img

Follow us on

Tuesday, Apr 30, 2024

IIT Bombay: ক্যাম্পাসিং থেকেই বছরে ৩.৭ কোটি টাকার অফার পেলেন আইআইটি বম্বের ছাত্র

রেকর্ড মাইনের চাকরি! আইআইটি বম্বে থেকে চলতি বছর বিদেশে চাকরি পেয়েছে ৬৫ জন

img

রেকর্ড মাইনের চাকরি আইআইটি বোম্বের ছাত্রের।

  2023-09-19 16:38:25

মাধ্যম নিউজ ডেস্ক: জীবনের প্রথম চাকরিতেই রেকর্ড বেতন। বছরে ৩.৭ কোটি টাকার অফার এল আইআইটি বম্বের (IIT Bombay) এক পড়ুয়ার কাছে। চাকরির শুরুতেই এই বিপুল অর্থ অবশ্য যোগত্যার নিরিখেই পাচ্ছেন ওই পড়ুয়া। এমনটাই জানিয়েছে আইআইটি বোম্বে। বিদেশি একটি সংস্থার তরফে এমন অফার দেওয়া হয়েছে‌ ওই পড়ুয়াকে।

আইআইটি বোম্বেরও রেকর্ড

আইআইটির (IIT Bombay) ইতিহাসেও এমন বিশাল অঙ্কের অফার প্রথম এল। স্বভাবতই পড়ুয়ার জন্য রীতিমতো গর্ববোধ করছে বম্বের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি। আইআইটি বম্বের তরফের এখনও পড়ুয়ার বিস্তারিত তথ্য জানানো হয়নি। ফলে সে কোন বিভাগের পড়ুয়া তা জানা যায়নি। তাঁর পরিচয়ও গোপন রাখা হয়েছে। চলতি বছরে সম্প্রতি শেষ হয়েছে আইআইটির ক্যাম্পাসিং।‌ তার পরেই এই সংক্রান্ত রিপোর্ট পেশ করে এই শিক্ষা প্রতিষ্ঠান। তাতে দেখা গিয়েছে, মাইনের নিরিখে নয়া রেকর্ড গড়েছে আইআইটি।‌‌ গত বছর বিদেশ থেকে যে চাকরির অফার এসেছিল তাতে বছরে সর্বোচ্চ ২.১ কোটি টাকা দেওয়া হয়। প্রাক্তন পড়ুয়ার সেই অফারকে চলতি বছরে ছাপিয়ে গেল এই পড়ুয়া। এর ফলে আইআইটির মুকুটে যুক্ত হল নতুন পালক। 

আরও পড়ুন: পুরনো সংসদ ভবনের শেষ অধিবেশন! গণেশ বন্দনার মধ্য দিয়ে যাত্রা শুরু নতুনের

দেশের ভিতরে বেতন ১.৭ কোটি

দেশের ভিতরে অবশ্য চাকরির নিরিখে গত বছরকে ছাপিয়ে যেতে পারেনি আইআইটি বম্বের (IIT Bombay) এই বছরের পরিসংখ্যান। গত বছর ১.৮ কোটি টাকা মাইনের চাকরির অফার এসেছিল দেশের ভিতরেই। কিন্তু চলতি বছর ১.৭ কোটি টাকা মাইনের চাকরির অফার আসে। চলতি বছর বিদেশে চাকরি পেয়েছে ৬৫ জন। ব্রিটেন, জাপান, আমেরিকা, নেদারল্যান্ডস, হংকংয়ের সংস্থাগুলি এবারের ক্যাম্পাসিংয়ে চাকরি দেয়। প্রসঙ্গত ২০২১-২২ সালে বছরে গড়ে ২১.৫ লাখ টাকা মাইনের চাকরি পেয়েছিল পড়ুয়ারা‌। ২০২০-২১ সালে সেই গড় অঙ্কের পরিমাণ ছিল ১৭.৯ লাখ। চলতি বছরে সেই অঙ্কের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২১.৮২ লাখ। ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট মিলিয়ে ১৮৪৫ জন চাকরি পেয়েছেন ক্যাম্পাসিংয়ে। দেশের প্রথম সারির এই শিক্ষা প্রতিষ্ঠান প্রতিনিয়ত ভাল  ছাত্র তৈরির কাজ করে চলেছে। তাই এই সাফল্য বলে অনুমান শিক্ষামহলের।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

IIT Bombay

International Job Offer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর