img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Parliament Special Session: পুরনো সংসদ ভবনের শেষ অধিবেশন! গণেশ বন্দনার মধ্য দিয়ে যাত্রা শুরু নতুনের

পুরনোকে বিদায় জানানোর আগে শাসক ও বিরোধী দলের সাংসদদের সঙ্গে বসে ছবি তুললেন প্রধানন্ত্রী নরেন্দ্র মোদি

img

যাত্রা শেষ ও শুরুর লগ্নে দুই সংসদ ভবন।

  2023-09-19 13:51:54

মাধ্যম নিউজ ডেস্ক: শেষ হল একটা অধ্যায়। পুরনো সংসদ ভবনে অধিবেশন শেষ। এদিন সকালে সংসদ ভবনের সেন্ট্রাল হলে প্রবেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করজোড়ে শাসক, বিরোধী-সহ সকল সাংসদের কাছে গিয়ে অভিবাদন জানান তিনি। সাংসদরাও পাল্টা করজোড়ে প্রধানমন্ত্রীকে অভিবাদন জানান। পুরনো সংসদ ভবনকে বিদায় জানিয়ে আজ, গণেশ বন্দনার মধ্য দিয়ে শুরু হবে নতুন পার্লামেন্টের জয়যাত্রা। 

বিদায়ী ফটোসেশন

এদিন সকাল ১১টায় পুরানো সংসদ ভবনের সেন্ট্রাল হলে বসে যৌথ অধিবেশন। এটাই এই সংসদ ভবনের শেষ অধিবেশন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়, স্পিকার ওম বিড়লা-সহ শাসক ও বিরোধী দলের সব সাংসদরা এই যৌথ অধিবেশনে উপস্থিত ছিলেন। বেলা পৌনে ১০টা নাগাদ পুরানো সংসদ ভবনে প্রবেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর স্পিকার ওম বিড়লা, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, শাসক ও বিরোধী দলের সাংসদদের সঙ্গে বসে ছবি তুললেন প্রধানন্ত্রী নরেন্দ্র মোদি। স্থান সংকট হওয়ায় নীচে বসতেও পিছুপা হননি সাংসদরা।

নতুনের বন্দনা

সংবিধানের একটি অনুলিপি নিয়ে পুরনো সংসদ ভবন থেকে নতুন সংসদ ভবনের দিকে যাত্রা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে অনুসরণ করবেন এনডিএ সাংসদরা। দুপুর ১টা বেজে ১৫ থেকে শুরু হবে লোকসভার অধিবেশন। দুপুর ২টো বেজে ১৫ থেকে অধিবেশন শুরু হবে রাজ্য়সভার। লোকসভা সেক্রেট্যারিয়টের তরফে বিজ্ঞপ্তি জারি করে নয়া সংসদভবনের সরকারি স্বীকৃতি প্রাপ্তির কথা জানানো হয়েছে। যুগ্ম সচিব সিদ্ধার্থ মহাজন স্বাক্ষর করেছেন তাতে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নয়াদিল্লিতে পূরনো সংসদভবনের পূর্ব দিকে ১১৮ নম্বর প্লটের সংসদভবনকে আনুষ্ঠানিক ভাবে ভারতের সংসদভবন ঘোষণা করা হল। নতুন এই সংসদ ভবনের নাম রাখা হয়েছে, 'পার্লামেন্ট হাউজ অফ ইন্ডিয়া'। 

আরও পড়ুন: নয়া ভবনে সাংসদদের উপহার দেবে মোদি সরকার, কী কী থাকছে গিফটব্যাগে?

কী বললেন প্রধানমন্ত্রী

নতুন সংসদ ভবনে প্রবেশের আগে এবং পুরানো ভবনে বিদায় জানানোর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদে ভাষণ দেন। সংসদের ইতিহাস উল্লেখ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী মোদিও। তিনি উভয় সংসদ ভবনের ৭৫ বছরের যাত্রার কথা উল্লেখ করে সবাইকে ধন্যবাদ জানান। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর থেকে অটলবিহারী বাজপেয়ী পর্যন্ত প্রাক্তন প্রধানমন্ত্রীদের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী মোদি। পার্লামেন্টের কর্মীদেরও তাঁর ভাষণে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

কী বললেন সাংসদেরা

এদিন অধিবেশনের শুরুতেই বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। তারপর দীর্ঘদিনের সাংসদ হিসাবে যৌথ অধিবেশনের শুরুতেই বক্তব্য রাখেন মানেকা গান্ধী। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জমানাতেও তিনি সংসদের সদস্য ছিলেন। পুরানো ইতিহাস তুলে ধরে মেনকা গান্ধী বলেন, বিজেপির সাংসদ হিসাবে তিনি গর্বিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে দেশজুড়ে মহিলাদের সার্বিক অগ্রগতি হয়েছে বলে পরিসংখ্যান তুলে ধরেন তিনি। সূত্রের খবর, মনমোহন সিং এবং মানেকা গান্ধীকে নয়া সংসদ ভবনের যাত্রা শুরুর অনুষ্ঠানে বক্তব্য রাখার আমন্ত্রণ জানানো হয়েছিল। আজ সংসদে পেশ হতে পারে মহিলা সংরক্ষণ বিল। গতকালই বিলটিকে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার পদক্ষেপকে স্বাগত জানিয়েছে কংগ্রেস। প্রায় ১৮০টি লোকসভার আসন বাড়ানো নিয়ে চিন্তা ভাবনা চলছে বলেও সাংসদ সূত্রে খবর। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

New Parliament

Parliament Special Session


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর