img

Follow us on

Monday, May 06, 2024

Air Strike: মধ্যপ্রাচ্যে আমেরিকা-ব্রিটেনের যৌথ অভিযান, ইয়েমেনে ধ্বংস ৩৬ জঙ্গি ঘাঁটি

হুথি জঙ্গিদের নিকেশ করতে অভিযানে ব্রিটেন ও আমেরিকা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-04 09:50:44

মাধ্যম নিউজ ডেস্ক: আমেরিকা ও ব্রিটেনের যৌথবাহিনী ইয়েমেনের হুথি জঙ্গি গোষ্ঠীর একাধিক ঘাঁটিতে প্রত্যাঘাত চালাল। প্রসঙ্গত, হুথি জঙ্গিগোষ্ঠীর হামলার মুখে পড়তে হচ্ছে একাধিক বাণিজ্যিক জাহাজকে। তাই এই যৌথ অভিযান বলে জানা গিয়েছে। শুক্রবারই ইরাক এবং সিরিয়ার ৮৫টি ঘাঁটিতে এয়ার স্ট্রাইক (Air Strike) চালিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তারপরে শনিবারও হুথি জঙ্গিদের নিকেশ করতে চলল অভিযান। প্রসঙ্গত, গত মাসের ২৮ তারিখে তিন জন মার্কিন সেনা জওয়ানকে হত্যা করে জঙ্গিরা। তারই পাল্টা প্রত্যাঘাতে শুক্রবার এয়ার স্ট্রাইকে (Air Strike) নামে আমেরিকা। প্রসঙ্গত,  শুক্রবার এয়ার স্ট্রাইকের পরে মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ‘‘যদি তোমরা আমেরিকার ক্ষতি করো, তাহলে তার ফল ভুগতে হবে।’’ এরপরেই ফের শনিবার হাউথিদের ওপর প্রত্যাঘাতের খবর প্রকাশ্যে আসে।

৩৬টি জঙ্গি ঘাঁটিতে অভিযান ব্রিটেন ও আমেরিকার যৌথ বাহিনীর

অন্যদিকে শনিবারের এয়ার স্ট্রাইকে (Air Strike) ইয়েমেনের ১৩টি জায়গায় ৩৬ টি জঙ্গি ঘাঁটিকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে বলে জানা গিয়েছে। লোহিত সাগর যেন ক্রমশই মুক্তাঞ্চল হয়ে উঠছিল হুথি জঙ্গিগোষ্ঠীর এবং যেকোনো বাণিজ্যিক জাহাজের উপর হামলা চালাচ্ছিল তারা। এমনই বিবৃতি উঠে এসেছে আমেরিকা-ব্রিটেনের যৌথ বিবৃতিতে। আমেরিকা জানিয়েছে যে শনিবার তারা আলাদা করে জঙ্গিদের ছ'টি মিসাইল ধ্বংসকারী জাহাজকে ধ্বংস করতে সক্ষম হয়েছে

নভেম্বর মাস থেকেই হামলা চলছে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলিতে

নভেম্বর মাস থেকেই লোহিত সাগরের বিভিন্ন জাহাজের ওহপর হামলা চালাতে শুরু করে হুথি জঙ্গিরা। এই হামলার কারণ হিসেবে তারা জানায় যে ইজরায়েল যেভাবে প্যালেস্তাইনের উপর আগ্রাসন চালাচ্ছে, তারই প্রতিবাদে এই হামলা। প্রসঙ্গত গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হয় ইজরায়েল প্যালেস্তাইনের যুদ্ধ। এবং তখন থেকে উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ।

আরও পড়ুন: অযোধ্যার পরে আবু ধাবি, সৌদি আরবের প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন মোদি

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Britain

bangla news

Bengali news

Air Strike

36 Houthi Targets In Yemen

The United States


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর