img

Follow us on

Thursday, Jun 20, 2024

Naseeruddin Shah: "এই ধরনের ছবি সমাজের জন্য ক্ষতিকর", 'গদর ২' নিয়ে বিস্ফোরক নাসিরুদ্দিন শাহ

'গদর ২' সিনেমা নিয়ে কী রিরূপ মন্তব্য করলেন নাসিরুদ্দিন শাহ?

img

নাসিরুদ্দিন শাহ। ফাইল ছবি

  2023-09-14 19:01:18

মাধ্যম নিউজ ডেস্ক: নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah) বলিউডের একজন প্রবীণ ও নামজাদা অভিনেতা। শুধুমাত্র অভিনেতা হিসাবে নয়, তাঁর ব্যক্তিত্বের জন্য বহুবার তিনি চর্চায় থেকেছেন। বরাবর তাঁর স্পষ্টবাদী মনোভাব তাঁকে চর্চায় রেখেছে। চলতি বছরে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র 'দ্য কেরালা স্টোরি' নিয়ে যখন সাধারণের মধ্যে উত্তেজনা ছিল, তখন সম্পূর্ণ উল্টো সুর শোনা গিয়েছিল এই বর্ষীয়ান অভিনেতার গলা থেকে। এবার আবার তিনি মুখ খুললেন সম্প্রতি মুক্তিপ্রাপ্ত সিনেমা 'গদর ২' নিয়ে। চলতি বছরের অন্যতম জনপ্রিয় ছবির তকমা পেয়েছে এই 'গদর ২'। গত ১১ অগাস্ট মুক্তি পেয়েছে অনিল শর্মা পরিচালিত এই ছবি। শুরুতেই ২৮৪ কোটি টাকার ব্যবসা করেছিল এই ছবি। কিন্তু এই ছবিকেই 'ক্ষতিকর' বলে আখ্যা দিলেন নাসিরউদ্দিন শাহ। 

কেন এমন মন্তব্য (Naseeruddin Shah)?

সম্প্রতি একটি সাক্ষাৎকারে নাসিরউদ্দিন শাহ 'গদর ২' নিয়ে নেতিবাচক মন্তব্য করেন। তিনি (Naseeruddin Shah) বলেন, "এই ধরনের ছবি সমাজের জন্য ক্ষতিকর। আপনাকে কাল্পনিক শত্রু তৈরি করতেই হবে ছবির মাধ্যমে। পরিচালকরা বুঝতে পারছেন না যে, তাঁরা যেটা করছেন, তা কতটা ক্ষতিকারক, সমাজে কতটা এর প্রভাব পড়ে। আমি কেরালা স্টোরি এবং গদর ২ এর মতো ছবি সত্যি দেখিনি। তবে জানি, এই সিনেমায় কী দেখানো হয়েছে। এই ছবির বক্তব্য যে শুধু দেশকে ভালোবাসলেই চলবে না, তা ঢাকঢোল বাজিয়ে প্রচার করতে হবে।"

কাশ্মীর ফাইলস নিয়ে কী বলেছিলেন?

তিনি (Naseeruddin Shah) আরও বলেন, "কাশ্মীর ফাইলস-এর মতো ছবিটিও এত জনপ্রিয় যে অপরদিকে সুধীর মিশ্র, অনুভব সিনহা এবং হংসল মেহতা দ্বারা নির্মিত ছবিগুলি আজকাল আর কারও চোখেই পড়ে না। তাঁরা তাঁদের সময়ের সত্যতা তুলে ধরেছিলেন। তবে আমি চাই তাঁরা যেন হতাশ হয়ে না পড়েন এবং ছবি তৈরি চালিয়ে যান।’

’দ্য কেরালা স্টোরি’ নিয়ে কটাক্ষের সুর

সাক্ষাৎকারে 'দ্য কেরালা স্টোরি'কেও তিনি বিতর্কিত ছবি বলেছেন। তিনি (Naseeruddin Shah) বলেন, "ভিড়’, ‘আফওয়া’, ‘ফরাজ’-এর মতো অসাধারণ ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। কিন্তু তা বক্স অফিসে একেবারে ব্যবসা করতে পারেনি। কোনও দর্শক সেই ছবি দেখতে যায়নি। আর এদিকে ‘দ্য কেরালা স্টোরি’ দেখার জন্য প্রেক্ষাগৃহে দর্শকের ভিড় উপচে পড়েছে। আমি ছবিটা দেখিনি আর দেখতেও চাই না। কারণ এর সম্পর্কে আমি  অনেক কিছু পড়ে ফেলেছি। আমরা সকলেই নাৎসি-অধ্যুষিত জার্মানির পথেই হাঁটতে শুরু করেছি।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

naseeruddin shah

The Kerala Story

Bollywood Movies

Gadar 2

Indian actor


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর