img

Follow us on

Friday, May 10, 2024

Parliament Of India: নয়া ভবনে সাংসদদের উপহার দেবে মোদি সরকার, কী কী থাকছে গিফটব্যাগে?

গজদ্বার, অশ্বদ্বার, গরুড়দ্বার, মকরদ্বার, শার্দুলদ্বার এবং হংসদ্বার-নয়া সংসদ ভবনের ছ'টি গেট

img

নয়া সংসদ ভবন (ফাইল ছবি)

  2023-09-19 12:43:59

মাধ্যম নিউজ ডেস্ক: উদ্বোধন হয়েছিল মে মাসের ২৮ তারিখে। তবে গণেশ চতুর্থীর দিনেই প্রথম অধিবেশন বসতে চলেছে নয়া সংসদ ভবনে (Parliament Of India)। এই নয়া সংসদ ভবনের প্রথম দিনের অধিবেশনে যোগ দেওয়া সাংসদদের জন্য থাকছে বিশেষ উপহারের ব্যবস্থা। এ কথা জানা গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা সূত্রে। আগ্রহ তৈরি হয়েছে, গিফটব্যাগে ঠিক কী কী পাওয়া যাবে তা নিয়ে! জানা গিয়েছে, মঙ্গলবার সাংসদদের হাতে নতুন সংসদ ভবনে তুলে দেওয়া হবে ভারতের একটি সংবিধানের অনুলিপি, সংসদ (Parliament Of India) সম্পর্কিত একটি বই, একটি স্মারক মুদ্রা এবং একটি স্ট্যাম্প।

বদল সংসদের কর্মচারীদের পোশাকেও 

জানা গিয়েছে সংসদের (Parliament Of India) কর্মচারীদেরও পোশাকে বদল করা হয়েছে, এবার থেকে পুরুষকর্মীরা পরবেন ক্রিম রঙের শার্ট এবং খাকি প্যান্ট। অন্যদিকে মহিলা কর্মীদের জন্য বাছাই করা হয়েছে এক ধরনের বিশেষ হালকা রঙের শাড়ি। লোকসভায় মার্শালদের জন্য থাকছে মণিপুরের বিশেষ টুপি। অন্যদিকে নয়া সংসদ ভবনে ছ'টি গেট তৈরি করা হয়েছে বিভিন্ন প্রতীক হিসাবে। এগুলির নাম দেওয়া হয়েছে, গজদ্বার, অশ্বদ্বার, গরুড়দ্বার, মকরদ্বার, শার্দুলদ্বার এবং হংসদ্বার। 

৬টি বিভিন্ন প্রতীকের দ্বার

১)  গজদ্বার: গজদ্বার হল হাতির প্রতীক। ভারতীয় সংস্কৃতিতে হাতিকে মানা হয় বুদ্ধি, স্মৃতি, সম্পদ এবং জ্ঞানের প্রতীক হিসেবে। নয়া সংসদ ভবনের উত্তর দিকে স্থাপিত হয়েছে এই দ্বার।

২) অশ্বদ্বার: ভারতীয় সভ্যতায় ঘোড়াকে মানা হয় শক্তি, সামর্থ্য এবং সাহসের প্রতীক হিসেবে।

৩) গরুড়দ্বার: তৃতীয় দ্বারটি (Parliament Of India) ভগবান বিষ্ণুর বাহনের নামে স্থাপন করা হয়েছে। গরুড়কে হিন্দু পুরাণ অনুসারে পাখিদের রাজা মানা হয়। শক্তি এবং ধর্মের প্রতীক হলো গরুড়।

৪) মকরদ্বার: পার্লামেন্টের নয়া সংসদ ভবনে ঢুকতেই এই গেটটি নজরে পড়ছে। হিন্দু এবং বৌদ্ধে সাহিত্যে সামুদ্রিক জীব মকরের উল্লেখ মেলে।

৫) শার্দুলদ্বার: নয়া সংসদ ভবনের (Parliament Of India) এই দ্বারটি তৈরি করা হয়েছে হিন্দু পুরাণ অনুসারে শার্দুলের নামে। যেটি একটি সিংহের শরীর কিন্তু যার মাথা ঘোড়া, হাতি এবং টিয়া পাখির। জনগণের ক্ষমতা বোঝাতেই এই প্রতীক ব্যবহার করা হয়েছে।

৬) হংসদ্বার: মা সরস্বতীর বাহনের নামে এই দ্বারটি হল সংসদ ভবনের ৬ নম্বর গেট যেটি আত্মোপলব্ধি এবং জ্ঞানের প্রতীক।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Parliament of India

New Parliment Building


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর