img

Follow us on

Saturday, May 11, 2024

US Airstrikes: সিরিয়ায় ইরান-সমর্থিত জঙ্গিগোষ্ঠীর অস্ত্র-ঘাঁটিতে আঘাত মার্কিন বায়ুসেনার, মৃত ৯

এবার সিরিয়াতে এয়ার স্ট্রাইক মার্কিনবাহিনীর, উত্তপ্ত মধ্যপ্রাচ্যের ভূ-রাজনীতি

img

প্রতীকী ছবি

  2023-11-09 16:29:08

মাধ্যম নিউজ ডেস্ক: বুধবার ইরানের জঙ্গিগোষ্ঠী নিয়ন্ত্রিত সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে আঘাত হানল মার্কিন বায়ুসেনা (US Airstrikes)। আমেরিকার প্রতিরক্ষামন্ত্রক তরফে এ খবর আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। মার্কিন আধিকারিকদের উপর হামলার প্রত্যাঘাত হিসেবে এই অপারেশন চালানো হয়েছে বলে জানিয়েছেন আমেরিকার প্রতিরক্ষা সচিব অস্টিন। জানা গিয়েছে এই ঘটনায় ন'জন নিহত হয়েছেন। দু'সপ্তাহের মধ্যে ২ বার সিরিয়াতে এভাবে আঘাত হানল মার্কিনবাহিনী। অন্যদিকে, দক্ষিণ সিরিয়ায় ইরানপন্থী জঙ্গিগোষ্ঠী হিজবুল্লার ঘাঁটিতে ইজরায়েল হামলা চালিয়েছে। এরফলে ৩ জনের নিহত হওয়ার খবর সামনে এসেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রকের বিবৃতি

মার্কিন প্রতিরক্ষামন্ত্রকের (US Airstrikes) পক্ষ থেকে যে বিবৃতি সামনে এসেছে তাতে বলা হচ্ছে আত্মরক্ষার তাগিদেই পূর্ব সিরিয়ায় এই অপারেশন চালানো হয়েছে।  ওই বিবৃতি অনুযায়ী, পূর্ব সিরিয়ায় ইরানের 'ইসলামিক রেভুলেশনারি গার্ড কর্পস'- এর সহযোগিতায় গড়ে উঠেছিল একটি ঘাঁটি, তা ধ্বংস করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দুটি মার্কিন এফ১৫ বিমান ব্যবহার করা হয়েছিল এক্ষেত্রে। মার্কিন প্রতিরক্ষাসচিব অস্টিনের দাবি, ‘‘এটা ছিল নিছক একটি প্রত্যাঘাত। তার কারণ মার্কিন সেনাবাহিনীর আধিকারিকদের ওপর ইরাক এবং সিরিয়াতে বারবার আঘাত হানছিল 'ইসলামিক রেভুলেশনারি গার্ড কর্পস।’’ আমেরিকার প্রতিরক্ষাসচিবের আরও সংযোজন, ‘‘আমাদের দেশ সর্বদা দায়বদ্ধ নিজেদের নাগরিকদের রক্ষা করতে এবং তাদের সমস্ত রকম সাহায্য করতে।’’ গত  ২৬ অক্টোবর মার্কিন সেনাবাহিনী একইভাবে আঘাত (US Airstrikes) হেনেছিল সিরিয়াতে।

মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক পরিস্থিতি ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে হামাস-ইজরায়েল যুদ্ধ। অতর্কিতে ইজরায়েলের সাধারণ নাগরিকদের উপর রকেট হামলা চালায় হামাস। মৃত্যু হয় ১,৪০০ ইজরায়েলি নাগরিকের। তারপর থেকেই পাল্টা প্রত্যাঘাত চলছে ইজরায়েলের। অন্যদিকে লেবাননকে ব্যবহার ইরানপন্থী জঙ্গিগোষ্ঠী হিজবুল্লা সরাসরি ইজরায়েলের বিরোধিতা শুরু করে। রকেট হামলা চলে ইজরায়েলের ওপর। পাল্টা হিজবুল্লার বিরুদ্ধে যুদ্ধে নামে ইজরায়েল। জানা গিয়েছে, এখনও পর্যন্ত হামাসের হাতে বন্দি রয়েছেন ২০০-এর বেশি ইজরায়েলি। এরই মাঝে মার্কিন প্রেসিডেন্ট সফর করেছেন তেল আভিভে। এবার সামনে এল ইরানের জঙ্গিগোষ্ঠীর উপর মার্কিন এয়ার স্ট্রাইকের ঘটনা। তথ্য বলছে, ইরাকে বর্তমানে মোতায়েন রয়েছে আড়াই হাজারের ওপর মার্কিন সেনা। সিরিয়াতে রয়েছে মার্কিন সেনার (US Airstrikes) সংখ্যা ৯০০।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Israel

Iran

US Airstrikes

Islamic Revolutionary Guard Corps (IRGC)

US F-15

eastern Syria

US Defense Secretary Lloyd Austin

Hamas-Israel war


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর