন ডলারের। যা ২০২৪-এর অর্থবর্ষে কমে হয়েছে ১৩২.৫ শতাংশ। অপরদিকে ভিয়েতনামে, ২০২৩ অর্থবর্ষে স্মার্টফোন রফতানি হয়েছে ৩১.৯ শতাংশ। যেখানে ২০২৪ অর্থবর্ষে, স্মার্টফোন রফতানি ২৬.২৭ শতাংশে নেমে এসেছে। অন্যদিকে ভারতে ২০২৩ অর্থবর্ষে স্মার্টফোন রফতানি হয়েছে ১১.১ বিলিয়ন ডলারের। যেখানে ২০২৪-এর অর্থবর্ষে এটি বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ১৫.৬ বিলিয়ন ডলারে। ভারতের (India) এই উত্থানে চিন ও ভিয়েতনাম ছাড়াও হংকং ও দক্ষিণ কোরিয়ার মোবাইল রফতানিও বেশ কিছুটা ধাক্কা খেয়েছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে। 

আরও পড়ুন: ঝুলনের রেকর্ডে ভাগ বসালেন স্নেহ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ী ভারতের মেয়েরাও

কীভাবে ভারতের অগ্রগতি

গত কয়েক বছরে আমেরিকান কোম্পানিগুলো চিন থেকে নিজেদের কোম্পানি ভারতে (India) নিয়ে এসেছে। আর এই বদলেই ভারত স্মার্টফোন রফতানিতে (Smartphone Exports) হু হু করে এগিয়ে চলেছে। যেখানে আটকে যাচ্ছে চিনা মোবাইলের রফতানি।বিশেষজ্ঞদের মতে, দেশে মোবাইল উৎপাদন বৃদ্ধি পাওয়ার ফলেই মোবাইল রফতানিতে গতি এসেছে। উৎপাদন বৃদ্ধির কারণ হল পিএলআই স্কিম ও আমেরিকান আইফোন উৎপাদনকারী সংস্থা অ্যাপল-এর ভারতে আগমন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

China

bangla news

Vietnam

Smartphone Exports


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর