img

Follow us on

Thursday, Jun 20, 2024

UPI Lite: প্রতিবারে ৫০০ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে ইউপিআই লাইটে, লাগবে না পাসওয়ার্ড

নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচারে এআই প্রতিনিধির সঙ্গে চ্যাট করতে পারবেন ইউপিআই-এর ব্যবহারকারীরা

img

প্রতীকী ছবি

  2023-08-11 19:45:42

মাধ্যম নিউজ ডেস্ক: সাধারণ মানুষের কথা ভেবে ইউপিআই লাইট (UPI Lite) চালু হয়েছে আগেই। এবার সেই ইউপিআই তে লেনদেনের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনল রিজার্ভ ব্যাঙ্ক। জুড়লো বেশ কিছু নয়া ফিচার। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও জুড়ল ইউপিআইতে। আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস লেনদেনের সীমা বাড়ানোর কথা ঘোষণা করেছেন। জানা গিয়েছে ইউপিআই লাইটের মাধ্যমে প্রতিবারে ৫০০ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে এবার থেকে। এবং তার জন্য কোনওরকম পিন নম্বরেরও প্রয়োজন হবে না।

২০২২ সালের সেপ্টেম্বরে লঞ্চ হয় ইউপিআই লাইট (Upi Lite)

প্রসঙ্গত, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে সর্বসাধারণের জন্য চালু হয়েছিল ইউপিআই লাইট। জানা গিয়েছে, ইউপিআই -এর মাধ্যমে লেনদেন করেন যে সমস্ত ব্যক্তি তাঁরা প্রত্যেকেই ইউপিআই লাইট (Upi Lite) ব্যবহার করতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এ নিয়ে বলেন, ‘‘যেখানে ইন্টারনেট বা টেলিকম যোগাযোগ ব্যবস্থা দুর্বল সেখানে ইউপিআই লাইট অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে এবং লেনদেনের ক্ষেত্রে সুবিধা হবে।’’ জানা গিয়েছে শুধুমাত্র নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করেই ডিজিটাল লেনদেন করা যাবে, প্রয়োজন পড়বে না ইন্টারনেটেরও। ইউপিআই-এর মাধ্যমে এখনও পর্যন্ত ১ লাখ টাকা লেনদেন করা যায়। আর লাইটের (UPI Lite) মাধ্যমে করা যাবে প্রতিবারে সর্বোচ্চ ৫০০ টাকা। শুধু তাই নয়, নতুন এই পদ্ধতিতে কথোপকথনের মাধ্যমেও লেনদেন করতে পারবেন ব্যবহারকারীরা।

এআই সিস্টেমকে কাজে লাগানো হবে

রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতি বলছে, ‘‘ব্যবহারকারীরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমের সঙ্গে কথা বলতে পারবেন। এবং এই লেনদেন সম্পূর্ণ নিরাপদ থাকবে।’’ জানা গিয়েছে, স্মার্টফোনেও শীঘ্রই উপলব্ধ হতে চলেছে এই সুবিধা। পাশাপাশি হিন্দি এবং ইংরেজি ছাড়াও অন্যান্য ভারতীয় আঞ্চলিক ভাষাতেও মিলবে সুবিধা। অর্থাৎ নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচারে এআই প্রতিনিধির সঙ্গে চ্যাট করতে পারবেন ইউপিআই এর (UPI Lite) ব্যবহারকারীরা। এবং এর মাধ্যমে টাকা যাবে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Bengali news

Upi Lite

500 rupees transaction through upi light


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর