img

Follow us on

Monday, May 06, 2024

PM Modi: “ধনী দেশগুলির উচিত কার্বন নির্গমন পুরোপুরি কমানো”, দুবাইতে বললেন প্রধানমন্ত্রী

"শক্তির স্থানান্তর অবশ্যই ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক হতে হবে..."

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-12-02 12:23:38

মাধ্যম নিউজ ডেস্ক: “ধনী দেশগুলির উচিত ২০৫০ সালের আগে কার্বন নির্গমন পুরোপুরি কমানো।” শুক্রবার দুবাইয়ের মাটিতে দাঁড়িয়ে কথাগুলি বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২৮ সালে ভারতে রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলন আয়োজনের প্রস্তাবও দেন তিনি। জনগণের অংশগ্রহণের মাধ্যমে কার্বন সিঙ্ক তৈরির ওপর জোর দিয়ে গ্রিন ক্রেডিট ইনিশিয়েটিভ চালুও করেন প্রধানমন্ত্রী (PM Modi)।

কী বললেন প্রধানমন্ত্রী?

দুবাইতে চলছে রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলন। এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্র ও সরকারের প্রধানদের জন্য উচ্চস্তরের সেগমেন্টে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ভারত বিশ্বের কাছে উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় রাখার একটি দুর্দান্ত উদাহরণ উপস্থাপন করেছে। ভারত বিশ্বের মাত্র কয়েকটি দেশের মধ্যে অন্যতম যারা জলবায়ু পরিবর্তনের প্রভাবের অবনতি এড়াতে বিশ্ব উষ্ণায়নকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার জাতীয় পরিকল্পনা বা ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশনের পথে সঠিকভাবে কাজ করছে।”

প্রযুক্তি হস্তান্তরের আহ্বান

প্রধানমন্ত্রী জানান, নিউ কালেকটিভ কোয়ানটিফায়েড গোলের ক্ষেত্রে একেবারে শক্তপোক্ত পা ফেলতে চায় ভারত। এর পরেই তিনি বলেন, “ধনী দেশগুলির উচিত ২০৫০ সালের আগে কার্বন নির্গমন পুরোপুরি বন্ধ করে দেওয়া।” প্রধানমন্ত্রী বলেন, “সারা বিশ্বে শক্তির স্থানান্তর অবশ্যই ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক হতে হবে।” বদলে যাওয়া জলবায়ুর মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করতে প্রযুক্তি হস্তান্তরের আহ্বানও জানান ধনী দেশগুলিকে (PM Modi)।

আরও পড়ুুন: মতুয়ারা তৃণমূলকে ভোট দেবেন না, কেন বললেন শুভেন্দু?

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করতে ২০০৯ সালে ধনী দেশগুলি শপথ নিয়েছিল ২০২০ সাল পর্যন্ত প্রতি বছর তারা ১০০ বিলিয়ন মার্কিন ডলার তুলে রাখবে গরিব দেশগুলির জন্য। এদিনের বক্তৃতায় প্রধানমন্ত্রী লাইফস্টাইল ফর এনভায়রনমেন্টের প্রসঙ্গেরও অবতারণা করেন। বিশ্ববাসীকে গ্রহ-বান্ধব জীবনযাপনে অভ্যস্ত হওয়া ও ভোগবাদী আচরণ থেকে দূরে থাকার আহ্বানও জানান তিনি। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির একটি গবেষণার উদ্ধৃতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “এই পদ্ধতির ফলে ২ বিলিয়ন টন কার্বন নিঃসরণ কমানো সম্ভব।” তিনি (PM Modi) বলেন, “জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সকলের অংশগ্রহণ প্রয়োজন। সকলেরই স্বার্থ রক্ষা করতে হবে।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

news in bengali

duabi

carbon emission

foreign news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর