img

Follow us on

Sunday, May 05, 2024

Saudi Arabia: অমুসলিম কূটনীতিকদের জন্য প্রথম মদের দোকান খুলছে সৌদি আরব

মুসলিম দেশ সৌদি আরবে খুলছে মদের দোকান...

img

সৌদি আরব (সংগৃহীত ছবি)

  2024-01-25 13:06:35

মাধ্যম নিউজ ডেস্ক: সৌদি আরবে (Saudi Arabia) খুলছে প্রথম মদের দোকান। জানা গিয়েছে রাজধানী রিয়াধে এই মদের দোকান খোলা হবে। সে দেশের কর্মরত অমুসলিম কূটনীতিকদের জন্য। জানা গিয়েছে, রিয়াধে যে মদের দোকান খোলা হচ্ছে সেখানে ক্রেতারা মোবাইলের অ্যাপের মাধ্যমেই কিনতে পারবেন অ্যালকোহল। অমুসলিম কূটনীতিকদের মদ কেনার জন্য শুধুমাত্র একটি কোড লাগবে, যেটা সংশ্লিষ্ট দেশের বিদেশ মন্ত্রকের তরফে দেওয়া হবে।

সংস্কারের পথে হাঁটছে সৌদি

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত কোনও মদের দোকান ছিল না সৌদি আরবে (Saudi Arabia)। সেখানকার রাজপুত্র মহম্মদ বিন সলমনের উদ্যোগে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। সৌদি আরব মুসলিম দেশ, তারাও চাইছে যে পর্যটন এবং ব্যবসার কেন্দ্র হয়ে উঠুক তাদের দেশ। স্বাভাবিকভাবে ইসলামে মদ নিষিদ্ধ হওয়া সত্ত্বেও মদের দোকান খোলার সিদ্ধান্ত নিল সৌদি আরব।

আরও পড়ুন: ফোকাস নারী ক্ষমতায়ন, ৭৫ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ঘটবে অনেক ‘প্রথম’

কোথায় খোলা হচ্ছে মদের দোকান

রিয়াধের কূটনীতিকদের থাকার আবাসনের কাছেই এই মদের দোকান খোলা হচ্ছে বলে জানা গিয়েছে। আরও জানা যাচ্ছে, আগামী সপ্তাহেই দোকানটি খুলে যাবে। সৌদি আরবের (Saudi Arabia) মতো দেশে মদ্যপানের বিরুদ্ধে কঠোর আইনও রয়েছে। যেখানে বেত্রাঘাত, নির্বাসন, জরিমানা অথবা কারাদণ্ডের শাস্তি হতে পারে। মদ্যপানের কারণে সে দেশে প্রবাসীরাও এ ধরনের শাস্তির মুখোমুখি হয়েছেন অতীতে। তবুও সে দেশে লুকিয়ে চুরিয়ে কালোবাজারির মাধ্যমে মদ বিক্রি হতো এতদিন। ধীরে ধীরে সৌদি আরবে কঠোর ইসলামিক শাসনের অনেক শিথিলতা দেখা যাচ্ছে। যেমন, সাম্প্রতিক সময়েই মহিলাদের বোরখা পরা বাধ্যতামূলক নয় বলে জানিয়েছে সৌদি আরব। পাবলিক প্লেসগুলিতে পুরুষ এবং মহিলাদের আলাদা রাখার ব্যবস্থা এগুলিও শিথিল করেছে তারা। মহিলাদের গাড়ি চালানোর অনুমতিও দেওয়া হয়েছে। যে কোনও কনসার্টে যোগ দেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে মহিলাদের।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Saudi Arabia

Saudi Crown Prince Mohammed bin Salman

drinking alcohol forbidden in Islam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর