img

Follow us on

Tuesday, Apr 23, 2024

ChatGPT: চ্যাটজিপিটির জনপ্রিয়তা দেখে বিশেষজ্ঞদের মত, মানব সভ্যতাকে নতুন দিশা দেখাবে কৃত্রিম বুদ্ধিমত্তা

বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল এবং ইন্টারনেটের ব্যবহার যেমন আধুনিক মানব সভ্যতাকে বেশকয়েক ধাপ এগিয়ে নিয়ে গেছে, এবার আগামী দিনগুলিতে ওই ভূমিকা নিতে চলেছে ChatGPT

img

প্রতীকী ছবি

  2023-02-19 13:55:30

মাধ্যম নিউজ ডেস্ক: ChatGPT-এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। এমনিতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা বেশ পুরনো, তবে গত বছরের নভেম্বর মাসে ChatGPT আনুষ্ঠানিকভাবে লঞ্চ করার পর থেকে এনিয়ে জোর চর্চা চলছে বিশ্বজুড়ে।

কী বলছেন বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল এবং ইন্টারনেটের ব্যবহার যেমন আধুনিক মানব সভ্যতাকে বেশকয়েক ধাপ এগিয়ে নিয়ে গেছে, এবার আগামী দিনগুলিতে ওই ভূমিকা নিতে চলেছে ChatGPT. বড় বড় বিনিয়োগকারীদের নজর এখন ChatGPT এর দিকে। জানা গেছে, ফেসবুক লঞ্চ করার পর যেভাবে দ্রুত জনপ্রিয় হয়েছিল ChatGPT তার থেকে ৬০ গুণ বেশি হারে ছড়িয়ে পড়ছে। স্বাভাবিকভাবেই বিশেষজ্ঞরা বলছেন এই দশক থেকেই শুরু হচ্ছে ChatGPT এর সাম্রাজ্য। বিশেষজ্ঞরা আরও বলছেন, শিল্পবিপ্লব বা ইন্টারনেট বিপ্লবের মতোই এবার কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লব শুরু হতে চলেছে ChatGPT  এর সৌজন্যে।

আরও পড়ুন: এবার থেকে আপনার যেকোনও প্রশ্নের উত্তর দেবে চ্যাট জিপিটি, জানুন বিস্তারিত 

কবে থেকে শুরু হয়েছিল ChatGPT এর যাত্রা 

ChatGPT  ২০১৫ সালে প্রথম শুরু হয়। স্যাম অল্টম্যান নামে এক ব্যক্তি, বর্তমানে ট্যুইটারের মালিক ইলন মাস্কের সঙ্গে এটি শুরু করেছিলেন বলে জানা যায়। পরর্তীকালে ইলন মাস্ক এটি ছেড়ে দেন। এরপর বিল গেটসের মাইক্রোসফ্ট কোম্পানি এটিতে ব্যাপক বিনিয়োগ করতে শুরু করে। গত বছরের ৩০ নভেম্বর একটি প্রোটোটাইপ হিসাবে চালু হয় চ্যাটজিপিটি। ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রধান কর্মকর্তা অল্টম্যানের জানিয়েছেন, এটি এখনও পর্যন্ত ২ কোটি বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছেছে ক্রমাগত বাড়ছে এই সংখ্যা।

ChatGPT এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল chat.openai.com। মাত্র কয়েকমাসেই ChatGPT এর ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ছুঁয়েছে। উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে কোনও প্রশ্ন সার্চ করা মাত্রই ChatGPT আপনাকে সেই প্রশ্নের সরাসরি উত্তর দেখাবে। ChatGPT-এর মাধ্যমে প্রবন্ধ, গল্প, নাটকের স্ক্রিপ্ট, কারও জীবনী ইত্যাদি খুব সহজেই লেখা যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ। 

 

Tags:

ChatGPT


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর